আজ খবর ডেস্ক:
আশ্বিনের শারদ প্রাতে মনমরা তাঁরা। একজনের সুপারহিট পাড়ার পুজো (Naktaka Udayan Sangha), অন্যজনের জমজমাট বাড়ির পুজো (Durga Puja 2022)। দুজনেই এবছর সেসব থেকে অনেক দূরে। শিক্ষক নিয়োগ মামলায় (SSC Scam) গ্রেপ্তার হয়েছেন পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। গরু পাচার কাণ্ডে (Cattle Smuggling Case) গ্রেপ্তার হয়ে সিবিআইয়ের (CBI) আসানসোলের জেলে বন্দি বীরভূমের তৃণমূল কংগ্রেস জেলা সভাপতি অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)।


কলকাতায় প্রেসিডেন্সি সংশোধনাগারে পয়লা বাইশ সেল ব্লকে রয়েছেন পার্থ। পুজোর আনন্দ আপাতত হাতের বাইরে। তবে জেলে বন্দি থাকলেও পূজোর ভুরিভোজ কিন্তু থাকছেই। পার্থ অনুব্রত দুজনেই পুজোয় কী খাবেন তা নিয়ে যথেষ্ট উৎসাহ রয়েছে আমজনতার। তাঁদের জন্য জানিয়ে রাখা যেতে পারে, বস্তুত মহালয়া থেকে লক্ষ্মী পুজো পর্যন্ত স্পেশ্যাল খাবারের স্বাদ মিলবে তৃণমূলের এই দুই হেভিওয়েট নেতারই। তারমধ্যে আবার সপ্তমী থেকে দশমী পর্যন্ত একসঙ্গেই থাকে প্রচুর স্পেশ্যাল মেনু (Puja Special Menu)

কলকাতার শতাব্দী প্রাচীন প্রেসিডেন্সিতে (Presidency Correctional Home) পুজোর চারদিন কী পাতে পড়বে পার্থদের? চিকেন থাকছে না বলেই জানা গিয়েছে কারাগার কর্তৃপক্ষের তরফে। তাতে বিচলিত হওয়ার কিছু নেই। কারণ চিকেনের (Chicken) জায়গায় থাকছে মাটনের (Mutton) নানান পদ।
মাটন বিরিয়ানি (Mutton Biriyani), মাটন গ্রেভি (Mutton Gravy), মাটন কষা (Mutton Kosha)। সঙ্গে থাকবে রুই আর কাতলার কালিয়া, পটল চিংড়িও। সঙ্গে থাকছে হরেক স্বাদের ডাল। কোনও দিন মাছের মাথা দিয়ে ডাল, আবার কোনও দিন সব্জি দিয়ে ভাজা মুগের ডাল। থাকবে নবরত্ন কোরমা (Navratan Korma)।


বাদ পড়বে না ফ্রয়েড রাইসও (Fried Rice)। সঙ্গে মটর পনির (Matar Paneer), কোনও দিন আবার কাবলি ছোলা আর পনির দিয়ে তৈরি হবে নিরামিষ তরকারি। থাকবে আলু সয়াবিন, আলুর দমও। তবে অষ্টমীতে পিওর ভেজ। খিচুড়ির সঙ্গে নিরামিষ তরকারি। আর চাটনি পাঁপড় প্রায় রোজ পাতে পড়বে।
ব্রেকফাস্টে থাকছে পরোটা, বান রুটি, লুচিও। সঙ্গে ঘুগনি, যা পার্থর দারুণ পছন্দের। রাতে রুটির সঙ্গে ডিম তরকা, ডিম কারিও থাকছে খাদ্য তালিকায়। শেষ পাতে রসগোল্লা, লাড্ডু, খাস্তা গজার বন্দোবস্ত হচ্ছে। পুজোর ৪ড্ নের মধ্যে ১দিন পাতে পড়বে পায়েসও।

অন্যদিকে, আসানসোল বিশেষ সংশোধনাগার অনুব্রত মণ্ডলের বর্তমান ঠিকানা। এবারের পুজো সেখানেই কাটবে তাঁর। সেখানেও বেশ ভালই ভুরিভোজের আয়োজন করা হয়েছে। পুজোয় এবার অনুব্রত খাবেন ফ্রায়েড রাইস, মুরগির ঝোল (Chicken Curry), কাতলা মাছ। অনুব্রতর নানা শারীরিক অসুস্থতা দীর্ঘদিন ধরেই রয়েছে। ওজনও অনেকটাই বেশি। খাওয়াদাওয়া চিকিৎসকের নির্দেশ মেনে, মেপে করতে হয়।


পুজোর প্রতিদিন রাতে স্পেশাল মিষ্টি পড়বে অনুব্রত-সহ অন্যান্য আবাসিকের পাতে।
সূত্রের খবর, সংশোধনাগারে পুজো স্পেশাল মেনু কার্যত অনুব্রত মণ্ডলের ডায়েট চার্ট মাথায় রেখেই তৈরি হয়েছে। সপ্তমীর দিন দেশি মুরগির ঝোল। অষ্টমীর দিন নিরামিষ খিচুড়ি ও পাঁচমিশালি তরকারি। নবমী, দশমীর মধ্যে একদিন দেশি বড় কাতলা মাছের ঝোল থাকবে। অন্য একদিন দেশি মুরগীর ঝোল। একদিন ভাতের বদলে ফ্রায়েড রাইস থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *