আজ খবর ডেস্ক:
পুজো (Durga Puja 2022) তো এসেই গেছে। আর তারপরেই দিওয়ালি (Diwali)।
উৎসবের এই মরসুমে ফের আম আদমির পকেটে টান পড়তে চলেছে। ব্যয়বহুল হতে চলেছে ইএমআই। উৎসব আবহে এহেন দুঃসংবাদ দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)।
কারণ, আরও একবার বাড়ানো হল রেপো রেট (Repo Rate)।
রেপো রেট হল যে নির্দিষ্ট হারে রিজার্ভ ব্যাঙ্ক দেশের অন্যান্য ব্যাঙ্ককে ঋণ দেয়। এর ফলে এই ব্যাঙ্কগুলো আমজনতাকে গাড়ি-বাড়ি সহ বিভিন্ন ক্ষেত্রে যে ঋণ দেয়, সেই সুদের হার ও এবার বাড়তে চলেছে।


বস্তুত, চলতি বছরের মে মাস থেকেই রেপো রেট বাড়িয়ে চলেছে আরবিআই। এবার ৩৪ দিনের মাথায় ফের রিজার্ভ রেপো রেট বৃদ্ধি করল দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট আরও ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হচ্ছে। ফলে নতুন রেপো রেট বেড়ে দাঁড়াল ৫.৯ শতাংশ।

শক্তিকান্ত দাস (Shaktikanta Das) বলেন, “গত দু বছরে গোটা বিশ্বের অর্থনীতি ঝড়ের মুখোমুখি হয়েছে। এদিকে ই উক্রেন-রাশিয়া যুদ্ধ (Ukraine-Russia War) বিরূপ প্রভাব ফেলেছে বিশ্ব অর্থনীতির (World Economy) ওপরে। তবে এই ধাক্কা সামাল দিতে সমর্থ হয়েছে ভারত। যদিও এর প্রভাব পড়েছে ভারতীয় অর্থনীতিতেও।’
আজ ফের মনিটারি পলিসি কমিটির (MPC) বৈঠকে মিলিতভাবে রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আরবিআইয়ের বক্তব্য, অতিমারী (Covid19) এবং যুদ্ধ পরিস্থিতিতেই দেশে মুদ্রাস্ফীতি (Inflation) বেড়েছে। ফলে, অর্থনৈতিক ক্ষেত্রে মেপে মেপে পা ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের বৃদ্ধি ও বিকাশে যাতে কোনওরকম আঁচ না-লাগে সেদিকে নজর রেখেই রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেপো রেট বাড়ার সঙ্গে সঙ্গে ইএমআই-ও (EMI) ব্যয়বহুল হয়ে পড়বে। রেপো রেট এখন ৫.৪০% থেকে বেড়ে ৫.৯০% হয়েছে, যেখানে SDF-এর হার ৫.১৫% থেকে বেড়ে হয়েছে ৫.৬৫%। উল্লেখ্য, ৬ জন এমপিসি সদস্যের মধ্যে ৫ জনই রেপো রেট বাড়ানোর পক্ষে ছিলেন।


এর আগে দেশে করোনা অতিমারীর পর ১১৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছিল রেপো রেট। মুদ্রাস্ফীতি ও নগদ প্রবাহের ভারসাম্য বজায় রাখতে রেপো রেট ও রিভার্স রেট কমানো হয়েছিল। এরপর থেকে টানা বেশ কয়েক দফা রেপো রেট বদল না করার সিদ্ধান্ত নিয়েছিল আরবিআই। তবে দেশের বর্তমান মুদ্রাস্ফীতির হারের কথা মাথায় রেখে লাগাতার রেপো রেট বৃদ্ধি করে চলেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। এই নিয়ে বিগত ৫ মাসে ১. ৯০ শতাংশ বাড়ল রেপো রেট।


এদিকে রেপো রেট বৃদ্ধির জেরে বিভিন্ন ব্যাঙ্ক সুদের হার বাড়াতে পারে বলেই নিশ্চিত মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের। অতীতেও রেপো রেট বৃদ্ধির পর এইচডিএফসি (HDFC), আইসিআইসিআই (ICICI)-এর মত বেসরকারি ব্যাঙ্ক ইএমআই বাড়িয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *