আজ খবর ডেস্ক:
ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গু (Dengue)। আমজনতা থেকে প্রশাসন, আতঙ্ক ছড়াচ্ছে সর্বত্র।
রাজ্যের বিভিন্ন প্রান্তে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ায় চিন্তার ভাঁজ স্বাস্থ্যকর্তাদের কপালে। এমনকী, ডেঙ্গু আক্রান্ত হয়ে রাজ্যে মৃতের সংখ্যাও বেড়েছে। উত্তর ২৪ পরগণার বসিরহাট থেকে দক্ষিণের সুন্দরবন অবধি, ডেঙ্গু ছড়ানোর খবর মিলেছে।


রাজ্যের বিভিন্ন প্রান্তের জেলা হাসপাতাল গুলোতে গায়ে জ্বর, গাঁটে ব্যথা, বমির উপসর্গ নিয়ে ভর্তি হচ্ছেন প্রচুর মানুষ।
বেশিরভাগেরই রক্ত পরীক্ষা করে ডেঙ্গু পজিটিভ পাওয়া যাচ্ছে। যেমন বসিরহাট, হিঙ্গলগঞ্জ সহ বিভিন্ন জেলা হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি অনেকে। রাজ্য স্বাস্থ্য দপ্তরের নির্দেশিকা অনুযায়ী উপসর্গ দেখলেই চিকিৎসকরা ডেঙ্গু পরীক্ষার পরামর্শ দিচ্ছেন।

এদিকে গত দু-তিন ধরে মূলত দক্ষিণবঙ্গ জুড়ে একটানা বৃষ্টি হচ্ছে। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ আরও বেড়েছে। বিভিন্ন জায়গায় জল জমছে এবং সেখান থেকেই ডেঙ্গু ছড়াচ্ছে বলে অভিযোগ সাধারণ মানুষের।
স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা যাচ্ছে, আক্রান্তদের মধ্যে শিশু ও মহিলাদের সংখ্যা বেশি। ডেঙ্গু সচেতনতার বার্তা নিয়ে প্রতিটি পঞ্চায়েত ও পুরসভা এলাকায় প্রচারে চালাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। পাড়ায় ও গ্রামে গিয়ে জ্বরে আক্রান্ত রোগীদের রক্ত ও মুখের লালার নমুনা পরীক্ষা করা হচ্ছে।

বৃষ্টিতে ভাসছে কলকাতাও। উত্তর কলকাতা এবং বেহালা লাগোয়া এলাকায় মূলত জল জমার প্রকোপ বেশি।
কলকাতা পুরসভার (Kolkata Municipal Corporation) বিভিন্ন ওয়ার্ডেও থাবা বসিয়েছে ডেঙ্গু। ইতিমধ্যেই ডেঙ্গুতে মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের।
সোমবার কলকাতা পুরসভায় একটি বৈঠক করেন মেয়র ফিরহাদ হাকিম। বৈঠকের পর মেয়র জানান, ডেঙ্গু প্রতিরোধে ‘”ফিভার ক্যাম্প’” (Fever Camp) চালু করছে পুরসভা।
তিনি সোমবার জানান, কলকাতার ২০–২৫ টি ওয়ার্ড ডেঙ্গু প্রবণ। সেইসব ওয়ার্ডেই ফিভার ক্যাম্পগুলি করা হবে। ওই ক্যাম্পগুলিতে ২৪ ঘণ্টা ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা রাখা হচ্ছে। থাকছে শিশুদের জন্য বিশেষ বেড। বেলেঘাটা আইডি (Beleghata ID Hospital) ও এমআর বাঙুরে (MR Bangur) ৮০টি করে বেড থাকবে। দুটো হাসপাতালেই শিশুদের জন্য সিসিইউ সংরক্ষিত থাকবে ১০টি করে।

এই মুহূর্তে কলকাতা পুরসভার ২৪ ওয়ার্ডে ৪৫১ জন ডেঙ্গু আক্রান্ত। জানুয়ারি থেকে এ পর্যন্ত কলকাতাতে ৮০০ জনের বেশি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। কলকাতা পুরসভার কাশিপুর, কালীঘাট, পূর্বাচল, হালতু, শহীদ স্মৃতি, রাজডাঙ্গা, ব্যানার্জি পাড়া, কালমার্কস সরণি, চেতলা হাট, নিউ আলিপুর সহ ২০- ২৫টি এলাকায় নতুন করে ডেঙ্গু ছড়িয়েছে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে। আক্রান্তের সংখ্যা বাড়ছে।
মঙ্গলবার থেকে বাজারে বাজারে ডেঙ্গু প্রতিরোধের প্রচার শুরু করবে পুরসভা। অটোতে প্রচার ছাড়াও হ্যান্ড মাইকে প্রচার চলবে। বুধবার থেকে শহরের আনাচে-কানাচে ড্রোন উড়িয়ে ডেঙ্গুর মশা দমন ও বাসিন্দাদের মধ্যে জল জমিয়ে রাখার প্রবণতা কমাতে প্রচারে নামবে পুরসভা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *