আজ খবর ডেস্ক:
হেপাটাইটিস মূলত লিভারের একটি রোগ এবং এটি যে ধরনেরই হোক না কেন, এ, বি, সি, ডি বা ই টাইপ হোক না কেন, এটি লিভারের প্রদাহ সৃষ্টি করে। হেপাটাইটিস থেকে নিরাময় করতে সাহায্য করে নির্দিষ্ট জীবনধারার কিছু নির্দিষ্ট পরিবর্তন।

একটি কম ক্যালোরিযুক্ত কিন্তু অত্যন্ত পুষ্টিকর এবং ঘন খাদ্য যা প্রদাহ বিরোধী পুষ্টিতে সমৃদ্ধ ইমিউন সিস্টেমকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে এবং দীর্ঘমেয়াদে সম্পূর্ণ পুনরুদ্ধারে সাহায্য করার জন্য অপরিহার্য।

ভিটামিন সি, ডি, ই, বি, কমপ্লেক্স ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম এবং জিঙ্ক হল প্রদাহ বিরোধী পুষ্টি। এগুলি হেপাটাইটিস চিকিৎসারত রোগীদের ডায়েটে অবশ্যই থাকা উচিত। রোগীকে সবসময় হাইড্রেটেড রাখা প্রয়োজন।

অন্যান্য রোগের মতো, প্রতিকারের চেয়ে প্রতিরোধ সবসময়ই ভালো এবং হেপাটাইটিসের ক্ষেত্রে কিছু সতর্কতা যেমন, সম্ভাব্য দূষিত খাবার বা জল না খাওয়া, কাঁচা খাদ্যবস্তু ভালোভাবে পরিষ্কার করে রান্না করা, বর্ষাকালে বাইরের খাবার এড়িয়ে চলা।

এছাড়াও, নির্দিষ্ট ধরণের হেপাটাইটিস যৌন অভ্যাস এবং সংক্রমিত রক্ত ​​এবং বীর্যের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। অতএব, ডাক্তারদের মতে, যৌন সঙ্গীর চিকিৎসার ইতিহাস সম্পর্কে জানা এবং তারা হেপাটাইটিস বহন করছে না তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এদিন এক অনুষ্ঠানে হেপাটাইটিস সংক্রান্ত বিষয়ে বক্তব্য রেখেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া। তিনি বলেছেন জে, ভারতে প্রায় ৪০ মিলিয়ন মানুষ হেপাটাইটিস বি এবং হেপাটাইটিস সি সংক্রমণে ভুগছে।

হেপাটাইটিস-মুক্ত ভারত নিশ্চিত করতে মান্ডভিয়া রাজ্যগুলিকে এই রোগের প্রতিরোধ, পরীক্ষা এবং চিকিৎসার জন্য নাগরিক এবং সম্প্রদায়কে স্তরে একটি জন-অভিযান চালু করার আহ্বান করেছেন।

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, ভারতের কোভিড ম্যানেজমেন্ট লার্নিং প্রমাণ করেছে যে টেস্ট, ট্রেস এবং ট্রিট কৌশল ভালোভাবে কাজ করেছে। বেশিরভাগ লোক প্রাথমিক পর্যায়ে হেপাটাইটিস সম্পর্কে অবগত থাকে না, কারণ হয় তাদের কোন উপসর্গ নেই বা এমন লক্ষণ রয়েছে যার ভিত্তিতে রোগ নির্ণয় করা কঠিন। এটি কমানোর জন্য, এবং সম্প্রদায়ের মধ্যে রোগের চাপ কমাতে, হেপাটাইটিস বি রোগীদের পরিবারের সদস্যদের এবং যারা বারবার রক্তদান ​​​বা গ্রহণ করেন, ডায়ালাইসিস রোগী, সংক্রমিত তাদের সহ উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলিকে স্ক্রীন করা দরকার। বিশেষত, এইচআইভি পজিটিভ বা যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের গুরুত্ব দেওয়া উচিত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, হু (WHO) এদিন হেপাটাইটিস সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী টুইট করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *