আজ খবর ডেস্ক:
আপডেট: ভুল শুধরে সোমবার বেলা সাড়ে ১২টায় ফের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরকে সিজিও কমপ্লেক্সে হাজিরা দিতে বলে ইডি।‌ ভুল সংশোধন করে নতুন করে ই-মেলে সমন পাঠানো হয়েছে। সেইমত মেনকা এদিন দুপুর একটা নাগাদ সিজিও কমপ্লেক্স পৌঁছে যান।

কয়লা পাচার কাণ্ডে (Coal Smuggling Case) ইডির (ED) তলবে রবিবার মধ্যরাতে সিজিও কমপ্লেক্সে পৌঁছন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) শ্যালিকা (Menoka Gambhir)। ঘড়িতে তখন রাত ১২টা।
গভীর রাত, তায় আবার তুমুল বৃষ্টি। বন্ধ ইডির অফিসে কাউকে ডেকে সাড়া না পেয়ে মিনিট ২০ অপেক্ষা করেই ফিরে যান মেনকা।


মেনকার আইনজীবী জানিয়েছেন, ১২ সেপ্টেম্বর ‘টুয়েলভ থার্টি AM’-এ তাঁর মক্কেল মেনকা গম্ভীরকে কয়লাকাণ্ডে তলব করেছিল ইডি। নির্ধারিত সময়ের ১০ মিনিট আগেই তাঁরা পৌঁছে যান সিজিওয়। কিন্তু, এসে দেখেন, সিজিওয় ঢোকার মূল ফটক তালাবন্ধ।

সোমবার সকালে এই খবর ছড়িয়ে পড়তেই তোলপাড় পড়ে যায় রাজ্য রাজনীতিতে। রাজ্যজুড়ে গত কয়েক মাস ধরে দুই কেন্দ্রীয় এজেন্সি তদন্ত চালাচ্ছে। একাধিক হেভিওয়েট তৃণমূল নেতা মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। সমান তালে চলছে জিজ্ঞাসাবাদ। একের পর এক জায়গায় তল্লাশি চলছে।
তাই বলে মধ্যরাতে জিজ্ঞাসাবাদের জন্য তলব?
ইডির এহেন আচরন ঘিরে একের পর এক প্রশ্নবাণ।
সোমবার দপ্তর খোলার পরে ইডি আধিকারিকদের তরফে জানানো হল, পুরোটাই আসলে তাদের ভুল।
মেনকা গম্ভীরকে তলব সংক্রান্ত নোটিসে সময় লিখতে ভুল হয়েছে, দাবি ইডি সূত্রে।


‘PM-এর জায়গায় লেখা হয়েছে AM’।
সোমবার সকালে ইডি জানায়, PM-এর জায়গায় লেখা হয়েছে AM। এতেই বিভ্রান্তি।
পাল্টা ইডি-র একটি মহল থেকে প্রশ্ন তোলা হচ্ছে, রাতে অফিসে কাউকে না পেয়ে কেন কারও সঙ্গে যোগাযোগের চেষ্টা করেননি মেনকারা? কেন তাঁরা ফোন করেননি বা ই-মেল? মেনকাকে আবার নোটিস দেওয়া হবে, নাকি মেলে পাঠানো হবে প্রশ্নমালা, তা ঠিক করতে উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে কথা বলে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে ইডি সূত্রে জানা গিয়েছে।
এরপর কয়লাকাণ্ডে ফের মেনকা গম্ভীরকে AM-এর জায়গায় PM লিখে পাঠানো হয়েছে নোটিস, খবর সূত্রের । সোমবারই মেনকাকে সিজিও কমপ্লেক্সে হাজির হতে বলা হয়েছে।

রাত ১২টা ৪০ নাগাদ নিজের আইনজীবীর সঙ্গে সিজিও কমপ্লেক্স ছাড়েন মেনকা গম্ভীর। প্রসঙ্গত, মেনকার নামে লুকআউট সার্কুলার (Lookout Circular) থাকায় শনিবার রাতে ব্যাঙ্কক যাওয়ার সময় কলকাতা বিমানবন্দর থেকেই ফিরতে হয়েছিল তাঁকে। ওই দিন রাতে বিমানবন্দরেই ইডি তাঁকে নোটিস ধরিয়েছিল।
রাকিব আল মহল মনে করিয়ে দিচ্ছে, এরকম সময় বিভ্রাটের আরেকটি ঘটনার কথা। রাজ্যে তখন রাজ্যপাল ছিলেন জগদীপ ধনখড়। রাজ্য বিধানসভায় তাঁর বিশেষ ভাষণ ছিল। অথচ আমন্ত্রণপত্রে 1PM এর জায়গায় 1AM লেখা ছিল। পরবর্তীতে যা নিয়ে বিস্তার জল ঘোলা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *