আজ খবর ডেস্ক:
সেই কবে থেকেই তো আমরা জানি, বয়স নিছক একটি সংখ্যা মাত্র! অথচ মানতে পারি কই? শরীরের বয়স যত না বাড়ে, মন বুড়িয়ে যায় কয়েকগুণ বেশি। এমন মানুষ নয়, গোটা পৃথিবীর কাছে অনুপ্রেরণা হয়ে গেলেন স্কটল্যান্ডের রোজমেরি লেন্টন (Rosemary Lenton)।


বার্মিংহামে চলছে কমনওয়েলথ গেমস ২০২২ (CWG 2022)। ৭২বছর বয়সী স্কটল্যান্ডের রোজমেরি লেন্টন প্যারা লন বলস (B6 – B8 ক্যাটাগরির) মহিলাদের জোড়া ইভেন্টে সোনা জিতেছেন৷
লেন্টন, ৫৮ বছরের পলিন উইলসনের সঙ্গে জুটি বেঁধে অস্ট্রেলিয়ান জুটি চেরিল লিন্ডফিল্ড (৬৩) এবং সেরেনা বনেল কে (৪০) ১৭-৫ ব্যবধানে হারান।

লেন্টন স্কটল্যান্ডের সবচেয়ে বয়স্ক CWG স্বর্ণপদক বিজয়ী হয়েছেন।
চলতি কমনওয়েলথ গেমসে স্কটল্যান্ড চতুর্থ স্বর্ণপদক পেল।
মজার তথ্য হল, রোজমেরি লেন্টন এবং পলিন উইলসনের সম্মিলিত বয়স ১৩০। যে অস্ট্রেলিয়ান জুটিকে তাঁরা হারিয়েছেন তাঁদের সম্মিলিত বয়স ১০৩।


আপাতত বিশ্বজুড়ে চর্চিত হচ্ছেন রোজমেরি লেন্টন। এই জুটির পারফরম্যান্স দেখে চোখ কপালে উঠেছে সবার।
প্রায় দু’দশক আগে লেন্টন একটি আঘাত পেয়েছিলেন যা তাঁকে কার্যত হুইলচেয়ারে বন্দী করে দিয়েছিল তিনি কিন্তু ঘাবড়ান নি মোটেই। বরং, হুইলচেয়ার কার্লিংয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেন।

চলতি প্রতিযোগিতায় তৃতীয় রাউন্ডে ২-১ ব্যবধানে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া ভালই শুরু করেছিল। কিন্তু স্কটিশ জুটি মাঠে নেমেই প্রতিপক্ষের চেয়ে এগিয়ে যায়। ১৪ তম রাউন্ড শেষের পর, ১৭-৫ স্কোর নিয়ে বিজয়ী হন তাঁরা।
বস্তুত, এ বছর প্রথম বার প্যারা কমনওয়েলথে লন বল অন্তর্ভুক্ত হয়েছে। প্রতিযোগিতায় নেমেই সোনা জিতে লেন্টন কী করবেন বুঝতে পারছেন না। তিনি বলেন, “অসাধারণ অভিজ্ঞতা। মনে হচ্ছে স্বপ্ন দেখছি। খুব ভাল খেলেছি আমরা। বিশ্বাস ছিল পারব। রাউন্ড রবিনে আমরা সব সময় সে ভাবে খেলতে পারিনি। কিন্তু যখন প্রয়োজন ছিল, তখন পেরেছি। সেটাই গুরুত্বপূর্ণ।”


লেন্টনের কাছে কমনওয়েলথ গেমস অলিম্পিক্সের সমান। সোনার পদক জেতার পর তিনি বলেন, “প্রথম বার মেয়েদের প্যারা লন বল কমনওয়েলথে খেলা হচ্ছে। কখনও ভাবিনি কমনওয়েলথে আসব। এলেও হয়ত দর্শক হিসাবে আসতাম। এটা আমাদের কাছে অলিম্পিক্স। কমনওয়েলথের থেকে বড় কোনও প্রতিযোগিতায় লন বল খেলাই হয় না।”


আসলে অলিম্পিক গেমসে লন বল খেলা হয় না। তাই লেন্টন বিশ্বাস করেন এটি তাদের জন্য অলিম্পিক।
লেন্টন জুটির এই স্বপ্নের সাফল্য বহু মানুষকে অনুপ্রাণিত করবে বলে মনে করছেন গেমস ভিলেজে উপস্থিত সকলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *