আজ খবর ডেস্ক:
৭২ এ পা! দেশ জুড়ে আজ চর্চায় তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) জন্মদিন ঘিরে একের পর এক চমক।


সকাল থেকেই ঠাসা কর্মসূচি। বিজেপির (BJP) তরফেও আগে থেকেই প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে একাধিক কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। আজ ১৭ই সেপ্টেম্বর থেকে আগামী ২রা অক্টোবর, মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) জন্মদিন অবধি টানা ১৫ দিন ধরে বিজেপি কর্মীরা “সেবা কর্মসূচি” চালাবেন।


শুভেচ্ছাবার্তায় উপচে পড়ছে সোশ্যাল মিডিয়া (Social Media)। ইতিমধ্যেই গোটা দেশ জেনে গিয়েছে, তাঁর জন্মদিনে নামিবিয়া থেকে আসা ৮টি চিতা (Cheetah) গোয়ালিয়রের কুনো ন্যাশনাল পার্কে (Kuno National Park) ছাড়লেন মোদি।

ফলে, ১৯৫০ সালের পর ফের ভারতে দেখা যাবে চিতা! ২০১২ সালে আফ্রিকান চিতা আনার ব্যাপারে সম্মতি দেয়নি সুপ্রিম কোর্ট। অবশেষে ২০২০ সালে এব্যাপারে চূড়ান্ত সম্মতি মেলে। নামিবিয়া থেকে আসা এই চিতাদের স্বাগত জানাতে এদিন সকালেই মোদি পৌঁছন মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে। নিজের হাতে চিতাগুলিকে ছাড়েন তিনি।


পাশাপাশি বিশ্বকর্মা পুজো (Viswakarma Puja) উপলক্ষে আইটিআই পড়ুয়াদের জন্য আয়োজিত একটি সম্মেলনেও অংশ নেওয়ার কথা তাঁর।

শুক্রবারই মধ্যরাতে উজবেকিস্তান থেকে ফিরেছেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন।
মধ্য প্রদেশের মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীর আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।
বিশ্বকর্মা পুজো উপলক্ষে আইটিআই পড়ুয়াদের জন্য দীক্ষা সমারোহ নামে একটি বিশেষ সম্মেলনের আয়োজন করা হয়েছে। প্রায় ৪০ লক্ষ পড়ুয়া ওই সম্মেলনে অংশ নেবেন। সেই অনুষ্ঠানেও বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।
শনিবার সন্ধেতে জাতীয় লজিস্টিক নীতির ঘোষণা করবেন মোদি।

আগামী ২০২৫ সালের মধ্যে ভারতকে টিবি-মুক্ত করার শপথ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই স্বপ্নকে পূরণ করতে এদিন বিশেষ টিবি (Tuberculosis) মুক্তি কর্মসূচি চালু করা হবে আজ থেকে। এই কর্মসূচিতে দেশের সাধারণ মানুষকে অনুরোধ করা হবে, এক বছরের জন্য টিবি রোগীদের চিকিৎসা ও অন্যান্য খরচ বহনের জন্য। এছাড়া সাফাই অভিযানও চালানো হবে দেশজুড়ে। জল সংরক্ষণ ও পিপুল গাছ লাগানোও হবে।
প্রধানমন্ত্রী মোদির জীবন ও কাজ নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিশেষ প্রদর্শনী চলছে। আজ দিল্লিতে বিজেপির জাতীয় কার্যালয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (JP Nadda)।
এদিকে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বস্তি এলাকার শিশু এবং যুবকদের নিয়ে বিশেষ দৌড়ের আয়োজন করেছে দিল্লি BJP। রবিবার সেই দৌড়ের উদ্বোধন করার কথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah)। ১৭ই সেপ্টেম্বর থেকেই প্রধানমন্ত্রীর বিভিন্ন সময়ে পাওয়া উপহার ই-নিলাম আয়োজন করছে সংস্কৃতি মন্ত্রক। হাজারের বেশি উপহার নিলাম করে যে টাকা উঠবে তা দেওয়া হবে ‘নমামি গঙ্গে’ প্রকল্পে।

বিরোধী রাজনীতিকরা যতই বলুন নরেন্দ্র মোদির জন্মদিন নিয়ে বাড়াবাড়ি করছে বিজেপি, একথা অস্বীকার করার উপায় নেই দেশের আম জনতার মধ্যে মোদীর জন্মদিন নিয়ে যথেষ্ট উন্মাদনা রয়েছে।
যেমন, প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে দিল্লির কনট প্লেসের এক রেস্তরাঁ তৈরি করেছে ৫৬ ইঞ্চির বিশেষ থালি। মোদিকে সম্মান জানিয়ে ৫৬ রকম পদের আয়োজন করা হয়েছে ওই বিশেষ থালিতে।


থালির নামও রাখা হয়েছে “৫৬ ইঞ্চি মোদিজি থালি” (56 Inch Modiji Thali)। যে কোনও একজন যদি চল্লিশ মিনিটে এই থালি শেষ করতে পারেন, তাঁহলে তাঁকে সাড়ে আট লক্ষ টাকা পুরস্কার দেওয়া হবে।
শনিবার চেন্নাইয়ের একটি সরকারি হাসপাতালে জন্ম নেওয়া সব নবজাতককে সোনার আংটি দেওয়ার ঘোষণা করেছে Tamilnadu BJP।

তবে সেরা চমক পুরীর (Puri) সমুদ্র সৈকতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭২তম জন্মদিন (Narendra Modi’s 72nd Birthday) উপলক্ষে বালি শিল্পী সুদর্শন পট্টনায়েক (Sudarshan Pattnaik) পুরীর সমুদ্র সৈকতে মাটির চায়ের কাপ (Mud Tea Cups) দিয়ে বালু ভাস্কর্য (Sand Art) তৈরি করেছেন। ভাস্কর্য তৈরিতে ব্যবহার করা হয়েছে ১ হাজার ২১৩টি মাটির ভাঁড়। এছাড়াও তাতে লেখা রয়েছে ‘শুভ জন্মদিন মোদি জি’। ৫ ফুট উচ্চতার এই বালির ভাস্কর্য তৈরি করতে সুদর্শন প্রায় পাঁচ টন বালি ব্যবহার করেছেন।


এই প্রসঙ্গে টুইট করে শিল্পী বলেন, “লক্ষ লক্ষ মানুষের আশীর্বাদে চা বিক্রেতা থেকে ভারতের প্রধান সেবক, প্রধানমন্ত্রীর এই যাত্রাপথ দেখানোর জন্যই আমরা এই মাটির চায়ের কাপ ব্যবহার করে তাঁকে সম্মান জানিয়েছি l

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *