আজ খবর ডেস্ক: শুক্রবার মাধ্যমিক ২০২২-এর ফল ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সেইসঙ্গে এদিনই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়ে দিল, ২০২২-এর উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হবে আগামী শুক্রবার ১০ই জুন।


সংসদের তরফে জানানো হল, ওইদিন সকাল ১১টায় বিদ্যাসাগর ভবনে সাংবাদিক সম্মেলন করে চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করা হবে। সংসদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফলাফল জানতে পারবেন সকলে।


এছাড়া আরও ১১টি ওয়েবসাইটে ফল প্রকাশ হবে। সকাল ১১.৩০ টা থেকে অনলাইনে ফল জানা যাবে। সংসদের তরফে জানানো হয়েছে, ফল অনলাইনে প্রকাশের পর আগামী ২০ জুন পর্যন্ত মার্কশিট (Marksheet) নির্দিষ্ট জায়গা থেকে নিয়ে যেতে পারবে স্কুল কর্তৃপক্ষ।
প্রসঙ্গত, গত বছর করোনার জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত করা হয়েছিল। তবে এ বছর করোনার প্রভাব কম হওয়ায় ফের পুরনো পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হয়েছিল। এ বছর উচ্চ মাধ্যামিক পরীক্ষা শুরু হয়েছিল ২রাএপ্রিল। চলেছিল ২৭শে এপ্রিল পর্যন্ত।

তবে চমক দেখাল এই বছরের মাধ্যমিকের ফল। কোনও ফল অসম্পূর্ণ নেই। পাশের হার ৮৬.৬ শতাংশ।
পাশের হারে প্রথম পূর্ব মেদিনীপুর। পূর্ব মেদিনীপুরে পাশের হার ৯৭.৬৩ শতাংশ। কলকাতায় পাশের হার ৯৪ শতাংশ। এবারের মাধ্যমিকে ছাত্রীদের সংখ্যা ছাত্রদের তুলনায় ১১ শতাংশ বেশি হলেও পরীক্ষায় পাশের নিরিখে পিছিয়ে মেয়েরা।
আজ, শুক্রবার প্রকাশিত হল মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

এবার আসা যাক আসল কথায়। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার মেধা তালিকা বলছে, প্রথম দশটি স্থানে রয়েছে ১১৪ জন পড়ুয়া। চা দেখে তাজ্জব শিক্ষা মহল।
পরীক্ষার্থীদের মধ্যে তুমুল প্রতিযোগিতা নাকি অন্য কিছু? ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে রাজ্যজুড়ে।
মেধা তালিকার এই খতিয়ান একবার খতিয়ে দেখা যাক।
সাংবাদিক বৈঠক করে ফল ঘোষণা করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তিনি জানান,
১) এবারের মাধ্যমিক পরীক্ষায় প্রথম হয়েছে ২জন। বাঁকুড়ার রামহরিপুর রামকৃষ্ণ মিশন হাইস্কুলের অর্ণব ঘড়াই এবং বর্ধমান সিএমএস স্কুলের রৌনক মণ্ডল। দু’জনের প্রাপ্ত নম্বর ৬৯৩।


২) ৬৯২ নম্বর পেয়ে যুগ্ম দ্বিতীয় হয়েছেন মালদহের কৌশিকী সরকার এবং পশ্চিম মেদিনীপুরের রৌনক মণ্ডল।
৩) ৬৯১ নম্বর পেয়ে যুগ্ম তৃতীয় হয়েছেন পশ্চিম বর্ধমানের অনন্যা দাশগুপ্ত এবং পূর্ব মেদিনীপুরের দেবশিখা প্রধান। ৪) চতুর্থ হয়েছেন ৪জন। তাদের প্রাপ্ত নম্বর ৬৯০। তারা আলিপুরদুয়ার, মালদহ, হুগলির এবং কলকাতার।
কলকাতা থেকে প্রথম হয়েছে শুতর্ষি ত্রিপাঠী।

৫) পঞ্চম হয়েছেন ১১ জন। প্রাপ্ত নম্বর ৬৮৯।
৬) ষষ্ঠ হয়েছেন ৬ জন। প্রাপ্ত নম্বর ৬৮৮।
৭) সপ্তম হয়েছেন ১০ জন। প্রাপ্ত নম্বর ৬৮৭।
৮) অষ্টম হয়েছেন ২২ জন। প্রাপ্ত নম্বর ৬৮৬।
৯) নবম হয়েছেন ১৫ জন। প্রাপ্ত নম্বর ৬৮৫।
১০) দশম হয়েছেন ৪০ জন। প্রাপ্ত নম্বর ৬৮৪।

পর্ষদ সূত্রে জানানো হয়েছে,
৭৯ দিনের মাথায় এবার ফলপ্রকাশ হল মাধ্যমিকের।
মেধাতালিকায় পূর্ব মেদিনীপুর। মোট ১৪ জন ছাত্র-ছাত্রী মেধাতালিকায় পূর্ব মেদিনীপুর থেকে স্থান পেয়েছে। কোচবিহার থেকে রয়েছে ১৩ জন, বাঁকুড়া থেকে রয়েছে ১৩ জন।


২০২৩ সালের মাধ্যমিক শুরু হবে ২৩ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হবে ৪ মার্চ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *