আজ খবর ডেস্ক:
শিক্ষক নিয়োগ দুর্নীতি (SSC Scam) মামলায় পার্থ (Partha Chatterjee) এবং অর্পিতার (Arpita Mukherjee) নামে মোট ১০৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। সোমবার এ কথা জানাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)।
এদিন সেই চার্জশিট এবং নথি দুটি ট্রাঙ্কে ভরে নিয়ে যাওয়া হয় ব্যাঙ্কশাল আদালতে।


ব্যস্ত কাজের দিনেও সেই ট্রাঙ্ক জোড়া দেখতে আদালত চত্বরে রীতিমত ভিড় জমে যায়।
কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, পার্থ ও তাঁর সহযোগীর ৪৮.২২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। আগেই অর্পিতার দুই ফ্ল্যাট মিলিয়ে মোট ৪৯.৮০ কোটি নগদ টাকা উদ্ধার করা হয়েছিল। উদ্ধার হওয়া গয়নার (Jewellery) দাম ৫.০৮ কোটিরও বেশি। সব মিলিয়ে মোট ১০৩.১০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

ইডির তরফে আরও জানানো হয়েছে, বাজেয়াপ্ত হওয়া ৪৮.২২ কোটি টাকার মধ্যে ৪০টি স্থাবর সম্পত্তি রয়েছে। যার মূল্য ৪০.৩৩ কোটি টাকা। এছাড়াও ৩৫টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সন্ধান মিলেছে। যেখানে ৭.৮৯ কোটি টাকা রয়েছে।
এসএসসি দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর “ঘনিষ্ঠ” অর্পিতা মুখোপাধ্যায়ের বিরুদ্ধে চার্জশিট তৈরি করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।


এই মামলায় সোমবারই বিশেষ আদালতে পার্থ ও অর্পিতার নামে প্রথম চার্জশিট পেশ করল ইডি। গ্রেপ্তার হওয়ার ৫৮ দিনের মাথায় এই চার্জশিট দেওয়া হল। যদিও উদ্ধার হওয়া টাকা তাঁদের নয় বলে আগেই জানিয়েছিলেন পার্থ ও অর্পিতা।
কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্রে খবর ছিল যে, আলাদা আলাদা জিজ্ঞাসাবাদে পার্থ এবং অর্পিতা দুজনেই এই সম্পত্তি একে অপরের বলে দাবি করেছিলেন।

পার্থ এবং অর্পিতা গ্রেপ্তার হওয়ার ঠিক ৫৮ দিনের মাথায় ট্রাঙ্কে ভরে চার্জশিট এবং পাহাড়প্রমাণ নথি নিয়ে যাওয়া হয় ব্যাঙ্কশাল আদালতে।
ইডি সূত্রে জানা গিয়েছে, এসএসসি দুর্নীতি মামলার মূল চার্জশিট (Chargesheet) ১৭২ পাতার। সঙ্গে ১৪ হাজার ৬৪০ পাতা জুড়ে রয়েছে ছবি-সহ বিপুল পরিমাণ নথি। চার্জশিটে পার্থ এবং অর্পিতা ছাড়াও ৬টি সংস্থার নাম উল্লেখ করা হয়েছে। “ইচ্ছে এন্টারটেনমেন্ট”, “সেন্ট্রি ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড”, “সিমবায়োসিস”, “ভিউ মোর হাইরাইজ প্রাইভেট লিমিটেড”, ‘অনন্ত টেক্সফ্যাব প্রাইভেট লিমিডেট’ এবং “অপা ইউটিলিটি সার্ভিস”।


চার্জশিটে পার্থ, অর্পিতা এবং ছ’টি সংস্থার বিরুদ্ধে বেআইনি অর্থ লেনদেন প্রতিরোধ আইনের (PMLA Act) বিভিন্ন ধারায় মামলা করা হয়েছে। এই মামলায় ৪৩ জন সাক্ষীর উল্লেখ করেছে ইডি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *