আজ খবর ডেস্ক:
আরও ২৫ দিন বহাল থাকবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) রক্ষাকবচ। সুপ্রিম কোর্ট (Supreme Court of India) সোমবার ইডিকে (ED) জানিয়ে দিল, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের (AITC All India General Secretary) বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা যাবে না। এমনকি, চোখের চিকিৎসার জন্য তাঁর দুবাই (Dubai) যাওয়ার ক্ষেত্রেও কোনও বাধা থাকল না।


এদিন সওয়াল জবাব শুনে নতুন করে কিছু বলেনি সুপ্রিম কোর্ট। বস্তুত, আগের নির্দেশিকা বহাল রেখে অভিষেকের বিদেশযাত্রার অনুমতি দেওয়া হয়েছে। এখনই তাঁর বিরুদ্ধে ইডি কোনও কড়া পদক্ষেপ নিতে পারবে না। সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউইউ ললিতের বেঞ্চে মামলাটি উঠেছিল। আগামী ৩০ শে সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি।

অভিষেকের বিরুদ্ধে তদন্ত সংক্রান্ত মামলায় সোমবার পর্যন্ত কোনও কড়া পদক্ষেপ করা হবে না বলে আগেই জানিয়েছিল শীর্ষ আদালত।
কয়লা পাচার কাণ্ডে (Coal Smuggling Case) তদন্তকারী কেন্দ্রীয় সংস্থা একাধিকবার জিজ্ঞাসাবাদের জন্য অভিষেক ও তাঁর স্ত্রী রুজির বন্দ্যোপাধ্যায়কে (Rujira Narula Banerjee) ডাকছে।
গত সপ্তাহের শুক্রবার, অর্থাৎ ২রা সেপ্টেম্বর অভিষেককে কলকাতার ইডি দপ্তরে তলব করে একটানা ৭ ঘণ্টা জেরা করা হয়। ওইদিনই সুপ্রিম কোর্ট তাঁকে রক্ষাকবচ দিয়েছিল। আজ সেই মামলার দ্বিতীয় শুনানি ছিল।


এর আগে অভিষেক ও তাঁর স্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে ডেকে পাঠানো হয়েছিল। কিন্তু ইডির সেই পদক্ষেপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে অভিষেক এবং তাঁর স্ত্রী বলেন, তাঁদের যেন কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করা হয়। গত ১৭ মে সেই মামলাতেও সুপ্রিম কোর্ট অভিষেকদের পক্ষেই রায় দিয়েছিল।

তবে একই সঙ্গে এ-ও বলে দেয় যে, অভিষেক-রুজিরাকে জিজ্ঞাসাবাদ করতে গিয়ে যেন কলকাতায় ইডি আধিকারিকদের কোনও হেনস্থার মুখে পড়তে না হয়, তা নিশ্চিত করতে হবে রাজ্য পুলিশ, প্রশাসনকে। এর পরে অভিষেক এবং রুজিরাকে যখনই জিজ্ঞাসাবাদ করা হয়েছে, দিল্লি থেকে কলকাতায় এসেছেন ইডি-র আধিকারিকরা। যাকে “নৈতিক জয়” বলে অভিহিত করেছিলেন অভিষেক।


ইডি ফের শীর্ষ আদালতে অভিষেকের বিদেশযাত্রা নিয়ে বিরোধিতা করে বলে, তাঁকে এই মুহূর্তে বিদেশে যাওয়ার অনুমতি দিলে তিনি পালিয়ে যেতে পারেন। তাতে তদন্ত প্রভাবিত ও ক্ষতিগ্রস্ত হতে পারে। অভিষেকের হয়ে এদিন সওয়াল করেন বর্ষীয়ান আইনজীবী অভিষেক মনু সিংভি ও কপিল সিব্বল। তাঁরা আগেকার নির্দেশগুলির পক্ষেই যুক্তি দিয়ে সওয়াল করেন। সওয়াল-জবাব শেষে শীর্ষ আদালত ইডির আবেদন খারিজ করে দেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *