আজ খবর ডেস্ক:
শরৎ আকাশে মেঘ-রোদের খেলা নতুন নয়! কিন্তু পুজোর মধ্যে বৃষ্টি? ভাবলেই মন খারাপ।
নতুন পোশাক, ঘোরা বেড়ানোর ফাঁকে বৃষ্টিতে ভেজা মোটেও উপভোগ্য নয়। আর এবছর পুজোর আগে প্রায় এক মাস ধরে নিম্নচাপের (Depression) বৃষ্টিতে ভেসেছে দক্ষিণবঙ্গ (South Bengal)।
নিছক আনন্দই নয়, বছরের এই চার দিনের উৎসব রাজ্যের বহু মানুষের উপার্জন নিশ্চিত করে। গত এক মাসের লাগাতার বৃষ্টি সেই সব কিছু অনেকটাই মাটি করে দিয়েছে।
তবে হাওয়া অফিস বলছে, আপাতত ভারী বৃষ্টি হবে না দক্ষিণ বঙ্গে। আপাতত আগামী ৪-৫ দিনের জন্য স্বস্তি।
পঞ্চমী পর্যন্ত ঝলমলে আকাশ।


পুজোর মুখে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও হাতে ছোট রাখতে ভুলবেন না। কারণ, মাঝে মাঝেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। হঠাৎ মেঘ জমে ঝিরঝিরে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে মূলত কলকাতা এবং আশেপাশের জেলায়।

আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office) বলছে, দক্ষিণে বৃষ্টি না হলেও উত্তরবঙ্গের ৬ জেলায় বৃষ্টি হতে পারে।


সোমবার সকালে আগামী পাঁচ দিনের আবহাওয়ার একটি পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। তাতে জানা গিয়েছে, প্রতিপদ থেকে পঞ্চমী— পুজোর বোধনের আগের এই পাঁচ দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে।
শনিবার ও রবিবারে উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার পরিবেশ তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত তৈরি হলে বাংলাদেশ (Bangladesh) ও পশ্চিমবঙ্গ উপকূল (Coastal Areas of Bengal) নিয়ে এটি ক্রমশ ওড়িশা উপকূলের দিকে যাবে। এর ফলে রবিবার বা তারপর থেকে বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের উপকূল এলাকায়।

চলতি সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বিক্ষিপ্তভাবে হাল্কা বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। আগামী ৪৮ ঘণ্টাতে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে উত্তরবঙ্গের ওপরের দিকের জেলাগুলোর জন্য।
কলকাতাতে আংশিক মেঘলা আকাশ। হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা ও অস্বস্তি থাকবে। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ২৭ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস৷

রবিবার বিকেলে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস৷ স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি ৷ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৬ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুরে বৃষ্টি হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *