আজ খবর ডেস্ক:
মারা গেলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে৷ শুক্রবারই পশ্চিম জাপানের নারা শহরে বক্তৃতা চলাকালীন গুলিবিদ্ধ হন তিনি৷ পরে হাসপাতালে মৃত্যু হয় তাঁর৷ ভরা সভায় পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি। প্রয়াত জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। এমনটাই খবর জাপানের সংবাদমাধ্যম ‘এনকেএচ ওয়ার্ল্ড নিউজ’ সূত্রে।

আজ, শুক্রবার পশ্চিম জাপানের নারা শহরে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় আচমকাই তাঁর উপরে গুলি চালায় এক আততায়ী। মঞ্চের উপরেই লুটিয়ে পড়তে দেখা যায় আবেকে। প্রাথমিক ভাবে জানা যায় আবের বুকে গুলি লেগেছে। রক্তাক্ত অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

জাপানের সময় সকাল সাড়ে এগারোটায় ওই হামলা চালানো হয়। পুলিশ জানিয়েছে, গুলি চালানোর জন্য সন্দেহভাজন ৪১ বছর বয়সী একজন পুরুষকে গ্রেপ্তার করা হয়েছে। নারার বাসিন্দা, সন্দেহভাজন ওই ব্যক্তির নাম তেতসুয়া ইয়ামাগামি। স্থানীয় মিডিয়া রিপোর্ট বলছে যে তিনি জাপানের মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্সের প্রাক্তন সদস্য, যা জাপানের নৌবাহিনীর সমতুল্য। তিনি ২০০৫ সালে চাকরি ছেড়েছিলেন বলে জানা গেছে।

কর্মকর্তারা এখনও সন্দেহভাজনের উদ্দেশ্য সম্পর্কে মন্তব্য করেননি, তবে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে যে মিঃ ইয়ামাগামি পুলিশকে বলেছেন যে তিনি “প্রাক্তন প্রধানমন্ত্রী আবের প্রতি অসন্তুষ্ট এবং তাকে হত্যা করার লক্ষ্য ছিল”। তিনি কর্মকর্তাদের বলেছেন যে তার “প্রাক্তন প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিশ্বাসের বিরুদ্ধে কোন ক্ষোভ” নেই।

পুলিশ তার বাড়িতে তল্লাশির সময় বেশ কয়েকটি সম্ভাব্য বিস্ফোরক ডিভাইসও আবিষ্কার করেছে।

জাপানের এক সাংবাদিক জানিয়েছেন, তিনি গুলির শব্দও পেয়েছেন। গুলি চালানোর সঙ্গে বুকে হাত দিয়ে মঞ্চেই লুটিয়ে পড়তে দেখা যায় জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে।

শিনজ়ো আবের মৃত্যুর খবর পেয়েই শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি টুইট করে লেখেন, “আমার অত্যন্ত কাছের বন্ধু শিনজ়ো আবের দুর্ভাগ্যজনক মৃত্যুতে আমি স্তম্ভিত ও দুঃখিত। উনি একজন অসাধারণ বিশ্বনেতা ও দক্ষ প্রশাসক ছিলেন। উনি নিজের গোটা জীবনটাই জাপান ও বিশ্বকে আরও ভাল করার কাজের জন্য অর্পণ করেছিলেন।”

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর মৃত্যুতে শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী মোদী আগামিকাল রাষ্ট্রীয় শোক পালনের কথা ঘোষণা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *