আজ খবর ডেস্ক:
কোভিড (Covid) আবহে গত দুবছর উৎসব থাকলেও আতিশয্য কম ছিল। এবার কিন্তু কলকাতার পুজো (Durga Puja 2022) জমজমাট।
একে ইউনেস্কো (Unesco) বাংলার দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়েছে। তায় আবার পুজোর প্রায় এক মাস বাকি থাকতেই শহরে হয়ে গিয়েছে পুজো কার্নিভাল (Puja Carnival of Kolkata)। তাই বাড়তি উৎসাহ।


পুজোয় এ বছর পর্যটনে (Puja Tourism) জোর দিচ্ছে রাজ্য সরকার (Wrst Bengal Government)। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছেন, একদিকে যেমন শহরে হোম স্টে’র (Home Stay) পরিকল্পনা রয়েছে অন্যদিকে বিদেশী পর্যটকরদের কথা মাথায় রেখে শহর ঘুরে ঠাকুর দেখার বিশেষ ব্যবস্থা রাখা হচ্ছে।

প্রথম চমক দোতলা বাস (Double Decker Bus)। আজ্ঞে হ্যাঁ। এই পুজোতেই শহরে ফিরে আসছে পুরনো কলকাতার নস্টালজিয়া। মহানগরের রাজপথে দেখা মিলবে দোতলা বাসের। নীল-সাদা বাসের চেহারা বদলে গিয়েছে পুরোপুরি।
বাসের বাইরে ও ভেতরে দেওয়া আছে রাজ্য পর্যটন দপ্তরের (Wrst Bengal Tourism Department) বিজ্ঞাপন। বাসের সিটে থাকছে কাঞ্চনজঙ্ঘা, দিঘা, সুন্দরবন-সহ একাধিক জায়গার ছবি। শহর কলকাতার আইকনিক জায়গাগুলো যেমন ইডেন গার্ডেন, ভিক্টোরিয়া মেমোরিয়াল, চিড়িয়াখানা, রাইটার্স, রেড রোড, আউট্রাম ঘাট, মিলেনিয়াম পার্ক দেখানো হবে দোতলা থেকে। সেই দোতালাও আবার ছাদ বিহীন। প্রাণ খুলে খেয়ে নিতে পারবেন কলকাতার হাওয়া। দেখা মিলবে পুজোর কলকাতার।

রাজ্য পর্যটন দপ্তরের ওয়েবসাইট থেকে অনলাইনে বুক করা যাবে এই বাস রাইড। জামসেদপুরের সংস্থা বেবকো তৈরি করে ডাবল ডেকার বাস। কেন্দ্রীয় সরকারের সেন্ট্রাল ইন্সটিটিউট অফ রোড ট্রান্সপোর্ট থেকে সেই বাস রাস্তায় চলাচল বা যাত্রী পরিবহণের ছাড়পত্র পেয়েছে । ৯০ লক্ষ টাকায় এই দুটি বাস কিনেছিল রাজ্য পরিবহণ দপ্তর। এই পুজোয় বাস দুটিকে পর্যটনের জন্য ব্যবহার করা হবে। জানা গিয়েছে পুজো শুরুর ৫ দিন আগে থেকে অগ্রিম বুকিং করা যাবে।
বাস রক্ষণাবেক্ষণ করবে পর্যটন উন্নয়ন নিগম (WBTDCL)। চালক ও কন্ডাক্টর দেবে রাজ্য পরিবহণ নিগম (WBTC)।

এবার আসা যাক দ্বিতীয় চমকের কথায়। পুজোর কলকাতায় ৩দিন রাতভর মেট্রো চলবে, এই ঘোষণা আগেই করেছিল মেট্রোরেল কর্তৃপক্ষ।
পিছিয়ে রইল না রাজ্য সরকারও। আমজনতাকে সারারাত প্যান্ডেল হপিং করার সুযোগ করে দিচ্ছে তারা। এবার দুর্গাপুজোয় সারারাত সরকারি বাস চালানো হবে রাজ্যজুড়ে।
রাতের বাস পরিষেবা নিয়ে রাজ্যের নতুন পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী জানান, দুর্গাপুজোর আগে কলকাতায় স্থায়ীভাবে ১০০টি সরকারি বাস নামতে চলেছে। এসি এবং নন এসি দু’ধরনের বাসই নামানো হবে। দুর্গাপুজোর পরে আরও ১২০টি সরকারি বাস নামানো হবে। এগুলি পিপিপি মডেলে চলবে। এখন রাজ্যজুড়ে ২২৬৯টি সরকারি বাস চালানোর কথা। কিন্তু চলে ১৮৪৫টি। তার সঙ্গে আরও ২২০টি নামানো হচ্ছে।


প্রসঙ্গত, দুর্গাপুজোয় এই প্রথমবার সারারাত বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হল। সরকারি বাস চলবে নির্দিষ্ট রুটে। ইতিমধ্যেই এই নিয়ে পুলিশের সঙ্গেও কথা হয়েছে পরিবহন দপ্তরের। তবে যে রুটগুলিতে নো–এন্ট্রি থাকবে, সেগুলি এড়িয়ে বাকি রুটে সারারাত সরকারি বাস চালানো হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *