আজ খবর ডেস্ক:
মাত্র ৭ দিনের জন্য চলতি মাসেই বসছে রাজ্য বিধানসভার সংক্ষিপ্ত অধিবেশন। পূজোর ঠিক আগে এহেন সিদ্ধান্ত ঘিরে জল্পনা রয়েছে রাজনৈতিক মহলে।
প্রসঙ্গত, রাজ্য জুড়ে পুরসভা এবং পৌরনিগমগুলির ভোট সম্পন্ন হলেও ব্রাত্য হাওড়া পুরসভা (Howrah Municipality)। এদিকে দীর্ঘদিন ধরে হাওড়ার বাসিন্দাদের অভিযোগ, পুর পরিষেবার প্রায় কিছুই পাচ্ছেন না তাঁরা।
প্রসঙ্গত, হাওড়া থেকে বালিকে বিচ্ছিন্ন করে দুটি আলাদা পুরসভা তৈরি করার পরিকল্পনা নিয়েছিল নবান্ন।


জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) রাজ্যপাল থাকার সময় এই সংক্রান্ত নতুন বিলের খসড়া তৈরি করে নবান্ন থেকে পাঠানো হয়েছিল রাজভবনে। কিন্তু রাজ্য সরকারের অভিযোগ ছিল, একাধিকবার অনুরোধ করার পরেও সেই বিলে সই করেননি জগদীপ ধনখড়। এখন বঙ্গে নতুন রাজ্যপাল। রাজ্য সরকার ও তাই ফের উদ্যোগী হয়েছে হাওড়া পুরো ভোট মিটিয়ে নেওয়ার জন্য।


সূত্রের খবর, রাজ্য প্রশাসন সিদ্ধান্ত বদলায় এবং হাওড়া ও বালিকে একত্র করে হাওড়া পুরসভার অন্তর্গত করতে চায়। সম্পূর্ণ নতুন করে একটি বিল তৈরি হয়েছে এবং রাজ্য বিধানসভার অনুমোদনের পর তা পাঠানো হবে নতুন রাজ্যপালের কাছে। যাতে দ্রুত মিটিয়ে নেওয়া যায় হাওড়া পুরভোট।

হাওড়া থেকে বালি কে আলাদা করার পর হাওড়ায় বর্তমানে ৫০টি ওয়ার্ড রয়েছে। সেই ওয়ার্ডের সংখ্যা এ বারের পুর নির্বাচনে বাড়ানোর পরিকল্পনা রয়েছে রাজ্য প্রশাসনের। সে ক্ষেত্রে ওয়ার্ডের সংখ্যা বেড়ে হতে পারে ৫৭ থেকে ৬০ পর্যন্ত।
এমন কি নবান্ন সূত্রে এও খবর পাওয়া গিয়েছে যে, পুজোর আগেই স্বল্পকালীন অধিবেশন বসতে চলেছে রাজ্য বিধানসভায়। সেই অধিবেশনেই আসতে পারে হাওড়া পুরনিগম বিল।
প্রসঙ্গত, ২০২১এর নভেম্বর মাসেই হাওড়া পুরসভা ও বালি পুরসভাকে আলাদা করতে একটি বিল পাশ হয়েছিল।
প্রশাসনের দাবি এ বারের বিলটি সম্পূর্ণ আলাদা। সে বার বিলটি হওড়া পুরসভা থেকে বালিকে আলাদা করার জন্য আনা হয়েছিল। সেই বিলটি বহাল রেখেই এ বারের বিলটি আনা হচ্ছে হাওড়া পুরসভাকে নতুন করে সাজানোর উদ্দেশ্যে। জানা যাচ্ছে, আগামী ১৪ থেকে ২২শে সেপ্টেম্বর বসছে বিধানসভার এই স্বল্পকালীন অধিবেশন।

বিল পাশ করিয়ে নির্বাচন কমিশন হাওড়া পুরসভায় আসন পুনর্বিন্যাসের কাজে হাত দিতে পারে বলে খবর। বালি এবং হাওড়া পুরসভাকে আলাদা করে দু’টি নতুন পুরসভা তৈরি করার পরিকল্পনা থেকে এখনই সরে আসছে না রাজ্য। সে ক্ষেত্রে আপাতত “ধীরে চলো” নীতি নিচ্ছে মমতা প্রশাসন।
কিন্তু হাওড়া পুরসভার ভোট করিয়ে নিতে আর দেরি করতে চাইছে না নবান্ন। তাই মাত্র সাত দিনের জন্য রাজ্য বিধানসভার বিশেষ অধিবেশন বসতে চলেছে।


বিধানসভার অধিবেশন থেকে নতুন বিল পাশ করিয়ে রাজভবনে পাঠাতে চায় পুর ও নগরোন্নয়ন দপ্তর।
এরপর রাজভবনের সঙ্গে কথা বলে দুটি বিল একত্রে আইন করে, তা কার্যকর করতে চায় রাজ্য।
এই পর্ব মিটে গেলে আগামী নভেম্বর- ডিসেম্বর মাসে উৎসবের মরসুম শেষ হলেই হাওড়া ও বালিতে একযোগে ভোট হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *