আজ খবর ডেস্ক: প্রতি বছর ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস হিসেবে পালিত হয়। পরিবেশের করুণ অবস্থা সম্পর্কে মানুষকে সচেতন করতে, পরিবেশ রক্ষায় সার্বিক সহযোগিতা গড়ে তুলতেই এই দিনটি পালন করা হয়।


জলবায়ু পরিবর্তন, সামুদ্রিক দূষণের কুপ্রভাব চোখে পড়ছে সর্বত্র। এমনকি খনিজ সম্পদের ওপরও ক্ষতিকর প্রভাব পড়তে শুরু করেছে বিগত শতক থেকে।
পরিবেশ বিজ্ঞানীরাই শুধু নন, পৃথিবী জুড়ে পরিবেশ বাঁচানোর আন্দোলন করছেন লাখো পরিবেশ কর্মী। তবু দিনের শেষে প্রশ্ন উঠছে, আদৌ কি সচেতন হতে পারছি আমরা?

এই দিনটি বিশেষ ভাবে উদযাপিত হল রাজ্য জুড়ে। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ (Paschim Banga Vigyan Mancha) , বিধাননগর চক্রের উদ্যোগে রবিবাসরীয় সকালে মিছিল হল।


বেআইনি ভাবে গাছ কাটা, জলাভূমি বোজানো , ভূগর্ভস্থ জল উত্তোলনের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে বিধাননগরের পিএনবি মোড় (PNB Island) থেকে বৈশাখী অবধি একটি পদযাত্রার আয়োজন করা হয়।


পদযাত্রায় জীবাশ্ম জ্বালানির পরিবর্তে বিকল্প শক্তির ব্যবহারের পক্ষে, পরিবেশের ওপর মারাত্মক হানিকারক প্রভাবের বিবেচনা না করে যে কোনও রকম প্রকল্প গ্রহণের বিরুদ্ধে আওয়াজ তোলা হয়। এই পদযাত্রায় পরিবেশ ও বিজ্ঞান কর্মী ছাড়াও সাধারণ মানুষ অংশগ্রহণ করেন।


এরই মধ্যে বিরল এক ঘটনার সাক্ষী থাকল কলকাতা। এদিন বেলা ১১:৩৪ থেকে দিনের বাকি সময়টা মাথার ওপর গনগনে সূর্য থাকলেও রোদের কারণে মাটিতে কোনও ছায়া পড়বে না৷


জ্যোতির্বিজ্ঞানে এটা বিরল ঘটনা৷ ৫ই জুনের পর আগামী মাসে অর্থাৎ ৭ই জুলাই ফের একই ঘটনার সাক্ষী হবে মহানগর কলকাতা। বিজ্ঞানের পরিভাষায় এই দিনটাকে বলা হয় ‘জিরো শ্যাডো ডে’ (Zero Shadow Day), এবং বেলা ১১:৩৪ কে বলা হয় ‘জিরো শ্যাডো মোমেন্ট’ (Zero Shadow Moment)।


চলতি বছরে দু’দিন কলকাতা এমন ঘটনা দেখতে পাবে । বিজ্ঞানের ভাষায় , সূর্য এবং পৃথিবীর কোনও অঞ্চল একই বিন্দুতে অবস্থান করলে এমন ঘটনা ঘটতে পারে । বছরে দু’বার দক্ষিণায়ন এবং উত্তরায়নের সময় এই ঘটনা ঘটে ।

কর্কটক্রান্তি রেখার দক্ষিণে অবস্থিত কোনও এলাকায় সূর্যের উত্তরায়ন (২২শে ডিসেম্বর-২১শে জুন) এবং দক্ষিণায়নের (২১শে জুন-২২শে ডিসেম্বর) সময় পৃথিবী পৃষ্ঠ সূর্যের সঙ্গে নির্দিষ্ট কৌণিক অবস্থানে (২৩.৫ ডিগ্রি) হেলে থাকলে এমন ছায়াহীন দিন দেখা যায় ।


এই সময় সূর্যের আলো উল্লম্বভাবে পড়বে। ফলে প্রত্যেকের ছায়া তার পায়ের কাছে দেখা যাবে, পাশে পড়বে না। মনে হবে কোনও ছায়াই নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *