আজ খবর ডেস্ক:
৪৮ তম জি৭ সম্মেলনে বিশেষ আমন্ত্রিত হিসাবে যোগ দিতে জার্মানি সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিমানবন্দরে তাঁকে সাড়ম্বরে স্বাগত জানানো হয়। জার্মান প্রতিনিধি ছাড়াও সে দেশে বসবাসকারী ভারতীয়দের সঙ্গেও দেখা করেন, কথা বলেন প্রধানমন্ত্রী। পরে মিউনিখে প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী মোদী।

বিশ্বের সাতটি ধনী দেশের সমন্বয় এই জি৭ গোষ্ঠী। এই গোষ্ঠীর সদস্য হল আমেরিকা, কানাডা, জাপান, ইউরোপিয়ান ইউনিয়ন, ইউকে, ইতালি এবং জার্মানি। এবারের ৪৮ তম জি৭ বৈঠক গত রবিবার এবং এদিন মিলিয়ে অনুষ্ঠিত হচ্ছে বাভারীয় আল্পসের পাদদেশের বিলাসবহুল রিসোর্ট শ্লোস এলমাউতে।

শীর্ষ সম্মেলনের ফাঁকে, প্রধানমন্ত্রী মোদি অংশগ্রহণকারী কয়েকটি দেশের নেতাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার জি৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে আর্জেন্টিনার রাষ্ট্রপতি আলবার্তো ফার্নান্দেজের সাথে একটি ফলপ্রসূ বৈঠক করেছেন এবং দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে পর্যালোচনা করেছেন। বৈঠকে তারা বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা সহযোগিতা, কৃষি, জলবায়ু পদক্ষেপ এবং খাদ্য নিরাপত্তার মতো বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

প্রধানমন্ত্রীর সফরসূচী অনুসারে, সোমবার দুপুরে আল্পস পর্বতের পাদদেশে, শ্লোস এলমাউ রিসোর্টে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে একটি স্বাগত অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে মোদির। সফরসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী মোদির দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা, জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ এবং ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডোর সাথে দেখা করার কথা রয়েছে।

পরে, “একত্রে শক্তিশালী: খাদ্য নিরাপত্তা এবং জেন্ডার সমতাকে এগিয়ে নেওয়া” বিষয়ের উপর একটি ওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হবে।

এদিকে গত রবিবার ইউক্রেনীয় রাষ্ট্রপতি, জেলেনস্কি ইউক্রেনে আরও অস্ত্র এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার জন্য এবং জি৭ দেশগুলির রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার জন্য নতুন করে আহ্বান করেন। এদিন, অর্থাৎ বৈঠকের দ্বিতীয় দিনে, ভিডিওর মাধ্যমে জেলেনেস্কি ভার্চুয়ালি অংশগ্রহণ করার সম্ভবনা আছে। মনে করা হচ্ছে, নিজের আবেদন জি৭ রাষ্ট্রনেতাদের কাছে এদিন তুলে ধরবেন জেলেনেস্কি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *