আজ খবর ডেস্ক: নবী মুহাম্মদ বিতর্কে বরখাস্ত করা বিজেপি নেতা নুপুর শর্মার (Nupur Sharma) বিতর্কিত মন্তব্যের জেরে শুক্রবার বাংলাদেশে ব্যাপক বিক্ষোভ দেখা গেছে । একই সঙ্গে সারা দেশে ভারতীয় পণ্য সম্পূর্ণ বয়কটের আহ্বান জানিয়েছে বিক্ষোকারীরা। জুমার নামাজের পর হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসে। বিক্ষোভকারীরা ভারতীয় পণ্য বয়কটের আহ্বান জানায়। তারা ১৬ জুন ভারতীয় দূতাবাস ঘেরাও করার আহ্বানও জানিয়েছে। বিক্ষোভকারীরা নূপুর শর্মা ও ভারত সরকারের বিরুদ্ধেও স্লোগান দেয়।

মোহাম্মদ নবীকে (Prophet Muhammad) নিয়ে স্থগিত বিজেপি নেত্রী নুপুর শর্মার মন্তব্যের প্রতিবাদে বাংলাদেশের রাজধানী ঢাকায় (Dhaka) ব্যাপক বিক্ষোভ।

ইসলামপন্থীরা ভারতীয় পণ্য বয়কট করার আহ্বান জানিয়েছে। পাকিস্তানপন্থী রাজনৈতিক দলগুলোও বিক্ষোভ করেছে। পরবর্তী গণ মিছিলের নেতৃত্ব দেবেন আইএবি প্রধান এবং চরমোনাই পীর, সৈয়দ রেজাউল করিম ।

বায়তুল মোকাররমের জাতীয় মসজিদের দক্ষিণ গেটে বিক্ষোভে আইএবি (IAB) নেতারা বলেন, যারা নবীকে নিয়ে মন্তব্য করেছেন তাদের বিচারের আওতায় আনা না হলে তারা ঢাকায় ভারতীয় হাইকমিশনের কাছে একটি মিছিল করবে এবং স্মারকলিপি জমা দেবে।

তারা বিজেপি নেতাদের মন্তব্যের নিন্দা করে সংসদে প্রতিবাদ প্রস্তাব নেওয়ার দাবি জানায়। নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধসহ দেশব্যাপী বিক্ষোভ করেছে শতাধিক ইসলামপন্থী দল। চট্টগ্রামের চকবাজার, আন্দরকিল্লা, হাটহাজারীসহ বিভিন্ন এলাকায় বিক্ষোভ সমাবেশ করেছে ইসলামপন্থীরা।

নারায়ণগঞ্জ ওলামা পরিষদের ব্যানারে বিক্ষোভকারীরা শহরের ডিআইটি রেলওয়ে মসজিদ প্রাঙ্গণে মিছিল বের করে। বিক্ষোভে বক্তারা সরকারের প্রতি কূটনৈতিক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান এবং মন্তব্যের নিন্দাও জানান। পাবনা, মানিকগঞ্জ ও খুলনা থেকেও বিক্ষোভের খবর পাওয়া গেছে।

এদিকে ভারতে, উত্তরপ্রদেশ, দিল্লি, মহারাষ্ট্র, কর্ণাটক, ঝাড়খণ্ড, পাঞ্জাব, হায়দ্রাবাদ, পশ্চিমবঙ্গ, জম্মু ও কাশ্মীর এবং গুজরাট সহ বেশ কয়েকটি রাজ্য বিজেপি নেতার বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদের মুখোমুখি হয়েছে।

বিক্ষোভ চলাকালীন, পাথর নিক্ষেপের ঘটনায় বেশ কয়েকজন পুলিশকর্মী আহত হয়েছেন। কিছু জায়গায় নিরাপত্তা বাহিনী লাঠিচার্জ, কাঁদানে গ্যাসের শেল এবং বাতাসে গুলি ছুড়তে বাধ্য হয়েছে। এই পরিপ্রেক্ষিতে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক আজ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির পুলিশ প্রধানদের “প্রস্তুত এবং সতর্ক” থাকতে বলেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *