আজ খবর ডেস্ক: আকাশে মেঘ, টিপ টিপ বৃষ্টি সারাদিন।
চিকিৎসকদের মতে এই সময় ডেঙ্গু, ম্যালেরিয়ার প্রকোপ সব থেকে বেশি থাকে। বিকেলের পর থেকে জানলা খুলে রাখার উপায় নেই। এমন অবস্থায়, বাড়ি ভর্তি হতে থাকে মশা তাড়ানোর বিভিন্ন রকম ওষুধে (Mosquito Repellent)।


যার অধিকাংশই আদতে রাসায়নিক তরল বা গ্যাসে ভর্তি। যা আদতে আমাদের শরীরের বিস্তর ক্ষতি করে। বিশেষত, শিশু ও বয়স্কদের।
নানান গবেষণায় জানানো হচ্ছে, যদি ৮ ঘন্টা বদ্ধ ঘরে কোনও কয়েল জ্বলে, তাহলে সেটি ১৪০টি সিগারেটের ধোঁয়া ফুসফুসে ঢোকার সমান ক্ষতি করে।
তাই জৈবিক প্রক্রিয়াতে মশামুক্ত থাকার জন্য নতুন এক পদ্ধতি ব্যবহার করতেই পারেন।

সম্পূর্ণ জৈব প্রক্রিয়ায় মশা তাড়ানোর এই উপায়টি তৈরি করতে আপনাকে বাজারে মাত্র ২০ টাকা খরচ করতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে এবং চলবে প্রায় এক মাস। আসুন দেখে নিই কিভাবে তৈরি করা যাবে এই উপাদানটি।
প্রথমে আপনাকে একটি মাটির প্রদীপ নিয়ে নিতে হবে এবং তার মধ্যে দিতে হবে এক চামচ রসুন বাটা। এতে যোগ করতে হবে কিছুটা পরিমাণ তেজপাতা গুঁড়ো এবং সামান্য পরিমাণ কর্পূর গুঁড়ো। সমস্ত উপকরণ গুলিকে ভাল করে মিশিয়ে তার মধ্যে দিয়ে দিন সরষের তেল।
শুধু খেয়াল রাখতে হবে, সমস্ত উপকরণগুলি যাতে সরষের তেলের মধ্যে ডুবে থাকে।

এরপর একটি সলতে যোগ করে দিন এর মধ্যে। এবার প্রদীপটি ধরিয়ে দিন। এর ফলে যে ধোঁয়া নির্গত হবে সেখান থেকে আপনার বাড়ির আনাচে-কানাচে থাকা মশা বাড়ির বাইরে চলে যাবে।
এতে কোনও রাসায়নিক ব্যবহার করা হচ্ছে না। ফলে আপনার শরীরের ও ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। তাই নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন।


সব থেকে বড় কথা, রসুন তেজপাতা অথবা সরষের তেল
কম-বেশি আমরা প্রায় সবাই নিয়মিত রান্নায় ব্যবহার করে থাকি। কর্পূর ও ঘরেই থাকে। তাই আলাদা করে শুধু মাটির প্রদীপটুকুই বাইরে থেকে কিনতে হবে। অর্থাৎ মশা তাড়ানোর এই জৈব পদ্ধতি আপনার মাসের খরচ অনেকটাই কমাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *