আজ খবর ডেস্ক:
দিমিত্রি মুরাটভ (Dmitry Muratov) হল স্বাধীন সংবাদপত্র নোভায়া গাজেতার (Novaya Gazeta) রাশিয়ান সম্পাদক-প্রধান। সোমবার ইউক্রেনের যুদ্ধে বাস্তুচ্যুত শিশুদের সুবিধার জন্য তার নোবেল শান্তি পুরস্কারের স্বর্ণপদক ১০৩.৫ মিলিয়ন ডলারে তিনি নিলামে তুলেছেন।

হেরিটেজ অকশনস (Heritage Auctions) দ্বারা আয়োজিত নিউইয়র্কে বিক্রির সময় এই পদকটি এখনও অজ্ঞাত পরিচয় ফোন-দরদাতার কাছে বিক্রি করা হয়।

প্রসঙ্গত, মুরাটভ ২০২১ সালে ফিলিপাইনের সাংবাদিক, মারিয়া রেসার সাথে যৌথভাবে নোবেল পুরষ্কার জিতেছিলেন। নোবেল কমিটি তাদের “মত প্রকাশের স্বাধীনতা রক্ষার প্রচেষ্টার জন্য” সম্মান জানায়।

তিনি সাংবাদিকদের একটি দলের মধ্যে ছিলেন যারা ১৯৯৩ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর নোভায়া গেজেটা সংবাদপত্রটি প্রতিষ্ঠা করেছিলেন। 
সম্প্রতি, এটি একমাত্র প্রধান সংবাদপত্র, যা দেশের ভিতরে এবং বাইরে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং তার কৌশলের সমালোচনা করছে।

মুরাটভের পদকটি ব্যক্তিগতভাবে এবং অনলাইন উভয় ক্ষেত্রেই দরদাতাদের জন্য উপলব্ধ ছিল, সমস্ত আয় যুদ্ধের কারণে বাস্তুচ্যুত ইউক্রেনীয় শিশুদের জন্য ইউনিসেফের মানবিক সাহায্য তহবিলে চলে যায়।

উল্লেখ্য, গত এপ্রিল মাসে, মুরাটভকে একটি ট্রেনে লাঞ্ছিত করা হয়েছিল যখন একজন ব্যক্তি তার উপর অ্যাসিটোন মিশ্রিত তেল-ভিত্তিক পেইন্ট ছুড়ে ফেলেছিল, যার ফলে তার চোখ জ্বলে যায়।

২০০০ সাল থেকে, অনুসন্ধানী প্রতিবেদক আনা পলিটকভস্কায়া সহ নোভায়া গেজেটার ছয়জন সাংবাদিক এবং সহযোগীকে তাদের কাজের সাথে জড়িত থাকার জন্য হত্যা করা হয়েছে। মুরাটভ তার নোবেল পুরস্কার তাদের স্মৃতিতে উৎসর্গ করেছেন।

হেরিটেজ দ্বারা প্রকাশিত একটি ভিডিওতে বক্তব্য রাখতে গিয়ে, বিশিষ্ট সাংবাদিক বলেছেন যে নোবেল জয় “আপনাকে শোনার সুযোগ দেয়।”


“আজকের সবচেয়ে গুরুত্বপূর্ণ বার্তাটি হল লোকেদের বোঝার জন্য যে একটি যুদ্ধ চলছে এবং আমাদের এমন লোকেদের সাহায্য করতে হবে যারা সবচেয়ে বেশি ভুগছে।” এই বক্তব্যে তিনি শরণার্থী পরিবারের শিশুদের দিকে বিশেষভাবে ইঙ্গিত করেছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *