আজ খবর ডেস্ক:
আপডেট: জলন্ধরে বন্ধ করে দেওয়া হল “লাল সিং চাড্ডা”- শো।

বৃহস্পতিবার মুক্তি পেয়েছে আমির করিনা (Aamir Khan-Kareena Kapoor Khan) অভিনীত লাল সিং চাড্ডা (Laal Singh Chaddha)।
অদ্বৈত চন্দন পরিচালিত, ‘লাল সিং চাড্ডা’ হল একাডেমি পুরস্কার (Academy Award) বিজয়ী ১৯৯৪ সালের ফিল্ম ‘ফরেস্ট গাম্প’ (Forrest Gump) এর একটি অফিসিয়াল হিন্দি রূপান্তর।


কিন্তু বক্স অফিস রিপোর্ট বলছে, প্রথম দিনেই আমির খানের এই ফিল্ম সারা ভারতে (India) মুখ থুবড়ে পড়েছে।
বৃহষ্পতিবার ১১ ই আগস্ট সারা ভারতে মহা সমারোহে মুক্তি পায় এই ছবিটি।
মুক্তির প্রথম দিনে লাল সিং চাড্ডার বক্স অফিস কালেকশন মাত্র ১০-১১ কোটি টাকা। গত ১৩ বছরে আমিরের সিনেমার ওপেনিং ডে’র হিসেবে এটি সর্বনিম্ন আয়। এছাড়া এই আয়ের পুরো অংশটাই এসেছে দিল্লী এবং পাঞ্জাব থেকে। দেশের বাকি অংশে আঁচড় কাটতে ব্যর্থ হয়েছে এই সিনেমা।

প্রসঙ্গত, এই ছবি মুক্তি পাওয়ার অনেক আগে থেকেই বিতর্কের কেন্দ্রে। দুই খান অর্থাৎ করিনা কাপুর খান এবং আমির খানকে বয়কটের (Boycott) ডাক দিয়েছিল দেশের একটা বড় অংশ। মনে করা হচ্ছে, সেই প্রভাব পড়েছে বক্স অফিস কালেকশনের ওপর। “BoycottLaalSinghCaddha” টুইটারে ট্রেন্ডিং শুরু হওয়ার পরেই ছবিটি ঘিরে বিতর্ক শুরু হয়েছিল।

কারণ হিসেবে জানা যায়, আমির খান ২০১৫ সালে তাঁর পুরনো একটি সাক্ষাৎকারে বলেছিলেন, “আমাদের দেশ খুব সহনশীল, কিন্তু সেখানে এমন লোক রয়েছে যারা অসভ্যতা ছড়ায়”। আমিরের স্ত্রী কিরণ রাও এর মন্তব্য ঘিরেও বিতর্ক ছড়িয়েছিল তখন। কিরণ বলেছিলেন, তিনি তাঁদের সন্তানদের নিরাপত্তার জন্য দেশ ছেড়ে যাওয়ার কথা ভাবছেন।

মুক্তির আগেই যখন ছবি ঘিরে বিতর্ক চলছে, সে সময় আসরে নামেন বিজেপি ঘনিষ্ঠ অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত (Kangana Ranaut)। তিনি টুইট করেন, “আমি মনে করি চারপাশের সমস্ত নেতিবাচকতা লাল সিং চাড্ডার মাস্টারমাইন্ড আমির খান জি নিজেই দক্ষতার সাথে তৈরি করেছেন। এই বছর কোনও হিন্দি ছবি সফল হয় নি। (একটি কমেডি সিক্যুয়েল বাদে)। শুধুমাত্র দক্ষিণের ছবিগুলি ভারতীয় সংস্কৃতিতে গভীরভাবে প্রোথিত। বা স্থানীয় স্বাদে কাজ করেছে। হলিউডের রিমেক যাইহোক কাজ করত না..কিন্তু এখন তারা ভারতকে অসহিষ্ণু বলবে।” তিনি আরও যোগ করেছেন, “হিন্দি চলচ্চিত্রের দর্শকদের স্পন্দন বোঝা দরকার। এটি হিন্দু বা মুসলিম হওয়ার বিষয়ে নয়… আমির খান জি হিন্দুফোবিক পিকে তৈরি করার পরেও বা ভারতকে অসহিষ্ণু বলার পরেও তিনি তার জীবনের সবচেয়ে বড় হিট দিয়েছেন… দয়া করে ধর্ম বা মতাদর্শ নিয়ে এটা করা বন্ধ করুন। এটা তাদের খারাপ অভিনয় এবং খারাপ চলচ্চিত্র থেকে দূরে সরিয়ে নেয়।”


পাল্টা ছবি মুক্তির ঠিক আগে একটি গ্রুপ মিডিয়া ইভেন্টে আমির তাঁর ভক্তদের অনুরোধ করেন, ছবিটি দেখার জন্য। সংবাদ মাধ্যমের সামনে তিনি বলেন, “হ্যাঁ, আমি দুঃখিত যে কিছু লোক যারা এই কথা বলছে, তাদের অন্তরে, তারা বিশ্বাস করে যে আমি এমন একজন যে ভারতকে পছন্দ করে না। তাদের অন্তরে তারা বিশ্বাস করে, কিন্তু এটি অসত্য। আমি সত্যিই দেশকে ভালবাসি… আমি এমনই। এটা দুর্ভাগ্যজনক যে কিছু লোক এমন মনে করে”।

কিন্তু তারপরেও যে খুব কিছু লাভ হল না তা বোঝা যাচ্ছে স্পষ্ট। বক্স অফিসের হিসেব বলছে, প্রথম দিন ১০-১২ কোটি টাকা আয় হলেও, এই আয় পরিচালক কবির খানের ফ্লপ ছবি ’83’ এবং ফরহাদ সামজির ‘বচ্চন পান্ডে’ ছবির থেকেও কম। ছবি দুটি যথাক্রমে ১৫ কোটি এবং ১৩.২৫ কোটি টাকা আয় করে। সেখানে লাল সিং চাড্ডার প্রথমদিনের আয় এই ফ্লপ ছবি দুটির থেকেও অনেক কম।
বস্তুত, ভারতে শেষ দুটি হিট ছবি, ‘RRR’ এবং ‘KGF -2’ মুক্তির দিনে আয় করে যথাক্রমে ২০.৭ কোটি টাকা এবং ৫৩.৯৫ কোটি টাকা। সেই হিসেব অনুযায়ী হিট হওয়ার জন্য অন্তত ৩০ কোটি আয় করা উচিত ছিল লাল সিং চাড্ডার।

আর সেজন্যই আয়ের খোঁজে এবার ছবির পরিচালক প্রযোজক পাকিস্তানের মুখাপেক্ষী হয়েছেন।
জানা যাচ্ছে, ভারতে ব্যর্থ হওয়ায় মুভিটি এবার পাকিস্তানে মুক্তি পেতে চলেছে।
ভারতীয়রা ছবির থেকে মুখ ফিরিয়ে নেওয়ায় পাকিস্তানে (Pakistan) ছবিটিকে মুক্তি দেওয়ার চেষ্টা চলছে। জানা যাচ্ছে, পাকিস্তানের সিনেপ্যাক্স মিডিয়া গ্রুপের জেনারেল ম্যানেজার নিজে লাল সিং চাড্ডাকে পাকিস্তানে মুক্তি দেওয়ার জন্য তথ্য মন্ত্রকের কাছে অনুমতি চেয়েছেন।
সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, “আমরা তথ্য মন্ত্রণালয়ে NOC চেয়ে আবেদন করেছি। NOC পেলে ছবিটি পাকিস্তানে মুক্তি পাবে।”
গত ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর পাকিস্তানে ভারতীয় চলচ্চিত্র নিষিদ্ধ করা হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *