আজ খবর ডেস্ক: গত কয়েকদিনে করোনা পজিটিভ(Corona Positive) রোগীর সংখ্যা বেড়েছে রাজ্যে।
রাজ্য স্বাস্থ্যদপ্তরের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, বাংলায় একদিনে নতুন করে কোভিড আক্রান্তের সংখ্যা ছাড়াল ১৫০০। প্রত্যেক জেলায় ছড়িয়েছে সংক্রমণ। বৃহস্পতিবারের বুলেটিনে একটি জেলাও করোনা শূন্য নেই। বাংলায় ইতিমধ্যেই কয়েকজন মারা গেছেন।


বৃহস্পতিবারের রিপোর্ট বলছে, গত ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গ জুড়ে ১৫২৪ টি নতুন কেস রিপোর্ট করা হয়েছে। সব মিলিয়ে মোট পজিটিভ রোগীর সংখ্যা প্রায় ৭ হাজার।

সংক্রমণের এই বাড়বাড়ন্ত চিন্তা বাড়িয়েছে প্রশাসনের। এই পরিস্থিতিতে নতুন করে কোভিড নির্দেশিকা জারি করল স্বাস্থ্যদপ্তর।
তাতে বলা হয়েছে, নতুন করে সংক্রমণের বাড়বাড়ন্তে ফের আগের মত সতর্ক হওয়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।
ফের মাস্ক, স্যানিটাইজেশন বাধ্যতামূলক করা হোক। জোর দেওয়া হোক টিকাকরণে । কোভিড আক্রান্তদের হাসপাতালে ভর্তির ক্ষেত্রে নিয়ম আরও কড়া হচ্ছে।


চিকিৎসকদের আরও সতর্ক হতে বলা হয়েছে নতুন বিজ্ঞপ্তিতে। শারীরিক দূরত্ব বজায় রেখে কাজকর্ম করতে হবে। জিনোম সিকোয়েন্সিং করাতে হবে আক্রান্তদের। শুধুমাত্র যারা পুরোপুরি ভ্যাকসিন নিয়েছেন তাঁদেরই সামাজিক সমাবেশে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে।

কোমরবিড(Comorbid) রোগীদের ক্ষেত্রে বুস্টার ডোজ(Booster Dose) নিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।
শপিং মল, যানবাহন ব্যবহারের ক্ষেত্রে সমস্ত জায়গায় স্যানিটাইজেশন(Sanitization) করার কথা জানান হয়েছে।
রাজ্য সরকারের স্বাস্থ্য দপ্তরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কলকাতায় সবচেয়ে বেশি কোভিড আক্রান্তের হদিশ মিলেছে। ৬২১ জন সংক্ৰমিত। এরপরই আছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা। উত্তর ২৪ পরগণায় ৪৩৫ জন, ও দক্ষিণ ২৪ পরগণায় ১১৫ জন আক্রান্ত।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় রোগীর সংখ্যা বেড়েছে ৪ হাজার ৯৫৩ জন। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভ্যাকসিনের মোট ১৪ লাখ ১৭ হাজার ২১৭ ডোজ দেওয়া হয়েছে। একই সময়ে, গত ২৪ ঘন্টায় মোট ৪,৫২,৪৩০ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।
শুক্রবার জাতীয় চিকিৎসক দিবস। ফলে এদিন ও সরকারি বিভিন্ন অনুষ্ঠানে কোভিড সচেতনতার কথা বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *