আজ খবর ডেস্ক: শুক্রবার ন্যাশনাল হেলথ অথরিটি (NHA) ঘোষণা করেছে যে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের টেলিমেডিসিন পরিষেবা, ‘ই-সঞ্জীবনী’-কে (eSanjeevani) এবার থেকে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন (ABDM) এর সাথে একত্রীকরণ করা হল।

এই একত্রীকরণের ফলে, eSanjeevani-এর বর্তমান ব্যবহারকারীরা সহজেই নিজেদের আয়ুষ্মান ভারত স্বাস্থ্য অ্যাকাউন্ট (ABHA) তৈরি করতে পারবে। এই অ্যাকাউন্টে নিজের সমস্ত স্বাস্থ্য রেকর্ড যেমন, প্রেসক্রিপশন, ল্যাব রিপোর্ট লিঙ্ক করে সংরক্ষণ করা যাবে। eSanjeevani-র মাধ্যমে গ্রাহকরা ডাক্তারদের সাথে নিজেদের স্বাস্থ্য রেকর্ড শেয়ার করতে পারবেন, এবং এর ফলে ডাক্তারবাবুর পক্ষে আরও ভাল ক্লিনিকাল সিদ্ধান্ত গ্রহণ করা সহজ হবে।

ডাঃ আর এস শর্মা

একত্রীকরণের তাৎপর্য সম্পর্কে এনএইচএ-র সিইও, ডাঃ আর এস শর্মা, বলেন, “এবিডিএম এর লক্ষ্য ভারতে বিদ্যমান ডিজিটাল স্বাস্থ্য সমাধান এবং স্টেকহোল্ডারদের মধ্যে ফাঁকগুলি পূরণ করতে ডিজিটাল হাইওয়ে তৈরি করা।

ABHA কার্ড

ABDM-এর সাথে eSanjeevani-এর একীকরণ হল এমন একটি উদাহরণ যেখানে ২২ কোটি ABHA ধারক সরাসরি তাদের পছন্দের হেলথ লকারে eSanjeevani-এর মাধ্যমে তৈরি করা তাদের স্বাস্থ্য রেকর্ড লিঙ্ক এবং সংরক্ষণ করতে পারেন।”

ব্যবহারকারীরা তাদের পূর্বে সংযুক্ত স্বাস্থ্য রেকর্ডগুলি ই-সঞ্জীবনীতে ডাক্তারদের সাথে ভাগ করে নিতে পারেন যাতে পুরো পরামর্শ প্রক্রিয়াটিকে কাগজবিহীন করা সম্ভব হয়।

eSanjeevani পরিষেবায় দুটি ভেরিয়েন্টে উপলব্ধ। প্রথমটি হল eSanjeevani আয়ুষ্মান ভারত-স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্ৰ (AB-HWC)। এটি একটি টেলিমেডিসিন পরিষেবা যার মাধ্যমে স্বাস্থ্য কেন্দ্রে আসা গ্রাহকরা কার্যত ডাক্তার এবং বিশেষজ্ঞদের সাথে সংযোগ করতে পারবে।

দ্বিতীয়টি হল, eSanjeevani OPD। এই পরিষেবার মাধ্যমে সারা দেশের রোগীরা তাদের ঘরে বসেই ডাক্তারদের সাথে সরাসরি সংযুক্ত হওয়ার সুযোগ পাবেন। উভয় সংস্করণকেই ABDM প্ল্যাটফর্মের সাথে একত্রিত করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *