আজ খবর ডেস্ক: দেশ জুড়ে বেকারের সংখ্যা বাড়ছে। বলছে বিভিন্ন সমীক্ষা। একদিকে ভারতীয় রেলে যখন বেসরকারি রেল পরিষেবা চালু হচ্ছে, ঠিক সেসময় ৮০ হাজার পদ বিলুপ্তিকরণের পথে হাঁটছে রেল। এই অভিযোগে এদিন বামপন্থী ছাত্র যুব সংগঠন অবস্থান বিক্ষোভ করল ফেয়ারলি প্লেসের(Fairlie Place) সামনে।
মূলত যে অভিযোগ নিয়ে এদিন বিক্ষোভ দেখানো হল:
১) রেলের শূন্যপদ তুলে দেওয়ার বিরুদ্ধে
২)রেলের সমস্ত শূন্যপদে স্থানী নিয়োগের দাবীতে
৩) রেলের বেসরকারিকরণের বিরুদ্ধে।

ইতিমধ্যেই বিভিন্ন সমীক্ষায় উঠে আসছে নানান তথ্য।
কেন্দ্রীয় সরকারের বেতন ও ভাতা সংক্রান্ত ব্যয় দপ্তরের হিসেব বলছে, ২০২০র ১লা মার্চ কেন্দ্রীয় সরকারের নিয়মিত অসামরিক কর্মীর সংখ্যা (সেনাবাহিনী বাদে) কমবেশি ৩১.৯১ লক্ষ। অথচ অনুমোদিত পদ প্রায় ৪০.৭৮ লক্ষ।
দেখা যাচ্ছে মোট অনুমোদিত পদের প্রায় ৩১.৭৫ শতাংশ ফাঁকা।
কেন্দ্রের বিভিন্ন হিসেব বলছে, এই পরিমাণ শূন্যপদের অধিকাংশই ভারতীয় রেলে। সংখ্যাটা নেহাত মুখের কথা নয়।
মোট শূন্য পদের ২.৩৭ লক্ষ।


শুধু তাই নয়, সংসদে অধিবেশন চলাকালীন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ(Ashwini Vaishnaw) বক্তৃতায় জানিয়েছিলেন, পরিকল্পিত ভাবেই রেলে কর্মীসংখ্যা কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় রেলমন্ত্রী আরও জানিয়েছিলেন, গত চার বছরে পর্যায়ক্রমে ৯২ হাজারেরও বেশি পদ বিলোপ করা হয়েছে। অপ্রয়োজনীয় কর্মী বলে চিহ্নিত করা হয়েছে ১৫ হাজারের ও বেশি কর্মী কে। অনুমোদিত পদের সংখ্যা ৪০ লক্ষ থেকে কমিয়ে আনা হয়েছে ১২.৫ লক্ষ।
কেন্দ্রের বিজেপি (BJP) সরকারের বিরুদ্ধে বিরোধী দলগুলোর অভিযোগ, রেলে মূলত ব্যাপকহারে কমানো হয়েছে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মীদের পদ।


তথ্য বলছে, ২০১৮-১৯ সালে ভারতীয় রেলওয়ে বিলোপ হয়েছে ২৩ হাজার ৩৬৩ টি পদ।
পর্যায়ক্রমে, ২০২১-২২ সালে বিলুপ্ত হয়েছে ৯ হাজারের কিছু বেশি পদ। সব মিলিয়ে মোট বিলুপ্ত পদের সংখ্যা কমবেশি ৯২ হাজার। আরও ১৫হাজার ৪২৩টি পদ নিশ্চিহ্ন করার জন্য বাছাইয়ের কাজ চলছে।

একসময় বলা হতো, ভারতে কর্মসংস্থানের সবথেকে বড় জায়গা হল ভারতীয় রেলওয়ে। কিন্তু বিরোধী দলগুলোর লাগাতার অভিযোগ, ২০১৪ সালের পর থেকে ক্রমশ কমছে রেলের পদ সংখ্যা। অন্যদিকে, লাফিয়ে লাফিয়ে বাড়ছে বেকারি (Unemployment)।
এদিন এই ইস্যুতেই কলকাতায় পূর্ব রেলের সদর দপ্তরের সামনে বিক্ষোভ অবস্থান করল এসএফআই (SFI) ডিওয়াইএফআই (DYFI)।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *