আজ খবর ডেস্ক:
অভিনব উদ্যোগ নিল রেশন ডিলার্স ফেডারেশন (AIRDF)। ব্যবসা বাড়ানো এবং রেশন দোকানগুলো বাঁচানোর লক্ষ্যেই তাঁদের এই সিদ্ধান্ত বলে খবর। রেশন ডিলারদের সংগঠন মদ (Alcohol) বিক্রি করার অনুমতি চেয়ে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকারকে।
তাঁদের দাবি, এই সময়ে দাঁড়িয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা রেশন দোকান টিকিয়ে রাখতে গেলে কেন্দ্রীয় সরকারকে যথাযথ পদক্ষেপ নিতে হবে। রাজ্য সরকারকেও এই বিষয়ে সাহায্য করতে হবে রেশন দোকানগুলোর পুনরুজ্জীবনের জন্য। তাই কেন্দ্রীয় সরকারের কাছে মদ বিক্রি করার অনুমতি চাওয়া হয়েছে।
কেন্দ্রীয় খাদ্য ও সরবরাহ মন্ত্রকের প্রধান সচিব সুধাংশু পান্ডেকে গত ২০শে সেপ্টেম্বর চিঠি পাঠানো হয়েছে রেশন ডিলারদের পক্ষ থেকে।

সংগঠনের আবেদন, রেশন দোকান থেকেই লাইসেন্স প্রাপ্ত মদ বিক্রি করার অনুমতি দেওয়া হোক।
তাঁদের দাবি যাতে কেন্দ্র বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করে, সেই কারণে সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু চিঠির প্রতিলিপি পাঠিয়েছেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযূষ গয়াল, কেন্দ্রীয় অর্থ সচিব, কেন্দ্রীয় রাজস্ব সচিব, কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা ও খাদ্য মন্ত্রকের প্রতিমন্ত্রী ও সব রাজ্যের খাদ্য কমিশনার ও খাদ্য সচিবদের।
রেশন ডিলারদের দাবি, দেশের রেশন দোকানগুলিকে বাঁচাতে গেলে প্রয়োজনীয় পদক্ষেপ ও সিদ্ধান্ত নিতে হবে কেন্দ্রীয় সরকারকে। সঙ্গে এগিয়ে আসতে হবে রাজ্য সরকারগুলিকেও। তাই তাঁরা রেশন দোকান থেকেই লাইসেন্স প্রাপ্ত মদ বিক্রির আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের কাছে।

সম্প্রতি রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, দেশি মদ নতুন নামে, নতুন মোড়কে এবং অবশ্যই গুণমান নিয়ন্ত্রণ করে বাজারে বিক্রি করা হবে। বস্তুত উৎসবের মরসুমে শুরু হয়ে গেছে বিক্রিও।
ফেয়ার প্রাইস ডিলারস ফেডারেশনের দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে সরকার অনুমোদিত রেশন দোকানের সংখ্যা ৫ লাখ ৩৭ হাজার ৮৬৮। এই দোকানগুলির সঙ্গে প্রত্যক্ষভাবে প্রায় আড়াই কোটি মানুষের কর্মসংস্থান যুক্ত।


এইসব রেশন দোকানে (Ration Shop) যাঁরা কাজ করেন, তাঁদের পরিবারের সদস্যদের যুক্ত করলে সংখ্যাটা দাঁড়ায় সাড়ে পাঁচ কোটিরও বেশি। ডিলারদের দাবি, বর্তমান পরিকাঠামোতে যে ভাবে রেশন ব্যবস্থা চলছে তাতে রেশন ডিলাররা লাভের মুখ দেখতে পাচ্ছেন না। ফলে পরিবার নিয়ে কার্যত পথে বসার মত অবস্থা হয়েছে তাঁদের। ফলত, রেশন দোকানগুলো বাঁচিয়ে রাখতে বিকল্প পথের কথা ভাবতে হচ্ছে। তাই মদ বিক্রির অনুমতি চাওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে।

রেশন ডিলারদের আশা, বাস্তব পরিস্থিতি বিবেচনা করে কেন্দ্র ও রাজ্য সরকার সময়োপযোগী সিদ্ধান্ত নেবে।
তাঁদের আরও যুক্তি, রেশন ডিলারদের প্রস্তাব মানলে কেন্দ্র ও রাজ্য সরকারের রাজস্ব (Revenue) বৃদ্ধির পথও মসৃণ হবে।
লকডাউনের সময় থেকেই এই রাজ্যে চালু হয়েছে হোম ডেলিভারির মাধ্যমে মদ পৌঁছে দেওয়ার ব্যবস্থা। বিভিন্ন ই-কমার্স সংস্থাগুলো এই পরিষেবা দিয়ে থাকে। তবে শর্ত
দুটি।
১) সচিত্র পরিচয় পত্র এবং নিজের বয়সের প্রমাণ দিয়ে নাম নথিভুক্ত করাতে হবে।
২) শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি বা বেসরকারি অফিস, অথবা পাবলিক প্লেসে ডেলিভারি পাওয়া যাবে না।


এই সব কিছুকে মাথায় রেখেই তাই এবার রেশন দোকান থেকে মদ বিক্রির অনুমতি চাইছে তেশন ডিলার ফেডারেশনের কর্তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *