আজ খবর ডেস্ক:
দেশের নতুন উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। পশ্চিমবঙ্গের সদ্য প্রাক্তন রাজ্যপাল, তাঁর প্রতিপক্ষ মার্গারেট আলভাকে বড় ব্যবধানে হারালেন।


প্রসঙ্গত, বিজেপি (BJP) নেতৃত্বাধীন এনডিএ (NDA) শিবিরের প্রার্থী ছিলেন জগদীপ ধনখড়। উল্টোদিকে, কংগ্রেসসহ বিরোধী জোটের প্রার্থী ছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেত্রী মার্গারেট আলভা।


উপরাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজন ছিল ৩৭১টি ভোট। পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল ধনখড় পেয়েছেন ৫২৮টি ভোট। মোট ভোটের প্রায় ৭০ শতাংশ। ভোটের নিরিখে বিদায়ী উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুকেও পিছনে ফেলে দিয়েছেন তিনি। তাঁর থেকে প্রায় দু’শতাংশ বেশি ভোট পেয়েছেন ধনখড়।

পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড় ৫২৮টি ভোট পান এবং মার্গারেট আলভা ১৮২টি ভোট পান। কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির লোকসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা আছে। এই মুহূর্তে রাজ্যসভায় তাদের ৯১জন সদস্য রয়েছেন। আগে থেকে তাই কার্যত নিশ্চিত ছিল, খুব একটা নাটকীয় কিছু না ঘটলে জগদীপ ধনখড়ই হতে চলেছেন দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি।


বস্তুত, ফলাফল ঘোষণার আগেই সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশীর বাসভবনের বাইরে উদযাপন শুরু হয়েছিল। সেখানে ধনখড় নিজেও উপস্থিত ছিলেন।

৭৮০ জন সাংসদের উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার কথা। লোকসভার ৫৪৩ এবং রাজ্যসভার ২৪৫ জন সাংসদ। এই মুহূর্তে রাজ্যসভায় ৮টি আসন খালি। ভোটদানে বিরত থেকেছেন তৃণমূলের (AITC) ৩৪ জন সাংসদ।
যদিও দলের নিষেধ না মেনে এদিন ভোট দিয়েছেন খাতায় কলমের তৃণমূল কংগ্রেসে থাকা দুই সাংসদ শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারী।


এনডিএ-র সাংসদ সংখ্যা ৪৪১। তার মধ্যে বিজেপির সাংসদ ৩৯৪ জন। পাঁচ জন মনোনীত সাংসদ ও আগেই ধনখড়কে সমর্থনের কথা জানিয়েছিলেন।


বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে সমর্থন জানিয়েছিল কংগ্রেস (Congress), ডিএমকে (DMK), রাষ্ট্রীয় জনতা দল (RJD), ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (NCP), সমাজবাদী পার্টি (SP), ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (JMM), আম আদমি পার্টি (AAP) এবং বামেরা (Left)। সম্প্রতি মহারাষ্ট্রে সরকার পড়ে যাওয়ার পরেও শিবসেনার (ShivSena) উদ্ধব ঠাকরে গোষ্ঠীর ৯জন সাংসদ সমর্থন করেছেন বিরোধী জোটের প্রার্থী মার্গারেট আলভাকে। বিরোধী সাংসদদের ২০০টি ভোট পড়েছে তাঁর সমর্থনে।

প্রসঙ্গত উল্লেখ্য, উপরাষ্ট্রপতি নির্বাচনের ঠিক আগের দিনই দিল্লি গিয়ে বাংলার প্রাক্তন রাজ‍্যপালের সঙ্গে দেখা করেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)। ধনখড় নিজেই শুক্রবার দুটি ছবি শেয়ার করেন টুইটারে।


সংবাদ মাধ‍্যমের তরফে এই সাক্ষাৎ নিয়ে প্রশ্ন করা হলে অভিনেতার পক্ষ থেকে জানানো হয়, নেহাতই সৌজন‍্য সাক্ষাৎ। স্বাধীনতার ৭৫ তম বষপূর্তি উপলক্ষে দেশের বিশিষ্ট জনদের নিয়ে একটি কমিটি গঠন করা হচ্ছে। সেই কমিটিতে রয়েছেন বাংলার প্রসেনজিৎও। কেন্দ্রের আমন্ত্রণ পেয়ে দিল্লি গিয়েছিলেন অভিনেতা। সেখানেই সাক্ষাৎ করেন ধনখড়ের সঙ্গে।
মাস কয়েক আগে মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের (Mamata Banerjee) সঙ্গেও সাক্ষাৎ করেছিলেন প্রসেনজিৎ। সে সময়ে তিনি স্পষ্টই জানিয়েছিলেন, রাজনীতিতে আসার কোনও পরিকল্পনাই নেই তাঁর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *