আজ খবর ডেস্ক: অধিনায়কের দায়িত্ব পেয়েই ইংল্যান্ড-কে সাফল্য এনে দিলেন অলরাউন্ডার বেন স্টোকস (Ben Stokes)। টেস্ট দলের অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই দলকে জেতালেন তিনি। জো রুটের (Joe Root) শতরানে লর্ডসে কেন উইলিয়ামসনদের পাঁচ উইকেটে হারাল ইংল্যান্ড। এই জয়ের ফলে তিন টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।

প্রথম ইনিংসে ১৩২ রানে অলআউট হয়ে যায় কিউইরা। কিউইদের হয়ে সর্বোচ্চ ৪২ রান করেন কলিন ডি গ্র্যান্ডহোম। ইংল্যান্ডের হয়ে সর্ববোচ্চ ৪টি করে উইকেট নেন জিমি অ্যান্ডারসন ও এম পটস্। একটি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড ও বেন স্টোকস। প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয় ইংল্যান্ড দলও। ১৪১ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন জ্যাক ক্রাউলি। কিউইদের হয়ে ৪টি উইকেট নেন টিম সাউদি, ৩টি উইকেট নেন ট্রেন্ট বোল্ট, ২টি উইকেট নেন কাইল জেমিসন ও ১টি উইকেট নেন গ্র্যান্ডহোম। প্রথম ইনিংসে ৯ রানের লিড পায় ইংল্যান্ড।

আগের তিন দিন বারবার রং বদলেছে লর্ডস টেস্ট। দ্বিতীয় ইনিংসে, তৃতীয় দিন বেন স্টোকস অর্ধ শতকের পর আউট হয়ে গেলে আবার চাপে পড়েছিল ইংল্যান্ড। তবে টিকে ছিলেন রুট, ইংল্যান্ডের সবচেয়ে বড় ভরসা ছিলেন তিনি। সঙ্গী ছিলেন বেন ফোকস (Ben Foakes)।

স্টোকস আউট হলেও ক্রিজে ছিলেন রুট। তাঁকে আউট করতে পারেননি নিউজিল্যান্ডের বোলাররা। রুটকে সঙ্গ দিলেন বেন ফোকস। তৃতীয় দিন আর উইকেট পড়েনি। চতুর্থ দিন টেস্ট জিততে ৬৫ রান দরকার ছিল ইংল্যান্ডের। শুরুতে উইকেট পড়লে খেলার ছবি বদলে যেতে পারত। সেটা হতে দিলেন না রুট। সাবলীল ব্যাটিং করলেন। ১১৫ রানে অপরাজিত থাকলেন রুট।

অনেক চেষ্টা করেও উইকেট নিতে পারেননি টিম সাউদিরা। শেষ পর্যন্ত পাঁচ উইকেটে ম্যাচ জিতল ইংল্যান্ড। রুট ১১৫ ও ফোকস ৩২ রান করে অপরাজিত থাকলেন।

টেস্টে ২৬টি শতরান হল রুটের। সেই সঙ্গে টেস্টে ১০ হাজার রান পূর্ণ করলেন তিনি।
অ্যালিস্টার কুকের (Alastair Cook) পরে তিনি ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটার যিনি টেস্টে ১০ হাজার রান করলেন।

রুট বিশ্বব্যাপী মাত্র ১৪ তম ব্যাটসম্যান এবং ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটসম্যান যিনি তার ২৬ তম শতরান পূর্ণ করে  ক্যারিয়ারের ১০০০০ টেস্ট রানের ল্যান্ডমার্কে পৌঁছেছেন।

১০০০০ টেস্ট রান করার জন্য রুট যৌথভাবে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হয়েছেন। রুটের মতোই ইংল্যান্ডের অবসরপ্রাপ্ত অধিনায়ক অ্যালিস্টার কুক ৩১ বছর ১৫৭ দিনে এই রেকর্ড গড়েন।

প্রসঙ্গত, রাজ্যসভার সাংসদ পি চিদাম্বরম, জো রুট এবং বেন ফোকসের দায়িত্ববোধ এবং পেশাদারিত্বের প্রসংশা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *