আজ খবর ডেস্ক:
রাজনীতি এবার ফিল্মেও। এই মুহূর্তে রাজ্যের শাসক দলের ছাতার তলাতেই রয়েছেন কম বেশি অধিকাংশ ফিল্মি সেলেব। কেউ সাংসদ, কেউ বিধায়ক, কেউ আবার মন্ত্রী। কেউ অভিনেতা, কেউ পরিচালক, কেউ আবার গায়ক!
কাজের ধরন যাই হোক না কেন মোটের ওপর তাঁদের একটাই পরিচয়, তাঁরা শাসক দলের জনপ্রতিনিধি।
সম্প্রতি মুক্তি পাওয়া দুটি বাংলা ছবিকে ঘিরে তরজায় নেমে পড়েছেন তৃণমূলেরই এক সাংসদ এবং এক বিধায়ক।
ঘটনাটা নিঃসন্দেহে কৌতুহল তৈরি করে, তাই খুলেই বলা যাক।
দুই হেভিওয়েট পরিচালক, রাজ চক্রবর্তী (Raj Chakraborty), অরিন্দম শীলের (Arindam Sil) দুই ছবির সঙ্গেই মুক্তি পেয়েছে নবাগত পরিচালক তথাগত মুখোপাধ্যায়ের (Tathagata Mukherjee) ছবি ‘ভটভটি’ (Bhotbhoti)। টেলিভিশনের জনপ্রিয় মুখ তথাগত-র প্রথম ছবি বাংলার নামমাত্র হলে শো পেয়েছে, তাও প্রাইম টাইমে একটাও নয়। সেই নিয়ে প্রকাশ্যেই ক্ষোভ উগরে দিয়েছেন পরিচালক।
আবার এরই মধ্যে দেব, ভটভটির পাশে দাঁড়িয়েছেন।

একই দিনে মুক্তি পেয়েছে তৃণমূল ঘনিষ্ঠ পরিচালক অরিন্দম শীলের ব্যোমকেশ সিরিজের “হত্যা মঞ্চ”। ব্যারাকপুরের তৃণমূল বিধায়ক রাজ চক্রবর্তীর “ধর্মযুদ্ধ”। কথাগত মুখোপাধ্যায়ের “ভটভটি”।


এরপরে মুখ খোলেন নবাগত পরিচালক তথাগত। অভিযোগ করেন, সিনেমা হল পেতে সমস্যা হচ্ছে তাঁর ছবির। হল পেলেও সেই অর্থে শো পাচ্ছে না বাংলা ছবি ‘ভটভটি’। আর তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়েছেন তথাগত মুখোপাধ্যায়, বিবৃতি চট্টোপাধ্যায়, দেবলীনা দত্ত, ঋষভ বসু সহ আরও অনেকেই। ‘ভটভটি’র হল না পাওয়া নিয়ে তাঁদের ক্ষোভ “ক্ষমতাশালী”দের বিরুদ্ধে। প্রসঙ্গত রাজ চক্রবর্তীর “ধর্ম যুদ্ধ” এসভিএফ (SVF) প্রোডাকশনের ফিল্ম।


এই প্রোডাকশন হাউস গত বেশ কয়েক বছর ধরেই কার্যত টলিউডের সাম্রাজ্য চালায় বলে অনেকেই মনে করেন। এমনকি টলিউডের গুঞ্জন, একসময় দেব এই প্রযোজনা সংস্থার “ব্লু আইড বয়” থাকলেও এখন সম্পর্ক যথেষ্ট তিক্ত। নিজের প্রযোজনা সংস্থা খুলেছেন দেব। অতীতে একাধিকবার তিনিও অভিযোগ জানিয়েছিলেন, তাঁর ছবি ঠিকমত হল এবং শো টাইম পাচ্ছেনা।

তবে এত বিতর্কের মাঝে ‘ভটভটি’র পাশে দাঁড়িয়েছেন তৃণমূল সাংসদ, অভিনেতা দেব (Dev)। আর এজন্য দেবকে ধন্যবাদ জানাতে ভুললেন না ঋষভ বসু এবং দেবলীনা দত্ত।
১১ অগস্ট মুক্তি পেয়েছে তথাগত মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘ভটভটি’। ছবিটি দেখতে দর্শকরা যাতে হলে আসেন সেই আমন্ত্রণ জানিয়ে নিজের টুইটার হ্যান্ডেল থেকে একধিক টুইট করেন তৃণমূল সাংসদ দেব। সঙ্গে টিম ‘ভটভটি’কেও শুভেচ্ছা জানিয়েছেন সাংসদ, অভিনেতা।
শুধু তাই নয়, নিজের সেই টুইট এসভিএফ, ক্যামেলিয়া প্রোডাকশন, বিধায়ক, অভিনেতা সোহম চক্রবর্তী, বিধায়ক, পরিচালক রাজ চক্রবর্তীকে ট্যাগ করতেও ভোলেননি দেব।
আর সাংসদ, অভিনেতার এই টুইট নজর এড়ায়নি অভিনেতা ঋষভ বসু এবং দেবলীনা দত্তদের। তাঁরাও পাল্টা ফেসবুক পোস্টে পাশে থাকার জন্য দেবকে ধন্যবাদ জানাতে ভোলেননি।
পরিচালক তথাগত মুখোপাধ্যায় জানিয়েছেন, ‘”কেন শো পায়নি সেই কারণ অজানা। সবথেকে বড় সমস্যা আমাদের মাল্টিপ্লেক্স পার্টনার আইনক্স অথচ অ্যাডভান্স বুকিংয়ে ওরা একটা শো দিয়েছিল, এখন দুটো শো দিয়েছে। যেখানে পিভিআর চার জায়গায় একটা করে শো অর্থাৎ টোটাল চারটে শো দিয়েছে, কার্নিভাল দিয়েছে পাঁচটি শো, আইনক্স আমাদের মাল্টিপ্লেক্স পার্টনার হওয়া সত্ত্বেও দিয়েছে একটা শো। অন্য দুটো বাংলা সিনেমার কোথাও চারটে কোথাও পাঁচটা শো। আমাদের সাউথ সিটিতে একটা আর আইনক্স সিটি সেন্টারে একটা শো দিয়েছে। অথচ তাঁদের স্ক্রিনে ক্রমাগত আমাদের বিজ্ঞাপন চলছে।”
তথাগত আরও অভিযোগ করেন, এই উত্তর দেওয়ার দায় ডিস্ট্রিবিউটর পঙ্কজ লাডিয়ার, কিন্তু তিনি ফোন ধরছেন না, কোনও যোগাযোগ করা যাচ্ছে না।

স্পষ্টতই রাজ্যের শাসক দল ঘনিষ্ঠ ২ পরিচালকের দিকে আঙুল তুলেছেন তথাগত। পাশে পেয়েছেন দেবকে। সমীকরণ পরিষ্কার, তৃণমূলের সংসদ হলেও তৃণমূল ঘনিষ্ঠ প্রযোজনা সংস্থার সঙ্গে দেবের সম্পর্ক ভালো নয়।


তবে শাসকদলের ঘনিষ্ঠ না হলে রাজ্যে সিনেমা প্রদর্শনের হল এবং পছন্দসই শো টাইম পেতে যে সমস্যা হয়, এ নিয়ে আগেই অভিযোগ তুলেছিলেন বাম ঘনিষ্ঠ পরিচালক অনীক দত্ত (Anik Dutta)। প্রথমে “ভবিষ্যতের ভূত” এবং তারপরে “অপরাজিত” ছবির জন্য নন্দনে শো পাননি অনীক। সে নিয়েও যথেষ্ট বিতর্ক হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *