আজ খবর ডেস্ক: মাঝে আর মাত্র একটা দিন। তৃণমূলের (TMC) শহিদ দিবস ঘিরে সাজো সাজো রব রাজ্যজুড়ে।
একটু দূরের জেলায় যাঁরা থাকেন, ইতিমধ্যেই তাঁরা কলকাতা পৌঁছে গিয়েছেন। মূলত মালদহের ওপরের জেলা গুলোতে যাঁদের বাস, আপাতত শহরের বিভিন্ন ক্যাম্পে থাকছেন সেই সব তৃণমূল কংগ্রেস কর্মীরা।


উত্তরের সেন্ট্রাল অ্যাভিনিউ, গিরিশ পার্ক থেকে দক্ষিণের কসবা, টালিগঞ্জ, ভবানীপুর সহ একাধিক জায়গায় তৈরি হয়েছে অস্থায়ী আস্তানা। দুপুর ও রাতের মেনুতে থাকছে ভাত, ডাল, সবজির সঙ্গে ডিম সেদ্ধ বা ডিমের ঝোল।
করোনার (Corona Virus) কারণে গত দুবছর ধর্মতলার সমাবেশ হয়নি। ভার্চুয়াল ভাষণ দিয়েছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এবার তাই নেতাকর্মীদের উৎসাহ অনেক বেশি।
আর সেই উৎসাহের বশেই নতুন গান বেধেছেন তৃণমূলের নেতাকর্মীরা। যা এখন শোনা যাচ্ছে শহরের আনাচে-কানাচে।

“আমার দিদি, তোমার দিদি, সবার দিদি…”, মন ভোলানো পাহাড়ি সুরে এই গান তৈরি করেছেন মূলত উত্তরবঙ্গের তৃণমূল সমর্থকরা।
গত সপ্তাহেই বেশ কয়েকদিন পাহাড়ে কাপিয়ে এসেছেন মুখ্যমন্ত্রী। জিটিএ’র শপথ, পাহাড়ের জন্য কিছু বিশেষ প্রকল্প সেখানে ঘোষণা করে এসেছেন মমতা।
তবে রাজনীতির কারবারিরা বলছেন, কখনও চা বানিয়ে কখনও আবার সটান মেঝেতে বসে পড়ে মোমো (Momo) বানিয়ে পাহারবাসীর মন জিতে নিয়েছেন তৃণমূল নেত্রী। তাই তাঁকে নিয়ে এবার পাহাড়িয়া সুরে নতুন গান “তোমার দিদি আমার দিদি সবার দিদি” গুনগুন করছেন উত্তরবঙ্গ থেকে আসা তৃণমূল কর্মীরা।

উত্তরবঙ্গ থেকে শিয়ালদহ স্টেশনে এসে পৌঁছানোর পর পাহাড়ের মানুষদের নিয়ে যাওয়া হয়েছে সল্টলেক সেন্ট্রাল পার্ক ক্যাম্প অফিসে। শিয়ালদহ এবং সল্টলেকে এখন খুব বেশি করে এই গান শোনা যাচ্ছে। দার্জিলিং ছাড়াও কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের কর্মীরা এই গান শুনে খুশি।


ক্যাম্পের ছবিটা ভারী সুন্দর। একদল এই নতুন গান গাইছেন আরেক দল মাথা দুলিয়ে, হাততালি দিয়ে সেই গান শুনছেন।
এমনকি মঙ্গলবার রাতে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) গিয়েছিলেন সল্টলেকের এই ক্যাম্পে। সেখানে তাঁকেও শোনানো হয়েছে এই নতুন গান।


একুশে জুলাই (21st July) উপলক্ষে যাঁরা পাহাড় থেকে কলকাতায় এসেছেন তাঁরাবাজাচ্ছেন এই গান। এই গান গেয়ে আসলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে শুভেচ্ছা জানাচ্ছেন পাহাড়বাসী।

জানা গেছে, জিটিএ (GTA) নির্বাচনের পর মুখ্যমন্ত্রীর পাহাড় সফরে গিয়েছিলেন। নয়া জিটিএ চেয়ারম্যান অনীত থাপা’র নির্দেশে তখন এই গান গেয়ে মমতাকে অভ্যর্থনা জানিয়েছিলেন পাহাড়বাসী।
সেই গান এবার পাহাড় থেকে নেমে এসেছে সমতলে, খাস কলকাতা শহরে। পাহাড় থেকে মানুষজন ২১ জুলাইয়ের সমাবেশে যোগ দিতে এসেছেন আর তাঁরা এই গান গাওয়া শুরু করেছেন স্টেশনে নেমেই।

দেবব্রত চাকী


জিটিএ নির্বাচনের সময় এমন একটি গান তৈরি হয়েছিল অনীত থাপা’র সমর্থনে। সেটি শুনে অনীত থাপা’র পছন্দ হয়। তিনি এই গানটি মুখ্যমন্ত্রীকে উৎসর্গ করার জন্য নতুন করে তৈরি করতে নির্দেশ দেন। সেটাই তৈরি হয়েছে।
এই গানটি গেয়েছেন রাজা ধর ও দেবব্রত চাকী। গানটির সঙ্গীত পরিচালনা করেছেন রাসেইলি। তিনিই অনীত থাপাকে নিয়ে তৈরি নেপালি গানটির গীতিকার ও সুরকার। এবার নতুন করে তৈরি হওয়া গানটি পাহাড় থেকে কলকাতায় আসা কর্মীরা গাইছেন।

গানটির সঙ্গীত পরিচালনা করেছেন রাসেইলি। তিনিই অনীত থাপাকে নিয়ে তৈরি নেপালি গানটির গীতিকার ও সুরকার। এবার নতুন করে তৈরি হওয়া গানটি পাহাড় থেকে কলকাতায় আসা কর্মীরা গাইছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *