আজ খবর ডেস্ক:
গত ২৪ ঘণ্টায় ভারতে কোভিড (Covid) আক্রান্তের সংখ্যা বেড়ে প্রায় ১৭ হাজার হয়েছে। মঙ্গলবার দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল ১৩,৬১৫।
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্তের সংখ্যা ২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। হয়েছে ১৬,৯০৬।


এদিকে, রাজ্যভিত্তিক কোভিড পরিস্থিতি লক্ষ করলে দেখা যাচ্ছে, দৈনিক সংক্রমণের তালিকার শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ (West Bengal)। গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে দৈনিক আক্রান্তের সংখ্যা ২,৬৫৯। মহারাষ্ট্রে দৈনিক আক্রান্তের সংখ্যা ২,৪৩৫। তালিকায় এর পরে যথাক্রমে রয়েছে তামিলনাড়ু (২,২৮০), কেরালা (২,২১১) ও কর্ণাটক (৮৯১)।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সুস্থ হয়েছেন প্রায় ১৫,৪৪৭ জন। এখনও পর্যন্ত দেশ জুড়ে সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৩০ লক্ষ ১১ হাজার ৮৭৪ জন। বর্তমানে সুস্থতার হার ৯৮.৪৯ শতাংশ।


যদিও গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণের হার বেড়ে হল ৩.৬৮ শতাংশ। মঙ্গলবার দৈনিক সংক্রমণের হার ছিল ৩.২৩ শতাংশ। কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্ত হয়ে দেশে মৃত্যু হয়েছে ৪৫ জনের। পশ্চিমবঙ্গে ৫ জন মারা গিয়েছেন।

কিন্তু কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যুর থেকেও চিকিৎসকদের বেশি ভাবছে কোভিডের পরবর্তী পার্শ্ব-প্রতিক্রিয়া (Long Covid Effect)।
বস্তুত, কোভিড সংক্রমণ সেরে যাওয়ার পরেও অনেকেরই দূর্বলতা (Weakness) কাটছে না। কারও শুকনো কাশি, কারও আবার বুকে ব্যথা অথবা শ্বাসকষ্ট। দুর্ভাগ্যজনক ভাবে এক মাসের মধ্যে বেশ কিছু কোভিড থেকে সেরে ওঠার পরও আচমকা হার্ট অ্যাটাক বা অন্য কারণে গুরুতর অসুস্থ হয়ে আবার হাসপাতালে ভর্তি হতে হচ্ছে রোগীদের।


আবার বহু চিকিৎসকের পর্যবেক্ষণ, ওমিক্রনকে (Omicron) যথেষ্ট গুরুত্ব না দেওয়ার কারণে কোভিড নেগেটিভ হওয়ার পরে পরেই স্বাভাবিক জীবনযাপনে ফিরে যাচ্ছেন অনেকে। এর ফলে দেখা যাচ্ছে আবার অসুস্থ হয়ে পড়ছেন তাঁরা।

কোভিডের ক্ষেত্রে হৃদ্‌পিণ্ড, ফুসফুস এবং অন্য অঙ্গ ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি।
জনসাধারারণের মধ্যে কোভিড পরবর্তী স্বাস্থ্য সচেতনতা বাড়ানোর জন্য পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের (Health And Family Welfare, WB) পক্ষ থেকে এক বিবৃতি জারি করা হয়েছে।


যেখানে নির্দিষ্টভাবে বলে দেওয়া হয়েছে, কোভিভ থেকে সেরে ওঠার পর কী ভাবে নিজের যত্ন নেবেন

১) ঘন ঘন হাত ধোওয়ার অভ্যাস ছাড়লে চলবে না। সামাজিক দূরত্ববিধি মেনে চলতে হবে।
২) নির্দিষ্ট সময় অন্তর রুটিন চেকআপ করাতে হবে। উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস ও কোলেস্টেরলের সমস্যা থাকলে সেই রোগগুলিকে নিয়ন্ত্রণে রাখতে হবে। প্রয়োজনে কার্ডিওলজিস্ট ও জেনারেল ফিজিশিয়ানের পরামর্শ নিতে হবে।
৩) স্বাস্থ্যকর খাদ্যাভাস মেনে চলতে হবে।
৪) সপ্তাহে অন্তত পাঁচ দিন হালকা শরীরচর্চা করতে হবে। রোজের রুটিনে যোগাসন ও ধ্যানও যোগ করতে হবে।
৫) ধূমপান, মদ্যপান ও তামাকজাত পদার্থ সেবনের অভ্যাস ছাড়তে হবে।


৬) শারীরিক সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও ওষুধ খাবেন না।
৭) যদি কোভিডের দু’টি টিকার ডোজ সম্পূর্ণ না হয়, তা হলে কোভিড থেকে সেরে ওঠার ৩ মাসের মধ্যে টিকাকরণ সেরে ফেলতে হবে। বুস্টার ডোজের ক্ষেত্রেও একই নিয়ম মেনে চলতে হবে।

কী কী করবেন না?

১) কোভিড থেকে সেরে ওঠার পর অন্তত তিন মাস কোনও ভারী কার্ডিওভাসকুলার ব্যায়াম করা যাবে না। হৃদ‌্‌রোগীদের ক্ষেত্রে শরীরচর্চা শুরু করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
২) হৃদ‌্‌রোগীদের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধের ডোজ কমবেশি করা চলবে না।


৩) কোভিড থেকে সেরে ওঠার পরে যদি খুব জ্বর আসে, অক্সিজেনের মাত্রা ৯৩ শতাংশের নীচে নেমে যায়, বুকে ব্যথা হয়, বুকে ধড়ফড়ানি শুরু হয়, ক্লান্ত লাগে— তা হলে এই উপসর্গগুলি লং কোভিডের লক্ষণ হতে পারে। এ রকম কোনও উপসর্গ দেখা দিলে ভুলেও অবহেলা করবেন না।
৪) কোভিড থেকে সেরে উঠেই ভারী কাজকর্ম শুরু করবেন না। অন্তত দু’ থেকে তিন সপ্তাহ পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে।


করোনা সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গেই রাজ্য প্রশাসনের তরফে বিভিন্ন সর্তকতা মূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রশ্ন একটাই, আপনি নিজে সতর্ক আছেন তো?

আপডেট: ভারতবর্ষের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষে কোভিডের বুস্টার ডোজ (booster dose) নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

১৮-৫৯ বছর বয়সী লোকেরা আগামী ১৫ জুলাই থেকে সম্পূর্ণ বিনামূল্যে এই টিকা পাবেন। কেন্দ্রীয় সরকারের ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অংশ হিসাবে ৭৫ দিন ধরে এই অভিযান চালানো হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *