আজ খবর ডেস্ক:
হোটেল-রেস্তোরাঁ গুলোর সার্ভিস চার্জ কাটা নিয়ে নিষেধাজ্ঞা। সম্প্রতি সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (CCPA) এই নির্দেশ জারি করেছে। নির্দেশিকা অনুসারে, “কোনও হোটেল বা রেস্তোঁরার বিলে স্বয়ংক্রিয়ভাবে বা ডিফল্ট রূপে পরিসেবা চার্জ যোগ করা যাবে না।”


এর অন্যথা হলে গ্রাহকরা রেস্তোরাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারবেন।
জোর করে সার্ভিস চার্জ নেওয়া যাবে না। হোটেল-রেস্তোরাঁর উদ্দেশে এমনই নির্দেশ দিল সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি।

দেশজুড়ে অজস্র অভিযোগের প্রেক্ষিতে, CCPA অন্যায্য ব্যবসায়িক প্রথা এবং পরিসেবা কর ধার্যের বিষয়ে সতর্ক হয়েছে। উপভোক্তা অধিকার লঙ্ঘন প্রতিরোধের জন্য নির্দেশিকা জারি করা হয়েছে। তবে কোনও রেস্তোরাঁ বা হোটেলে গিয়ে যদি কেউ সেখানকার কর্মীদের বকশিশ দিতে চান, তাহলে সেটি একান্ত ভাবেই সেই ব্যক্তির ব্যক্তিগত ব্যাপার হয়ে দাঁড়াবে। এই ক্ষেত্রে কোনও নিয়ম কার্যকর হবে না।

অর্থাৎ এখন থেকে আর কোনও হোটেল রেস্তোরাঁ ক্রেতাদের থেকে জোর করে সার্ভিস চার্জ আদায় করতে পারবেন না। এমনকি যদি হোটেলের বিলে আগে থেকে সার্ভিস চার্জ যুক্ত থাকে, তাহলে অবিলম্বে তা প্রত্যাহার করতে হবে।
ফুড বিল বা খাবারের বিল এবং জিএসটির (GST) সঙ্গে কোনওভাবেই এই সার্ভিস চার্জ যুক্ত করা যাবে না।


ডিপার্টমেন্ট অফ কনজিউমার অ্যাফেয়ার্স (DOCA) এর আগে বলেছিল, শীঘ্রই রেস্তোরাঁ এবং হোটেলগুলির দ্বারা ধার্য পরিসেবা করের বিষয়ে রেস্তোরাঁ মালিকরা কী নীতি নিচ্ছেন, সেই অনুযায়ী পদক্ষেপ কার্যকর করতে একটি নিয়মাবলী নিয়ে আসা হবে।

এদিকে আবার ন্যাশনাল রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (NRAI)র তরফে ও এই বিষয়ে একটি স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে। বলা হয়েছে, রেস্তোরাঁ দ্বারা চার্জ করা পরিসেবা কর সম্পূর্ণ বৈধ। এই বিষয়ে ভোক্তা বিষয়ক দপ্তর নতুন নির্দেশ দেবে কী না সেই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয় নি। ফলে এই কর নিয়ে সরকার-হোটেল সংঘাত জারি থাকবে বলেই মনে করা হচ্ছে।


ফেডারেশন অফ হোটেল অ্যান্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (FHRAI), এই নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। তাদের বক্তব্য, “এই নির্দেশিকাগুলির বেশিরভাগ ইতিমধ্যেই হোটেল এবং রেস্তোরাঁ অনুসরণ করছে। এটা অত্যন্ত হতাশাজনক যে আতিথেয়তা শিল্পকে ক্রমাগত ধাক্কা দেওয়ার চেষ্টা করা হচ্ছে।”

নয়া নির্দেশে আরও বলা হয়েছে, ক্রেতা যদি দেখেন যে কোনও রেস্তোরাঁর বিলে সার্ভিস চার্জ যুক্ত রয়েছে তাহলে তা সরানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা যাবে।
কেন্দ্রের নিয়ম না মানা হলে ক্রেতারা জাতীয় ক্রেতা সুরক্ষা হেল্পলাইন নম্বর ১৯১৫ এ ফোন করে অভিযোগ জানাতে পারবেন। এছাড়াও NCH মোবাইল অ্যাপের সাহায্যেও অভিযোগ দায়ের করা সম্ভব হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *