আজ খবর ডেস্ক:
সংসদ ভবনের ৬৩ নম্বর কক্ষে ভোট গণনা চলছে। দেশের আগামী রাষ্ট্রপতি কে হবেন, যদিও তা এক প্রকার নিশ্চিত। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত দেশের সাংসদদের ভোট গণনা শেষ হয়েছে। আপাতত গণনা চলছে বিভিন্ন রাজ্যের বিধায়কদের দেওয়া ভোটের। গণনার পরপরই ফলাফল ঘোষণা করা হবে।
ঝাড়খণ্ডের (Jharkhand) প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্ম (Draupadi Murmu) নির্বাচিত হলে ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি এবং দেশের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি হবেন।

গত ১৮ই জুলাই, সারা দেশে সমস্ত নির্বাচিত বিধায়ক এবং সাংসদরা রাম নাথ কোবিন্দের উত্তরসূরির জন্য সংসদ ভবন এবং রাজ্য বিধানসভাগুলির মধ্যে ৩০টি কেন্দ্র সহ ৩১টি জায়গায় সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট দিয়েছেন।
সংসদ ভবনে ভোট দেওয়ার জন্য নির্বাচন কমিশন কর্তৃক অনুমতিপ্রাপ্ত দেশের ৭২৭ জন এমপি এবং ৯জন বিধায়ক সমন্বিত ৭৩৬ জন নির্বাচকের মধ্যে ৭২৮ জন ভোটার ভোট দিয়েছেন। সংসদ ভবনে মোট ভোট পড়েছে ৯৮.৯১ শতাংশ।
এমপি ভোট গণনা করার পর, মুর্মু ৭২.৯৮ শতাংশ ভোট পেয়েছেন।

দ্রৌপদী মুর্মু ৩,৭৮,০০০ মূল্যের ৫৪০টি ভোট পেয়েছেন এবং যশবন্ত সিনহা (Yashwant Sinha) ১,৪৫,৬০০ মূল্যের ২০৮টি ভোট পেয়েছেন। ১৫টি ভোট অবৈধ ঘোষিত হয়েছে।
রাজ্যের ভোট গণনা চলছে। এনডিএ-র প্রার্থী দ্রৌপদী মুর্মু বিরোধী দলের যশবন্ত সিনহার চেয়ে এগিয়ে আছেন। বর্তমান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের মেয়াদ ২৪শে জুলাই শেষ হচ্ছে এবং তাঁর উত্তরসূরি ২৫শে জুলাই শপথ নেবেন।

প্রসঙ্গত, গত সোমবার রাষ্ট্রপতি নির্বাচনে দেশজুড়ে ভোট দিয়েছেন সাংসদ-বিধায়করা। রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী ঘোষণা কে কেন্দ্র করে শুরু থেকেই টানটান উত্তেজনা ছিল পশ্চিমবঙ্গে। প্রথমে বিরোধী জোটের প্রার্থী ঠিক করা নিয়ে দিল্লিতে বৈঠক করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। যদিও পরবর্তী বৈঠকে তৃণমূল যোগ দেয় নি। রাষ্ট্রপতি নির্বাচনের দিন কয়েক আগে তৃণমূল নেত্রী বলেছিলেন, দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করা হবে জানলে বিরোধী জোটের প্রার্থী দেওয়ার ক্ষেত্রে সক্রিয় হতেন না তিনি।


অঙ্কের নিরিখে জয়ের সম্ভাবনা অনেক বেশি এনডিএ (NDA) পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর। এনডিএ-র বাইরে থাকা একাধিক রাজনৈতিক দলও দ্রৌপদী মুর্মুকে সমর্থন জানিয়েছিল। শেষ পর্যন্ত সমর্থন জানিয়েছিল শিবসেনা ও।
ভোটের দিন উঠে এসেছে ক্রস ভোটিংয়ের কথাও। একই প্রসঙ্গ উঠে এসেছে বাংলাতেও। যা নিয়ে তরজায় জড়িয়ে শাসক-বিরোধী শিবির।

বিধানসভায় ভোট দিয়েছেন তৃণমূল সংসদ মিমি চক্রবর্তী

রাষ্ট্রপতি নির্বাচন ২০২২ এর ফলাফল বের হওয়ার পরে, সিইসি রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পান্ডে নির্বাচনের শংসাপত্রে স্বাক্ষর করবেন, যার একটি অনুলিপি কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের কাছে হস্তান্তর করা হবে। রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠানে সনদ পাঠ করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *