আজ খবর ডেস্ক:
সূত্রের খবর, স্কুল সার্ভিস কমিশন (SSC) দুর্নীতি মামলায় গত ১ মাসে দুটি পৃথক এফআইআর (FIR) দায়ের করেছে ইডি (ED)।
মূলত আর্থিক লেনদেন নিয়ে তদন্ত করতেই অভিযান চালানো হচ্ছে। সিবিআই (CBI) অপরাধমূলক ষড়যন্ত্রের দিকটি নিয়ে তদন্ত করছে। আর্থিক দিকটি তদন্ত করে ইডি। কোন পরিস্থিতিতে কীভাবে টাকার লেনদেন হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে।
স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতির তদন্তে শুক্রবার
সাত-সকালে রাজ্যের দুই মন্ত্রীর বাড়িতে হানা দিল কেন্দ্রীয় এজেন্সি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)।
সূত্র মারফত আরও জানা গিয়েছে, সব মিলিয়ে রাজ্যের মোট ১৩টি জায়গায় তল্লাশি চালানো হচ্ছে।

শুক্রবার সকালে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) নাকতলার বাড়িতে হাজির হয় ইডি।
অন্যদিকে, কোচবিহারের মেখলিগঞ্জে শিক্ষা দপ্তরের প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর (Paresh Adhikari) বাড়িতেও ইডি আধিকারিকরা পৌঁছে যান।
প্রসঙ্গত, ২১শে জুলাইয়ের মঞ্চে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ‘অপব্যবহার’ নিয়ে সুর চড়িয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এমনকি তৃণমূল নেত্রী এও বলেন, “বাড়িতে সিবিআই-ইডি এলে মুড়ি খেতে দিন”।
ঠিক তার পরের দিনই পার্থ, পরেশের বাড়িতে ইডির হানা।

শুক্রবার সকাল সাড়ে সাত’টা নাগাদ রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে পৌঁছয় ইডি-র টিম। জানা যাচ্ছে, সেই সময়ে পার্থ চট্টোপাধ্যায় ঘুমোচ্ছিলেন। বাড়ির পরিচারক পার্থবাবুকে ঘুম থেকে তুলে জানান, ইডি এসেছে।
এসএসসি-র উপদেষ্টা কমিটির প্রায় সব সদস্যের বাড়িতে এদিন ইডি আধিকারিকরা পৌঁছেছেন।
জানা গেছে, দুটি গাড়িতে সাত থেকে আটজন ইডি’র আধিকারিক পার্থ’র বাড়িতে আসেন।
বাড়ির সামনে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর (Central Force) জওয়ানরা এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত দাঁড়িয়ে আছেন।


সূত্রের খবর, পার্থ’র বাড়িতে যে ইডি আসবে, সে বিষয়ে পুলিশের কাছে আগাম তথ্য ছিল না।
পার্থর বাড়ির বাইরে সামনে ও পিছনে মোতায়েন রয়েছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। সেইসঙ্গে নেতাজি নগর থানার পুলিশও পৌঁছেছে।
এই প্রথম এসএসসি মামলায় পার্থর বাড়িতে গেলেন ইডি আধিকারিকরা। এর আগে পার্থ চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। দুর্নীতি মামলায় আর্থিক লেনদেন নিয়ে এই অভিযান বলে ইডি সূত্রে খবর।
দুপুর ১২ টা নাগাদ পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে এসেছেন তাঁর চিকিৎসক। জানা যাচ্ছে কিঞ্চিৎ অসুস্থ বোধ করছেন পার্থ।

শুক্রবার সকালে প্রায় একই সময়ে রাজ্যের বর্তমান শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর (Paresh Adhikari) মেখলিগঞ্জের বাড়িতে পৌঁছেছে ইডির টিম।
২১শে জুলাইয়ের কর্মসূচির কারণে আপাতত কলকাতায় রয়েছেন পরেশ। কোচবিহারের বাড়িতে ইডি হানা দিয়েছে শুনে তাঁর প্রাথমিক প্রতিক্রিয়া, “আমি বাড়িতে থাকলে ইডির আধিকারিকদের মুড়ি-টুড়ি খাওয়াতাম।”
পরেশ দাবি করেন, তৃণমূল কংগ্রেসের একুশে জুলাইয়ের সমাবেশে যোগ দিতে কলকাতায় এসেছেন। আপাতত কলকাতায় আছেন। ইডির অভিযানের খবর পেয়ে বাড়িতে ফোন করেছিলেন। কিন্তু বাড়ির সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। ফলে বাড়িতে কী হচ্ছে, তা নিয়ে কোনও ধারণা নেই।

জানা যাচ্ছে, পার্থ ও পরেশের পাশাপাশি পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্য, এসএসসি-র প্রাক্তন চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিনহার বাড়িতেও পৌঁছে গিয়েছে ইডির একটি দল। সব মিলিয়ে এই নিয়ে তোলপাড় পড়ে গিয়েছে রাজ্য রাজনীতিতে।
অতীতে নিজাম প্যালেসে শিক্ষা প্রতিমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা। বেআইনি ভাবে নিয়োগের জেরে আদালতের নির্দেশে পরেশ-কন্যা অঙ্কিতা অধিকারীকে ইতিমধ্যেই শিক্ষকতার চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে আদালতের নির্দেশে।
শন্তিপ্রসাদ সিনহার সার্ভে পার্কের বাড়িতেও কেন্দ্রীয় বাহিনী নিয়েই হানা দিয়েছে কেন্দ্রীয় এজেন্সিটি।

মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গাঙ্গুলী, প্রাথমিক শিক্ষা পর্ষদের সচিব রত্না বাগচী, অলোক কুমার সরকার, স্কুল শিক্ষা দপ্তরের ডেপুটি ডিরেক্টর,
স্কুল শিক্ষা কমিটির সচিব অশোক সরকার, কমিটির চেয়ারম্যান সৌমিত্র সরকার এবং কমিটির আরেক সদস্য সমরজিৎ আচার্যের বাড়িতেও ইডি এদিন হানা দিয়েছে।
এসএসসি দুর্নীতিতে আদালতের নির্দেশে তদন্ত করছে সিবিআই। এই মামলায় সিবিআইয়ের ডাকে পার্থ, পরেশ, শান্তিপ্রসাদ তিনজনই এক এবং একধিকবার নিজাম প্যালেসে হাজিরা দিয়েছেন। এবার তাঁদের বাড়িতে পৌঁছে গেল আর এক তদন্ত এজেন্সি ইডি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *