আজ খবর ডেস্ক:
প্রায় ১মাসের বৃত্ত সম্পূর্ণ হল আজ। শুরু হয়েছিল ১২ই আগস্ট থেকে। আজ কেন্দ্রীয় সমাবেশ কলকাতার কলেজ স্ট্রিটে। এসএফআইয়ের জাঠা (SFI Jatha) মূলত জাতীয় শিক্ষানীতি বাতিল এবং নয়া “বিকল্প শিক্ষানীতি”র দাবিতে এতদিন ধরে গোটা দেশ ঘুরেছে। পশ্চিমবঙ্গে প্রবেশ করার পর, নানা জেলায় ছড়িয়ে পড়েছিল ছাত্র সংগঠনের এই দীর্ঘ মিছিল। শুক্রবার তারই সমাপ্তি অনুষ্ঠান। থাকবেন বিমান বসু (Biman Basu)।


শুক্রবার সকাল থেকে কলকাতার নানা প্রান্ত হেঁটে সিপিআইএম (CPIM) ছাত্র সংগঠনের মিছিল এসে মিলেছে কলেজ স্ট্রিট চত্বরে।
শহরের কোন কোন এলাকা থেকে মিছিল এসেছে, দেখে নিন এক ঝলকে;
১১ঃ৩০ হাওড়া স্টেশন ও শ্যামবাজার থেকে মিছিল
১২ঃ০০ শিয়ালদহ স্টেশন থেকে মিছিল
১২ঃ৩০ সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মিছিল
বেলা ১ঃ০০ টায় কলেজ স্কোয়ারের মুখে সমাবেশ শুরু।

প্রধান বক্তা বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এ ছাড়াও সংগঠনের সাধারণ সম্পাদক মৈয়ুখ বিশ্বাস, রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য, সভাপতি প্রতিক উর রহমান, দীপ্সিতা ধর।
প্রসঙ্গত, এসএফআইয়ের সর্বভারতীয় জাঠা শুরু হয়েছিল ১লা আগস্ট। মূল স্লোগান ছিল, “শিক্ষা বাঁচাও, সংবিধান বাঁচাও, দেশ বাঁচাও”। গত ১৯ ও ২০ আগস্ট বাংলায় প্রবেশ করেছিল পর পর দুটি জাঠা। ১লা সেপ্টেম্বর জাঠা এসে পৌঁছেছে কলকাতায়।
বাংলার ২২ টি জেলা জুড়ে প্রায় ২৫০০ কিমি পথ হাঁটার এবং প্রায় ১৩২ টি সভা করার কথা ছিল। জাঠা ইতিমধ্যেই অতিক্রম করেছে প্রায় ৩৫০০ কিমি এবং সভা হয়েছে ১৭০ টির ও বেশি। দাবি এসএফআই নেতৃত্বের।

এসএফআই রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্যের কথায়,
“এই ছাত্রজাঠার মূল উদ্দেশ্য জাতীয় শিক্ষানীতি ২০২০-র (National Education Policy) বিরোধিতা করা। SFI পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি প্রথম বারের জন্য এক বিকল্প শিক্ষানীতির খসড়া তৈরি করেছে এবং তা প্রকাশ্যে আনবে ২রা সেপ্টেম্বর।”


ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি বুলেটিন প্রকাশিত হয়েছে, যেখানে বিভিন্ন বিশিষ্ট শিক্ষাবিদ লিখেছেন। এই নিয়ে ডিজিটাল পোস্টারের একটি সিরিজ ও প্রকাশ করা হবে।
পাশাপাশি এসএফআই নেতৃত্বের দাবি, পুজোর পরে স্বচ্ছ গণতান্ত্রিক ছাত্র সংসদ নির্বাচন (Students Union Election) প্রক্রিয়া শুরু না হলে SFI ব্যাপক আন্দোলন শুরু করবে। কলেজ থেকে ইউনিভার্সিটি, সমস্ত স্তরে আন্দোলন করবে বলে জানিয়েছে তাঁরা।


পাশাপাশি, এই ছাত্র জাঠাকে কেন্দ্র করে বেশ কিছু কর্মসূচি নেওয়া হয়েছিল। স্বাধীনতা সংগ্রামী থেকে সমাজ সংস্কারক, চৈতন্য, লালন, পঞ্চানন বর্মাদের শ্রদ্ধা জানিয়ে এই জাঠা হয়েছে। রাজনৈতিক মহলের মতে দীর্ঘদিন পরে, ছাত্র সংগঠনের মাধ্যমে কার্যত জনসংযোগ যাত্রা করল সিপিএম।

কেন্দ্রের পাশাপাশি রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়েও এদিনের সমাবেশে সরব হন প্রত্যেক বক্তা। এসএসসি (SSC Scam) দুর্নীতির অভিযোগে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) গ্রেপ্তারি নিয়ে আরও সুর চড়ালেন নেতারা। একই সঙ্গে রাজ্যে এই মুহূর্তে চলতে থাকা বিভিন্ন দুর্নীতির ইস্যু জাতীয় স্তরে নিয়ে যাওয়ার কথাও এদিন সমাবেশের মঞ্চ থেকে জানানো হল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *