আজ খবর ডেস্ক:
ঠিক যেন ২১শে জুলাইয়ের ছবি ফিরে এল। তৃণমূল কংগ্রেসের (TMC) শহীদ সমাবেশের ঠিক পরের দিন সকাল থেকেই তৎপরতা শুরু করেছিল ইডি (ED)। শিক্ষক নিয়োগ দুর্নীতি (SSC Scam) নিয়ে রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রীর বাড়িতে তল্লাশি শুরু হয় এবং রাতেই গ্রেফতার করা হয়েছিল পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee)।


সোমবার তৃণমূল ছাত্র পরিষদের (TMCP) প্রতিষ্ঠা বার্ষিকীর সমাবেশ ছিল মেয়ো রোডে। শুধু শাসক নয়, বিরোধী শিবিরও স্বীকার করে নিয়েছিল এই ছাত্র সমাবেশে যথেষ্ট ভিড় হয়েছে। আর তার পরের দিন অর্থাৎ আজ, মঙ্গলবার সকালেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের নোটিস পেলেন অভিষেক বন্দোপাধ্যায় (Abhishek Banerjee)।
নোটিসে বলা হয়েছে, রাজ্যে কয়লা পাচারের (Coal Scam) অভিযোগের যে তদন্ত করছে ইডি, সেই সূত্রেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে জিজ্ঞাসাবাদ করতে চায় তারা।

সূত্রের খবর, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কলকাতায় ইডি-র অফিস সিজিও কমপ্লেক্সে (CGO Complex) হাজিরা দিতে বলা হয়েছে আগামী ২রা সেপ্টেম্বর। কয়লা পাচার মামলায় তাঁকে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। দিল্লি থেকে টিম আসছে। তদন্তকারী অফিসার-সহ একটি বিশেষ দল অভিষেককে জিজ্ঞাসাবাদ করবেন বলে খবর।
মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) মেয়ো রোডের ছাত্র সমাবেশ থেকে করেছিলেন, “এই সভায় একটু আগেই অভিষেক খুব ভাল বক্তৃতা দিয়েছে। আমার মন বলছে, ওকে কাল না নোটিস ধরায় আবার। আগে তো ওকে নোটিস ধরিয়েছে, ওর বউকেও নোটিস ধরিয়েছে। এবার বোধ হয় ২ বছরের বাচ্চাটাকেও নোটিস ধরাবে।”

প্রসঙ্গত, এর আগে বেআইনি কয়লাপাচার কাণ্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দু’বার দিল্লিতে ইডির দপ্তরে হাজিরা দিতে হয়েছে। ওই দু’দিন প্রায় আট-ন’ঘণ্টা ধরে জেরা করা হয়েছে। অভিষেকের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ও এই মামলায় কলকাতার ইডি অফিসে একবার হাজিরা দিয়েছেন। রুজিরা তাঁর ২ বছরের শিশু সন্তানকে ও নিয়ে গেছিলেন ইডি দপ্তরে।

সোমবার তৃণমূলের ছাত্রপরিষদের মঞ্চে অভিষেক বলেছিলেন, ‘‘এর আগে ২১শে জুলাই সমাবেশের পর ২২শে জুলাই পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে এসেছিল ইডি… আমার কথা লিখে নিন, আজকের এত ব়়ড় সভার পর, চার-পাঁচ দিনের মধ্যেও ওরা আবার কিছু একটা করবে।’’
এমনকি, বক্তৃতা দিতে উঠে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বলেন, ‘‘অভিষেককে তো আগেও দু’বার নোটিস ধরিয়েছে। এমনকি, নোটিস ধরিয়েছে ওর বউকেও। কিন্তু এ বার তো মনে হয় ওর দু’বছরের ছেলেকেও নোটিস ধরাবে। ওকেও নোটিস ধরিয়ে দেখুক দু’বছরের ছেলেটাও কতটা শক্ত হয়েছে।’’


তবে, রাজনৈতিক মহলে প্রশ্ন উঠেছে অভিষেককে যে মঙ্গলবার নোটিস পাঠানো হবে তার আগাম ইঙ্গিত কি তৃণমূলের কাছে ছিল?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *