আজ খবর ডেস্ক:
ফিট থাকতে শরীরচর্চা করছিলেন। সেটাই কাল হল। জিমে হার্ট অ্যাটাক (Heart Attack)। ৪২ দিনের মরণপণ লড়াই থমকে গেল আজ। মারা গেলেন কমেডিয়ান রাজু শ্রীবাস্তব (Comedian Raju Srivastav)
গত ১০ই আগস্ট দিল্লির এক জিমে ট্রেডমিলে হাঁটতে হাঁটতে হার্ট অ্যাটাক হয়। তড়িঘড়ি তাঁকে দিল্লির এইমস (AIIMS) হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রাথমিক ভাবে সিপিআর (CPR) দিয়ে তাঁকে সুস্থ করা হয়। কিন্তু রাতের মধ্যে শারীরিক অবস্থার অবনতি ঘটে। দেওয়া হয় ভেন্টিলেশনে (Ventilation)।
সেই দিন থেকে হাসপাতালে লড়াই চালানোর পর বুধবার সকালে মারা গেলেন বিখ্যাত এই কৌতুকশিল্পী। বয়স হয়েছিল ৫৮ বছর।

দেশ জুড়ে সকলের প্রার্থনা ছিল, আবার চোখ খুলুন রাজু। ফের উঠে বসুন তিনি, রসিকতায় হাসির তুবড়ি ফাটান অন্তত আরেকবার। কিন্তু তা আর হল না। হার্ট অ্যাটাকের পর ব্রেন ড্যামেজ, বিভিন্ন ভাবে শরীরের এক একটি অঙ্গ বিকল (Multi Organ Failure) হতে হতে আজ, বুধবার চলে গেলেন রাজু।
এর মধ্যে কখনও কখনও তিনি চিকিৎসায় সাড়া দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত সব চেষ্টা বিফল করে দিয়ে প্রয়াত হলেন রাজু।
মাঝে মাত্র একবার ভেন্টিলেশন থেকে বের করা হয়েছিল তাঁকে। হাত পা নাড়িয়ে ইশারা করতে পারছিলেন। উন্নতি হচ্ছিল খানিক। কিন্তু ফের ধুম জ্বরে কাবু হওয়ায় ভেন্টিলেশনে নেওয়া হয়। তার পর আর ফিরতে পারলেন না রাজু।

রাজুর পারিবারিক ঘনিষ্ঠরা সেই সময়ে সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, রোজকার মতই জিমে গিয়েছিলেন তিনি। রোজ যেমন ট্রেমমিলে দৌড়তেন, এদিনও তেমনই করছিলেন। কিন্তু সেদিন তিনি ট্রেডমিলে দৌড়তে গিয়ে পড়ে যান। পরে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা জানান, তাঁর হার্ট অ্যাটাক হয়েছিল। এর পরে আর কখনও পুরোপুরি জ্ঞান ফিরে আসেনি তাঁর।
রাজু ছিলেন উত্তর প্রদেশের ফিল্ম ডেভেলপমেন্ট কাউন্সিলের (UPFDC) চেয়ারম্যান।


বস্তুত, মানুষকে হাসানোর এই গুণ ছিল রাজুর মজ্জাগত। ছোট থেকেই তাঁর স্বপ্ন ছিল কমেডিয়ান হওয়ার। অথচ বাবা ছিলেন বিখ্যাত কবি। ছোটবেলা থেকেই রসিকতায় ভরপুর রাজুর হাবভাব দেখে চিন্তিত হতেন বাবা-মা। ছেলেটা বখে যাচ্ছে বলেই মনে হয়েছিল তাঁদের। কিন্তু রাজুর মনে তখন সিনেমায় নামার স্বপ্ন।

সবাইকে তাক লাগিয়ে দিতেন অমিতাভ বচ্চনকে নকল করে। যে কোনও আসরের মধ্যমণি হয়ে উঠতেন সহজেই। কিন্তু কানপুরের সেই অলিগলি নয়, আরও বেশি মানুষকে হাসানোর অদম্য ইচ্ছে পাক খেত মনে।
নিজস্ব ঢঙে কৌতুক পরিবেশন করেই রাজু শ্রীবাস্তব জনপ্রিয়তা পেয়েছিলেন দেশের আমজনতার মধ্যে। টেলিভিশনে একটি কমেডি শো থেকে তাঁর উত্থান। অভিনয় করেছেন বেশ কিছু সিনেমা এবং ছোটপর্দার অনুষ্ঠানেও। ‘বিগ বস’-এও অংশ নিয়েছিলেন তিনি।

রাজুর হার্ট অ্যাটাকের ঘটনায় বিহ্বল হয়ে পড়েছিল গোটা বিনোদন জগত। ছোটপর্দার বহু শিল্পী এবং রাজুর ঘনিষ্ঠরা তাঁর আরোগ্যের জন্য প্রার্থনা করে গেছেন প্রতিনিয়ত। কিন্তু কোনও কিছুই শেষ পর্যন্ত কাজে লাগল না। মাত্র ৫৮ বছর বয়সেই জীবনের ইনিংস শেষ করলেন রাজু শ্রীবাস্তব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *