আজ খবর ডেস্ক:
কর্মীদের নানান দাবি-দাওয়া নিয়ে কলকাতা পুরসভার অন্দরে বিক্ষোভ অবস্থান মিছিল পুর কর্মীদের। বর্তমানে নাগরিকদের পরিষেবা দেওয়ার পরে আন্দোলনে নামলেও ভবিষ্যতে আন্দোলনের জেরে পরিষেবা বন্ধ হয়ে যেতে পারে বলে কার্যত হুমকি দেন আন্দোলনকারী সংগঠনের নেতৃত্ব।
পদোন্নতি, বকেয়া ডিএ-সহ ৭ দফা দাবিতে আন্দোলনে নেমেছেন কলকাতা পুরসভার ইঞ্জিনিয়ার অ্যান্ড অ্যালায়েড সার্ভিসেস অ্যাসোসিয়েশনের ইঞ্জিনিয়াররা।
তাঁদের দাবিকে সর্মথন জানিয়ে এবার পুরসভার আসন্ন মাসিক অধিবেশনে এই বিষয়ে আলোচনার দাবি জানিয়েছেন বাম কাউন্সিলার মধুছন্দা দেব।

সংগঠনের সাধারণ সম্পাদক মানস সিনহার নেতৃত্বে পুরভবনে এই মিছিল হয়।
শূন্যপদ পূরণ, পদোন্নতির মত একাধিক দাবি জানানো হয়। আন্দোলনকারীদের বক্তব্য, আসন্ন মাসিক অধিবেশনে এই বিষয়টি তুলবেন। এদিকে ইঞ্জিনিয়ারদের পাশাপাশি বকেয়া ডিএ-র দাবিতে আন্দোলন শুরু করেছেন পুরসভার ক্লার্কস ইউনিয়নও।
অভিযোগ, অবসরকালীন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন কর্মচারীরা। এই পরিস্থিতি না বদলালে পুর পরিষেবা স্তব্ধ করে দেওয়া হবে বলে জানান ক্লার্কস ইউনিয়নের সাধারণ সম্পাদক অমিতাভ ভট্টাচার্য।

এদিকে ইঞ্জিনিয়ার অ্যান্ড অ্যালায়েড সার্ভিসেস অ্যাসোসিয়েশনের অভিযোগ, পুরসভার এক ডিজি এবং ৪ জন ডেপুটি ইঞ্জিনিয়ার কে চুক্তিভিত্তিক নিয়োগ করা হয়েছে। উল্লেখ্য, নিয়ম অনুযায়ী, রাজ্যের অনুমতি ছাড়া কোনও চুক্তি ভিত্তিক আধিকারিকের হাতে প্রশাসনিক দায়িত্ব দেওয়া যায় না।
অথচ এই পাঁচ আধিকারিককে প্রশাসনিক দায়িত্ব দেওয়া হয়েছে। আন্দোলনকারীদের দাবি, অস্থায়ী কর্মচারীদের স্থায়ী পদে নিয়োগ করতে হবে এবং অবসরপ্রাপ্ত কর্মীদের নিয়োগ করা যাবে না পুরসভায়। কারণ, এর ফলে নতুন নিযোগ হচ্ছে না। চাকরিপ্রার্থীরা বঞ্চিত হচ্ছেন।
এদিকে, গত বেশ কয়েক মাস ধরেই পুরসভার ভাঁড়ারে টান পড়েছে বলে জানিয়েছে পুর কর্তৃপক্ষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *