আজ খবর ডেস্ক:
ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী অবস্থা যা আমাদের শরীর কীভাবে খাদ্যকে শক্তিতে রূপান্তর করে তা প্রভাবিত করে। আমাদের শরীর খাদ্যকে ভেঙে চিনিতে পরিণত করে যা পরে রক্তপ্রবাহে নির্গত হয়। যখন এই রক্তে শর্করার (sugar) মাত্রা বেড়ে যায়, তখন আমাদের অগ্ন্যাশয় তা নিয়ন্ত্রণ করতে ইনসুলিন (insulin) নিঃসরণ করে। ডায়াবেটিস রোগীদের মধ্যে, অগ্ন্যাশয় (pancreas) ইনসুলিন তৈরি করতে অক্ষম হয় যা রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে।

একটি ফল আপনার রক্তে শর্করার মাত্রাকে কতটা প্রভাবিত করতে পারে তা নির্ভর করে তার গ্লাইসেমিক ইনডেক্স (GI) এর উপর। বিভিন্ন ফলের জন্য জিআই সূচক আলাদা হয়।

ডায়াবেটিস রোগীদের এমন ফল বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয় যেগুলির GI ৫১ এর কম।

ডায়াবেটিস রোগীদের জন্য আনারস খাওয়া কি নিরাপদ?

আনারস পুষ্টিগুণে ভরপুর। এতে ব্রোমেলেন (bromelain) নামে পরিচিত এনজাইম (enzyme) রয়েছে যা হজমশক্তি বাড়াতে সাহায্য করতে পারে। আনারস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং প্রদাহ দমন করতেও সাহায্য করতে পারে। আনারসে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা অক্সিডেটিভ স্ট্রেস মোকাবেলায় সহায়তা করতে পারে।

আনারস আশ্চর্যজনক স্বাস্থ্য সুবিধা দিতে পারে তবে এটি ডায়াবেটিস রোগীদের জন্য একটি খুব ভাল নয়। অন্যান্য ফলের মতো আনারসেও প্রাকৃতিক শর্করা থাকে এবং মিষ্টি হয়। এর মানে আনারস খাওয়ার ফলে রক্তে শর্করার মাত্রাও বেড়ে যেতে পারে। আনারসের GI সূচক ৬৬ এর কাছাকাছি থাকে। তাই, ডায়াবেটিস রোগীরা আনারস খেতে পারেন তবে চিনির মাত্রা বৃদ্ধি এড়াতে এটি অতিরিক্ত খাওয়া উচিত নয়।

ডায়েটেশিয়ানদের মতে, আনারস হল পুষ্টির একটি পাওয়ার হাউস। এটি ভিটামিন সি, ভিটামিন বি 12 (থায়ামিন), আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট, বায়োফ্ল্যাভোনয়েড, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ। এটিতে এনজাইম ব্রোমেলাইনও রয়েছে যা হজমে সহায়তা করে এবং মূত্রবর্ধক হিসাবে কাজ করে। আনারস ফাইবার সমৃদ্ধ যা দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখতে পারে এবং চিনির শোষণকে ধীর করে দেয়। তবে মাঝারি জিআই সূচকের কারণে আনারস রক্তে শর্করার মাত্রার জন্য ক্ষতিকারক।

ডায়াবেটিস হলে আনারস কীভাবে খাবেন?

১০০ গ্রাম ফল মধ্য-সকালের জন্য খাওয়া যেতে পারে এবং অন্যান্য ফলের ৫-৬ টুকরার সঙ্গে একসাথে খাওয়া যেতে পারে।

তবে, ডায়াবেটিস রোগীদের যতটা সম্ভব আনারস এড়িয়ে চলা উচিত। কিন্তু আপনি যদি আনারস খেতে চান তাহলে এমন খাবারের সাথে খান যেগুলোর জিআই সূচক কম। আনারসের জুস পান করা অনুচিত, কারণ এতে চিনি বেশি থাকে। ডায়াবেটিস রোগীদের সর্বদাই ফলের রস এড়িয়ে চলা উচিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *