আজ খবর ডেস্ক:
পুজোর আগে এটা নিশ্চিতভাবে অন্যতম সেরা রাজনৈতিক চমক! আর সবসময় আবেগ, উত্তেজনায় ফুটতে থাকা কলকাতাই (Kolkata) পারে এহেন অবাক করা ঘটনা ঘটাতে।
বিষয়টি তাহলে খুলেই বলা যাক! গত সপ্তাহে CGO Complex থেকে সিবিআইয়ের (CBI) জিজ্ঞাসাবাদ সেরে বেরিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) “ইন্ডিয়াস বিগেস্ট পাপ্পু” (India’s Biggest Pappu) বলেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।
আর শনিবার সকাল থেকে খোদ অমিত শাহের দেখা মিলল কলকাতায়, শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে।

অবাক হওয়ার মতই ঘটনা। সকাল থেকে যাঁরা এই দৃশ্য দেখেছেন তাঁরা প্রত্যেকেই বিস্মিত হয়েছেন।
শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে নেতাজির মূর্তি। যা কলকাতার অন্যতম আইকনিক পরিচিতি।
ঠিক তার নিচে চারদিক ঘিরে তৈরি করা হয়েছে এই শিল্পকর্ম।
জানা গিয়েছে স্থানীয় যুব তৃণমূল কর্মীদের (TMYC) নেতৃত্বে রং, বালি সহ অন্যান্য কিছু উপকরণ ব্যবহার করে রাস্তা জুড়ে আঁকা হয়েছে অমিত শাহের এই ছবি।
অবশ্যই কিঞ্চিত কার্টুন (Cartoon) আকারে। তলায় লেখা, ইন্ডিয়াস বিগেস্ট পাপ্পু।
দীর্ঘদিন ধরেই কংগ্রেস নেতা তথা সোনিয়া (Sonia Gandhi) পুত্র রাহুল গান্ধিকে (Rahul Gandhi) পাপ্পু বলে কটাক্ষ করে আসছিল বিজেপি (BJP)৷ কিন্তু তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক, অভিষেক বন্দ্যোপাধ্যায় গত সপ্তাহের শুক্রবার বলেন তাঁর মতে, ভারতের সবচেয়ে বড় পাপ্পু হলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah)।

এখানেই থেমে না থেকে, চলতি সপ্তাহের বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তৃণমূল কংগ্রেসের পঞ্চায়েত বৈঠকে অভিষেক ফের অমিত শাহকে আক্রমণ করেন India’s Biggest Pappu বলে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে অভিষেকের এহেন নামকরণের পর থেকেই হইহই করে আসরে নেমে পড়েছে তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)।
প্রথমে, পাপ্পু টি শার্ট (India’s Biggest Pappu T-Shirt) বাজারে চলে আসে। এরপর চলতি সপ্তাহেই কলকাতার মহাজাতি সদন থেকে বিজেপি সদর দপ্তর, মুরলীধর সেন লেন পর্যন্ত এই টি শার্ট পরে মিছিল করেন যুব তৃণমূলের কর্মী সমর্থকরা।

গত সপ্তাহের শুক্রবার কয়লাকাণ্ডে (Coal Smuggling Case) এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তলব করেছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। সেখান থেকে বেরিয়েই অভিষেক সরাসরি নিশানা করেন অমিত শাহকে। একাধিক বিষয় টেনে এনে তিনি বলেন, দেশের এক দল নেতা অন্য একটি দলের নেতাকে পাপ্পু বলে কটাক্ষ করে। কিন্তু “এই দেশের সবথেকে বড় পাপ্পু অমিত শাহ।” এখানেই না থেমে অভিষেক বলেন, “তাঁর অসংখ্য ব্যর্থতা তাঁকে এই খেতাব পাইয়ে দিয়েছে। অন্য মানুষকে এই নামে ডাকার পরিবর্তে তাঁর নিজের ট্র্যাক রেকর্ডের দিকে মনোনিবেশ করা জরুরি।”
বস্তুত, ২০১৪ সালের নির্বাচনী প্রচারের সময় থেকেই রাহুল গান্ধীকে বিজেপির একাধিক নেতা-মন্ত্রী “পাপ্পু” বলে কটাক্ষ শুরু করেছিলেন।

তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ, ডেরেক ও ব্রায়েন (Derek O’Brien) কেও সম্প্রতি দেখা দিয়েছে দিল্লিতে সংসদ ভবন চত্বরে এই টি শার্ট পড়ে ছবি তুলতে। জানা গিয়েছে, কলকাতা থেকে দিল্লিগামী বিমানেও নাকি তাঁকে একই টিশার্ট পরে যেতে দেখা গিয়েছিল।
তবে পাল্টা বিজেপি দাবি করেছে, রাজ্যে তৈরি হওয়া দুর্নীতির ক্ষত মেরামত করতে আর জাতীয় মিডিয়াগুলির দৃষ্টি আকর্ষণ করতে এই পদক্ষেপ নিয়েছে তৃণমূল কংগ্রেস। তবে রাজ্যরাতনীতিতে তেমন কোনও লাভ হবে না।

ডেরেক ওব্রায়েন


এর দিনকয়েক আগে দুর্নীতি নিয়ন্ত্রণে ব্যর্থতা, কেন্দ্রীয় সংস্থাগুলির অপব্যবহার এবং দিল্লির আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি মোকাবিলা-সহ একাধিক ইস্যুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে তাঁদের প্রতিবাদ জানাতে বেশ কিছু তৃণমূল নেতা সিজিও কমপ্লেক্সে গিয়েছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *