আজ খবর ডেস্ক:
দেশের শিক্ষা মানচিত্রে ফের জয়জয়কার বাংলার (West Bengal)। সেরার তালিকায় আরও একবার জায়গা করে নিল যাদবপুর (Jadavpur University) ও কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University)।
একই সঙ্গে সেন্ট জেভিয়ার্সের (St. Xaviers) মুকুটে জুড়ল নতুন পালক।


শুক্রবার ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২২’ (ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা (NIRF) প্রকাশ করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan)।


এবারও দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তকমা পেয়েছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc)। তবে পশ্চিমবঙ্গ থেকে প্রথম দশে দুটি বিশ্ববিদ্যালয় জায়গা করে গিয়েছে – যাদবপুর এবং কলকাতা।

দেশের সেরা ২০ টি কলেজের তালিকায় রামকৃষ্ণ মিশনের ৩টি কলেজ জায়গা করে নিল। সবমিলিয়ে দেশের প্রথম ১০০ টি কলেজের তালিকায় পশ্চিমবঙ্গের ৭টি কলেজ আছে। গতবার ৫টি কলেজ ছিল।


যদিও, র‌্যাঙ্কিংয়ের নিরিখে বেলুড় নেমে গেছে। তবে রহড়া এবং নরেন্দ্রপুর উঠে এসেছে কয়েক ধাপ। গতবার ১৫ তম স্থানে ছিল রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ কলেজ (রহড়া)। এবার দু’ধাপ উঠে এসেছে। প্রাপ্ত স্কোর ৬৭.৫৬। একইভাবে দু’ধাপ এগিয়েছে রামকৃষ্ণ মিশন আবাসিক (নরেন্দ্রপুর)। গতবার প্রথম ২০-র বাইরে চলে যাওয়ার পর ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২২’ এ উঠে এসেছে। প্রাপ্ত স্কোর ৬৫.১৭। অর্থাৎ দেশের সেরা ২০ টি কলেজের তালিকায় রাজ্যের তিনটি রামকৃষ্ণ মিশনের কলেজ আছে।

এদিকে গতবছরের থেকে ৪ ধাপ এগিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। আগেরবার যাদবপুর ছিল অষ্টম স্থানে । সেইসঙ্গে গোটা দেশের মধ্যে চতুর্থ সেরা বিশ্ববিদ্যালয়ের তকমা পেল যাদবপুর।
রাজ্য সরকার প্রোষিত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দেশের সেরা হয়েছে যাদবপুর। দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা। কলেজগুলির মধ্যে কলকাতার সেন্ট জেভিয়ার্স অসষ্টম স্থান দখল করেছে।
এইতালিকা ঘোষণার পরে টুইট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  

সব মিলিয়ে ১১টি বিভাগে এই র‍্যাঙ্কিং করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। সেখানে সার্বিক ভাবে মাদ্রাজ আইআইটি দেশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হয়েছে। আইআইটিগুলির মধ্যে রুরকি আইআইটি দেশের শীর্ষে রয়েছে। ম্যানেজমেন্ট ইনস্টিটিউটগুলির মধ্যে প্রথম আমেদাবাদ আইআইএম। কলকাতা জায়গা পেয়েছে ৩ নম্বরে।


দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা (প্রথম ১০)

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু।
জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়।
জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়।
যাদবপুর বিশ্ববিদ্যালয়।
অমৃত বিশ্বপীঠ।
বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়।
মণিপাল অ্যাকাডেমি।
কলকাতা বিশ্ববিদ্যালয়।
ভেল্লোর ইনস্টিটিউট অফ টেকনোলজি, ভেল্লোর।
হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *