আজ খবর ডেস্ক:
শুরু হয়েছিল ১লা আগস্ট। দেড় মাস ধরে দেশের বিভিন্ন প্রান্তে ঘুরবে সিপিআইএম (CPIM) ছাত্র সংগঠনের এই মিছিল।
কেন্দ্রের নয়া জাতীয় শিক্ষানীতির (New Education Policy) বিরুদ্ধে এসএফআইয়ের (SFI) দেড় মাসের বিশেষ কর্মসূচি ‘মার্চ ফর এডুকেশন’ (March For Education) ।


বাম ছাত্র সংগঠনের এই জাঠা শ্রীনগর (Srinagar) থেকে শুরু হয়েছিল। সূচনা করেছিলেন মহম্মদ ইউসুফ তারিগামী ৷ কলকাতায় এসে এই জাঠা শেষ হবে ৷ রাজ্যের বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু সেই সমাবেশের সূচনা করবেন ৷
কেন্দ্রীয় সরকারের নতুন জাতীয় শিক্ষানীতি বাতিলের দাবি আছেই। পাশাপাশি বিকল্প শিক্ষানীতি কী হওয়া উচিত তা নিয়ে জনসাধারণের অভিমত তুলে আনতে চায় এসএফআই।
নেতৃত্বের বক্তব্য, বিজেপির (BJP) হাত থেকে দেশ-শিক্ষা-সংবিধান বাঁচাতে বিকল্প শিক্ষানীতির লক্ষ্যে এই কর্মসূচি নিয়েছেন তাঁরা।

শনিবার সর্বভারতীয় ছাত্র জাঠা ওডিশা থেকে প্রবেশ করেছে বাংলায়।
১৯শে আগস্ট কোচবিহারের বক্সিরহাটে ছিল এই জাঠা। ত্রিপুরা ও আসাম হয়ে আসা উত্তর পূর্ব ভারতের জাঠার সঙ্গে শনিবার পূর্ব মেদিনীপুরের দীঘায় মিলেছে বিহার, ঝাড়খণ্ড ও উড়িষ্যা হয়ে আসা পূর্ব ভারতের জাঠা।
কোচবিহারে পঞ্চানন বর্মার মূর্তিতে মালা দিয়ে মিছিল হয়। পশ্চিম মেদিনীপুরে স্বাধীনতা সংগ্রামী হেমচন্দ্র কানুনগো ও অনাথবন্ধু পাঁজার বাসভবনে যান ছাত্র নেতারা।
“শিক্ষা বাঁচাও, সংবিধান বাঁচাও, দেশ বাঁচাও” স্লোগান তুলে দেশজুড়ে এত বড় কর্মসূচি রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ এই মুহূর্তে একমাত্র কেরালা ছাড়া আর কোথাও ক্ষমতায় নেই বামেরা।


এর খেসারত ও দিতে হয়েছে এই মিছিলকে। মার্চ ফর এডুকেশন’ (March for Education) মিছিল পূর্ব ঘোষিত থাকলেও ত্রিপুরা পুলিশ অনুমতি দেয়নি। পরে পুলিশি বাধা উপেক্ষা করেই মিছিল করা হয় ত্রিপুরার কুমারঘাট এলাকায়।
গত ১২ই আগস্ট আগরতলা থেকে উত্তর-পূর্ব ভারতে এসএফআই-এর এই কর্মসূচি শুরু হয়েছিল।

পশ্চিমবঙ্গে ১৪ দিন ধরে ২২টি জেলায় ২৫০০ কিলোমিটার পথ হাঁটবে দুটি ছাত্র জাঠা। আপাতত দেখা যাচ্ছে, তাদের যাত্রাপথে পশ্চিমবঙ্গে ১৩২টি ছোটবড় সভা ও মিছিল অতিক্রম করবে জাঠা দুটি। ছাত্র সংগঠনের চ্যালেঞ্জ, জাঠার খবর পৌঁছে দেওয়া হবে এক কোটি ছাত্রের কাছে।
দুটি জাঠা এসে মিলবে ১৫তম দিনে – ২রা সেপ্টেম্বর বেলা ১২টায় কলকাতার কলেজ স্ট্রিটে। জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিল করার দাবির সঙ্গেই ঘোষণা করা হবে বিকল্প শিক্ষানীতির ড্রাফট।
কেন্দ্রের পাশাপাশি রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়েও আন্দোলন করছে এসএফআই। এসএসসি-সহ বিভিন্ন দুর্নীতির অভিযোগ, পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) গ্রেপ্তারি সহ নানান ইস্যুতে ইতিমধ্যেই আরও সুর চড়ানোর হুমকি দিয়েছে তাঁরা।


পশ্চিমবঙ্গ এসএফআই-এর রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য (Srijan Bhattacharyya) এই প্রসঙ্গে বলেন, “মূলত জাতীয় শিক্ষানীতি ২০২০-র বিরোধিতা এবং স্বাধীনতার ৭৫ বছরকে সামনে রেখে এসএফআই বাংলার বুকে প্রায় এক কোটি ছাত্রছাত্রীর কাছে পৌঁছে তাদের মতামত নিয়ে তৈরি করবে বিকল্প শিক্ষানীতি।”
এই কাজে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী, কেরলের শিক্ষামন্ত্রী এবং বিভিন্ন শিক্ষাবিদের পরামর্শও নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *