আজ খবর ডেস্ক: শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কটের সময় ভারত আবারও সাহায্য করতে এগিয়ে এসেছে। শুক্রবার শ্রীলঙ্কায় অবস্থিত ভারতীয় হাইকমিশনার গোপাল বাগলে 1990 সুওয়াসেরিয়া অ্যাম্বুলেন্স পরিষেবাকে মোট ৩.৩ টন প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী সরবরাহ করেছে।

বাগলে বলেন যে, বিদেশ মন্ত্রী, এস জয়শঙ্কর চলতি বছরের মার্চ মাসে কলম্বোতে সুওয়াসেরিয়া সদর দফতরে সফরের সময় ফাউন্ডেশনের চিকিৎসা সরবরাহ অভাবের বিষয়ে অবহিত ছিলেন।

চিকিৎসা সরবরাহের জরুরি প্রয়োজনে সাড়া দিয়ে, হাই কমিশন বলেছে যে ভারতীয় নৌ জাহাজ (INS) ঘড়িয়ালকে এই উদ্দেশ্যে বিশেষভাবে মোতায়েন করা হয়।

সুওয়াসেরিয়া ফাউন্ডেশন ছাড়াও, জেনারেল হাসপাতাল হাম্বানটোটা, টিচিং হাসপাতাল, পেরাদেনিয়া এবং টিচিং হাসপাতাল, জাফনার জন্য চিকিৎসা সামগ্রীও আইএনএস ঘড়িয়ালের জাহাজে বহন করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে “গত দুই মাসে ভারত সরকার এবং জনগণের দ্বারা দান করা ২৫ টনেরও বেশি ওষুধ এবং চিকিৎসা সামগ্রীর মূল্য প্রায় ৩৭০ মিলিয়ন SLR।”

২০১৬ সালে, ভারত থেকে ৭.৬ মিলিয়ন মার্কিন ডলার অনুদানে সুওয়া সেরিয়া অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করা হয়েছিল। ভারতও এই পরিষেবাতে বিনামূল্যে অ্যাম্বুলেন্স সরবরাহ করেছে যা এখন শ্রীলঙ্কার সমস্ত প্রদেশে চলে এবং কোভিড ১৯ (covid19) এর বিরুদ্ধে লড়াইয়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

এর আগে, ২৭শে মে, শ্রীলঙ্কায় ভারতের ভারপ্রাপ্ত হাইকমিশনার বিনোদ কে. জ্যাকব কলম্বোতে স্বাস্থ্যমন্ত্রী কেহেলিয়া রামবুকওয়েলার কাছে ২৫ টনেরও বেশি চিকিৎসা সরবরাহের একটি চালান হস্তান্তর করেছিলেন। চালানটির মূল্য প্রায় ২৬০ মিলিয়ন টাকা।এই প্রচেষ্টাগুলি প্রমাণ করে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘নেইবারহুড ফার্স্ট’ নীতি যা জনগণের সাথে মানুষের সম্পৃক্ততা রাখে তা এখনও সক্রিয় রয়েছে।ভারত শ্রীলঙ্কার আরও শক্তিশালী এবং পারস্পরিকভাবে উপকারী অংশীদার হয়ে উঠছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *