আজ খবর ডেস্ক:
বাদল অধিবেশন শুরু হওয়ার প্রায় দুই সপ্তাহ পর মূল্যবৃদ্ধির ইস্যুতে আগামী সপ্তাহে সংসদের উভয় কক্ষে একটি আলোচনা তালিকাভুক্ত হয়েছে।

১৯৩ নম্বর বিধির অধীনে আগামী সোমবার এই বিষয়ে লোকসভায় (Lok Sabha) আলোচনা তালিকাভুক্ত করা হয়েছে এবং ১৭৬ নম্বর বিধির অধীনে রাজ্যসভায় (Rajya Sabha) আগামী মঙ্গলবার মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা করা হবে।

নিম্নকক্ষে (লোকসভা) শিবসেনা সাংসদ বিনায়ক রাউত এবং কংগ্রেস সাংসদ মনীশ তেওয়ারি এই বিষয়ে আলোচনার নোটিশ দিয়েছেন। উচ্চকক্ষে (রাজ্যসভা) নোটিশটি পরিবেশন করেছিলেন এনসিপি সাংসদ ফৌজিয়া খান। উভয় কক্ষেই আলোচনার জবাব দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।

উল্লেখ্য, সরকারি তথ্য অনুযায়ী, জুন মাসে ভারতের বার্ষিক খুচরা মূল্যস্ফীতি (annual retail inflation) বেড়ে হয়েছে ৭.০১%, যা এক বছর আগে ছিল ৬.২৬%। প্রয়োজনীয় দ্রব্যাদির উপর নতুন করে পণ্য ও পরিষেবা কর (GST) ধার্য করার বিষয়েও প্রতিবাদ হয়েছে।

মুদ্রাস্ফীতি সহ বেশ কয়েকটি ইস্যুতে বিরোধী নেতাদের বিক্ষোভের মধ্যে এটি আসে, যার ফলশ্রুতিতে মুদ্রাস্ফীতি এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনার দাবিতে তৈরি হওয়া হট্টগোলের কারণে সংসদের উভয় কক্ষ থেকে ২৭ জন সাংসদকে গত সপ্তাহে সাসপেন্ড করা হয়েছিল।

সংসদের বাদল অধিবেশন অগ্নিপথ নিয়োগ প্রকল্প, মুদ্রাস্ফীতি এবং বেকারত্বের মতো বিষয়গুলি নিয়ে আলোচনার দাবিতে বিরোধীদের হট্টগোলের সাক্ষী হয়েছে।

সাময়িক বরখাস্ত সাংসদরা তাদের বরখাস্তের বিরুদ্ধে সংসদ কমপ্লেক্সে মহাত্মা গান্ধী মূর্তির সামনে ৫০ ঘন্টা বিক্ষোভ করেন।

বাইরে রাত কাটানো সাংসদের মধ্যে রয়েছেন আম আদমি পার্টি (AAP) নেতা সঞ্জয় সিং, তৃণমূল কংগ্রেস (AITC) নেতা আবির রঞ্জন বিশ্বাস এবং ডেরেক ও’ব্রায়েন। টিএমসি সাংসদ দোলা সেন, সুস্মিতা দেব, মৌসম নূর, এএপি সাংসদ সুশীল গুপ্ত এবং সন্দীপ পাঠক মধ্যরাত পর্যন্ত বিক্ষোভস্থলে ছিলেন।

প্রসঙ্গত, সংসদের বাদল অধিবেশন ১৮ই জুলাই শুরু হয়েছে এবং ১২ই আগস্ট পর্যন্ত চলবে। এই অধিবেশন চলাকালীন ১৮টি বৈঠক হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *