আজ খবর ডেস্ক:
গত শনিবার (১৭ই সেপ্টেম্বর) ইউনাইটেড কিংডমের (UK) পূর্ব লিসেস্টার (East Leicester) এলাকায় একজন অজ্ঞাত ব্যক্তি একটি মন্দির ভাংচুর করে এবং গেরুয়া পতাকাটি টেনে নামিয়ে দেয়।

লন্ডনে ভারতীয় হাইকমিশন হিংসার (High Commissioner) সাথে জড়িতদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছে। বিবৃতিতে লেখা হয়েছে, “আমরা যুক্তরাজ্যের কর্তৃপক্ষের কাছে এই বিষয়টি দৃঢ়ভাবে তুলে ধরেছি এবং এই হামলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করেছি। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের রক্ষা করার জন্য আমরা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।”

দুবাইতে গত ২৮শে আগস্ট ভারত-পাকিস্তান এশিয়া কাপ (Asia Cup) ক্রিকেট ম্যাচে ভারতের জয়ের পরে লিসেস্টারে, হিন্দু ও মুসলিম গোষ্ঠীগুলির মধ্যে চাপা উত্তেজনার সৃষ্টি হয়। লিসেস্টারে ভারতীয় সম্প্রদায় পুলিশের কাছ থেকে অনুমতি নিয়ে জয় উদযাপন করেছে। সূত্রের মতে, ৪ঠা সেপ্টেম্বর, পাকিস্তান ভারতের বিরুদ্ধে জয়ী হওয়ার পরেই হিন্দু ও মুসলিম গোষ্ঠীগুলির মধ্যে হিংসা ছড়িয়ে পরে।

লিসেস্টারশায়ার পুলিশের মতে, এখন পর্যন্ত ৪৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে, যারা হিংসায় জড়িত ছিল। পুলিশ বলেছে, “বেশ কয়েকটি হিংসা ও ক্ষয়ক্ষতির ঘটনা রিপোর্ট করা হয়েছে, এবং একটি তদন্ত চলছে।” রিপোর্ট অনুযায়ী, লিসেস্টারে হিন্দু সম্প্রদায়ের বেশ কিছু বাড়ি এবং যানবাহনও কট্টরপন্থী ইসলামপন্থীদের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়।

লেস্টারশায়ার পুলিশের অস্থায়ী প্রধান কনস্টেবল, রব নিক্সন একটি ভিডিও বার্তায় বলেছেন, “আজ রাতে, শনিবার, ১৭ সেপ্টেম্বর, আমরা লেস্টারের রাস্তায় বিশৃঙ্খলার অনেক রিপোর্ট পেয়েছি। আমরা সেখানে অফিসার পাঠিয়েছি, আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণ করছি, পথে অতিরিক্ত অফিসার আছে, এবং ছত্রভঙ্গ করার ক্ষমতা, তল্লাশি করার ক্ষমতা দেওয়া হয়েছে। অনুগ্রহ করে হিংসার জড়িত হবেন না। আমরা সবাইকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি।”


এদিকে, ‘জয় শ্রী রাম’ স্লোগান দিয়ে মুসলিম সম্প্রদায়ের মালিকানাধীন সম্পত্তির উপর হামলার দাবি, লিসেস্টারশায়ার পুলিশ অস্বীকার করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *