আজ খবর ডেস্ক: প্রকৃতির ভারসাম্য কি নষ্ট হচ্ছে? বিশ্বজুড়ে আবহাওয়ার খামখেয়ালিপনা আসলে কি সেদিকেই ইঙ্গিত করছে? বস্তুত, গত বেশ কয়েক বছর ধরেই এই প্রশ্ন ভাবাচ্ছে পরিবেশবিদদের।
একদিকে হিমবাহ গলছে, জলস্তর বাড়ছে। অন্যদিকে শীতের দেশে ঘাম ঝরানো গ্রীষ্ম, এমনকি আমাদের রাজ্যেও প্রচন্ড গরমে জ্বলছে উত্তরবঙ্গ।


এই সবকিছুর আসল কারণ খুঁজছেন বিজ্ঞানীরা।
সামনে
আসছে একাধিক কারণ। বায়ুমণ্ডলের ওজোন (Ozone) স্তর ক্রমশ পাতলা হচ্ছে। অন্যদিকে গ্রিন হাউস এফেক্টের (Green House Effect) কারণে উষ্ণতা বাড়ছে পৃথিবীর (Global Warming)।
বায়ুমণ্ডলে বাড়ছে কার্বন ডাই অক্সাইড (CO2) ও কার্বন-মনোক্সাইড (CO)।

এই পরিস্থিতি থেকে একমাত্র বাঁচাতে পারে সবুজায়ন। পৃথিবীজুড়ে আর ও গাছ লাগাতে হবে। কারণ সালোকসংশ্লেষের মাধ্যমে একমাত্র গাছই পারে বায়ু থেকে কার্বন-ডাই-অক্সাইড ও কার্বন মনোক্সাইড টেনে নিয়ে পরিবর্তে অক্সিজেন ফেরত দিতে।
এদিকে নগরায়নের ফলে, সভ্যতার চাহিদায় দিন দিন সবুজ মরছে।
এই মুহূর্তে রাজ্য জুড়ে পালিত হচ্ছে অরণ্য সপ্তাহ। এদিন উত্তর কলকাতার বেথুন কলেজিয়েট স্কুলে সেই অরণ্য সপ্তাহ পালিত হল একটু অন্যভাবে। যেখানে পড়ুয়াদের মধ্যে চারা গাছ বিতরণ করা হল।

বিগত দু’বছরের প্রাকৃতিক বিপর্যয় আমফান ও ইয়াস ঝড়কে মাথায় রেখে, বেথুন কলেজিয়েট স্কুল ও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের যৌথ উদ্যোগে, আচার্য সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা কমিটির,(হেদুয়া) সহযোগিতায় অরণ্য উৎসব অনুষ্ঠিত হল।
এদিন বেথুন কলেজিয়েট স্কুলের প্রাঙ্গণে উপস্থিত ছিল অঞ্চলের আরও ২২ টি স্কুলের ছাত্র-ছাত্রীরা। বেথুন স্কুলের প্রধান শিক্ষিকা শ্রীমতি শাশ্বতী অধিকারীর নেতৃত্বে, বিজ্ঞান মঞ্চের নেতৃত্ব ও কর্মী বৃন্দের সহযোগিতায় এই অনুষ্ঠান কার্যত অন্য মাত্রায় পৌঁছে গেল।
ছিল নানা প্রজাতির গাছের চারা। যা ছাত্র-ছাত্রীদের মধ্যে বিতরণ করা হয়। শিক্ষক ও বিজ্ঞান মঞ্চের সদস্যদের তরফে ছাত্র-ছাত্রীদের নির্দেশ দেওয়া হয় ,শুধু চারা গাছ লাগালেই চলবে না। নিয়মিত জল দিতে হবে, যত্ন নিতে হবে। এই চারা থেকে যেন মহীরূহ তৈরি হয় সেদিকে নজর রাখতে হবে।

চারা গাছ বড় করতে জায়গা প্রয়োজন। অথচ আজকালকার এক চিলতে ঘুপচি ফ্লাটে, সেই জায়গা কোথায়?
ফলের নয়াপন্থা নিয়েছিলেন কর্তৃপক্ষ। ইন্ডোর প্লান্টস (Indoor Plants) এর আধিক্যও ছিল ছাত্র ছাত্রীদের মধ্যে বিতরণ করবার উদ্যেশে। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্য কমিটির সম্পাদক প্রদীপ মহাপাত্র, বিশিষ্ট পরিবেশবিদ তপন সাহা, প: ব: বিজ্ঞান মঞ্চ রাজ্য কমিটির সহ সভাপতি অধ্যাপক শ্যামল চক্রবর্তী, জেলা কমিটির সম্পদক শেখ সোলেমান, অধ্যাপিকা অজন্তা বিশ্বাস এদিন উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।


গাছের গুরুত্ব ও পরিবেশ রক্ষা করবার প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত করা হয় কচিকাঁচাদের।আয়োজক বেথুন স্কুলের পক্ষ থেকে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের উপহার বনমহৎসব অনুষ্ঠানকে সার্বিক ভাবে সফল করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *