আজ খবর ডেস্ক:
আবহাওয়া দপ্তরের পূর্বাভাস,
বঙ্গোপসাগরে(Bay Of Bengal) গভীর নিম্নচাপের (Deep Depression) সৃষ্টি হয়েছে।


প্রবল ঘূর্ণিঝড়ের (Cyclone) আশঙ্কা দক্ষিণবঙ্গ (South Bengal) জুড়ে। আগামী কাল ও পরশুর (১৩/১৪ জুলাই) মধ্যে ওড়িশার দক্ষিণ পূর্ব উপকূল, পশ্চিমবঙ্গ ও পশ্চিমবঙ্গ সন্নিহিত প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশেও এর প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে ।
আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, “১৪ তারিখ থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার বদল হবে। ওই দিন ও তার পরদিন বৃষ্টি বাড়বে।”

বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগণা ও দুই মেদিনীপুরে। এখন সেখানে হাল্কা ও মাঝারি বৃষ্টিপাত চলছে। তবে আগামী বৃহস্পতিবার থেকে ওই ৩ জেলায় বৃষ্টি বাড়বে।
হাওয়া অফিস সূত্রে আরও জানা গিয়েছে, ওড়িশা (Odisha) উপকূলের কাছে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় তা নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণা, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুরে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।


নিম্নচাপ অক্ষরেখার অবস্থানও এই রাজ্যের পক্ষে অনুকূল নয়। ফলে মেঘ তৈরি হচ্ছে সমুদ্রের ওপরে। তাই বেশি পরিমাণে বৃষ্টি হবে ওড়িশাতেই। আর সেই হাওয়া এ রাজ্যে আসছে বলে মাঝে মাঝে বৃষ্টি হচ্ছে।

বৃহস্পতি, শুক্র ও শনিবার আপাতত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে দিনভর বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে। তবে দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। ফলে ইতিমধ্যেই রাজ্য প্রশাসনের তরফে মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে।
দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরের জেলাগুলিতেও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। উল্লেখ্য, এ বার নির্ধারিত সময়ের পরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ ঘটেছে। এখনও পর্যন্ত সে ভাবে ভারী বৃষ্টির দাক্ষিণ্য পায়নি দক্ষিণবঙ্গ।

একদিকে যখন আবহাওয়া দপ্তর থেকে সাইক্লোন আশঙ্কার খবর জানানো হয়েছে, অন্যদিকে পূর্ব মেদিনীপুরের দীঘায় তখন খুশির জোয়ার মৎস্যজীবীদের মধ্যে।


মঙ্গলবার সকালে এই বর্ষার প্রথম ইলিশ (Hilsa) উঠল দীঘার মোহনায়। প্রায় ১৪ টনের ইলিশ মিলল সেখানে।
এবার বেশ ভাল পরিমাণে ইলিশ মিলবে বলে আশাবাদী মৎস্যজীবী সম্প্রদায়। ৫০০ গ্রাম থেকে প্রায় দেড় কেজির ইলিশ পাওয়া গিয়েছে এদিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *