আজ খবর ডেস্ক:
পৌরুষ ঠিক কোথায় থাকে? ব্যক্তিত্বে নাকি বীর্যে?
আবহমান কাল ধরে চলে আসছে এই ধারনার সংঘাত। এই আধুনিক সময়ে দাঁড়িয়েও শুধু ভারতেই নয়, পৃথিবীর বিভিন্ন প্রান্তে সন্তান উৎপাদনের মাপকাঠিতেই বিচার হয় পৌরুষের। সন্তান সংখ্যার নিরিখে “শক্তিমান” খেতাব মেলে পুরুষের।
এমনকি আজকের দিনে দাঁড়িয়েও কোনও দম্পতির সন্তান আসতে সমস্যা হলে, ধরে নেওয়া হয় বন্ধ্যাত্ব (Infertility) রয়েছে মহিলার। অথচ নানাবিধ গবেষণায় দেখা গেছে, প্রতি তিন জনের মধ্যে একজন পুরুষ বন্ধ্যাত্বে ভোগেন। প্রতি ছয় দম্পতির (Couple) মধ্যে একজন পুরুষ সঙ্গীর উর্বরতা সমস্যার কারণে ভোগেন।

একাধিক আন্তর্জাতিক গবেষণায় দেখা গেছে বিগত ৬০ বছরে, পুরুষদের মধ্যে উৎপাদিত শুক্রাণুর পরিমাণ ৫০ শতাংশ কমেছে। ৩০ বছরের কম বয়সী পুরুষদের প্রজনন হার বিশ্বব্যাপী ১৫ শতাংশ কমেছে।
পুরুষের শুক্রাণু (Sperm) সংখ্যা বাড়ানোর কিছু দ্রুত এবং সহজ পদ্ধতি রয়েছে।
কিছু কিছু এমন খাবার প্রতিদিন পাতে রাখা দরকার যা খেলে স্ট্যামিনা (Foods to Increase Men’s Stamina) বাড়ে। তাই সেই দিকে লক্ষ রাখুন।


বেশিরভাগ মানুষ চান, নিজের নিজের শরীর সুস্থ করে তোলার। এই কারণে অনেকেই জিমে যেতে শুরু করেন। কিন্তু দেখা গিয়েছে, জিমে গেলেও পুরুষ মানুষ জানেন না নিজের স্ট্যামিনা বাড়ানোর দাওয়াই। তাঁরা হয়ত আপাতদৃষ্টিতে ফিট। তবে এরপরও শারীরিক ঘনিষ্ঠতার চরম মুহূর্তে তাঁদের মধ্যে সমস্যা তৈরি হতে পারে।
অথচ আমাদের হাতের কাছে এমন কিছু খাবার রয়েছে যা এই সমস্যার সমাধান করতে পারে। এমনকী এই খাবারগুলি খেলে পুরুষের স্ট্যামিনা বাড়ে। তাঁদের স্পার্ম কাউন্টও (Sperm Count) বৃদ্ধি পায় এই খাবার খেলে।

১) আমন্ড ও দই খান পুরুষের স্ট্যামিনা বাড়াতে (Almond, Curd)
আমন্ড ও দই আপনি নিজের মত করে খেতে পারেন। এক্ষেত্রে ব্রেকফাস্টেই খেয়ে নিতে পারেন এই খাবার। দেখা গিয়েছে, এই খাবার নিয়মিত খেতে থাকলে শরীর ফিট থাকে। এরমধ্যে থাকা প্রোবায়োটিক (Probiotics), ওমেগা থ্রি শরীর ভাল রাখতে পারে।
২) গোটা দানা শস্য পুরুষের স্ট্যামিনা বাড়ায় (Whole Grain)
দেখা গিয়েছে ওটস থেকে শুরু করে আটার রুটি, ডালিয়া খুব ভাল কাজ দেয় এক্ষেত্রে। এই খাবারের মধ্যে থাকা ফাইবার (Fibre) শরীর ফিট রাখতে পারে।


৩) পুরুষের স্ট্যামিনা বাড়ায় স্যালাড (Salad)। স্যালাডে থাকে অনেকটা ভিটামিন ও মিনারেল। আর সেই সব ভিটামিন স্ট্যামিনা বাড়়ায়।
৪) ড্রাই ফ্রুটস (Dry Fruits)
ড্রাই ফ্রুটস খাওয়া খুবই ভাল। এই খাবারে রয়েছে কিছু অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ। তাই স্ট্যামিনা বাড়াতে ও স্পার্মের মান বাড়াতে রোজ খান ড্রাই ফ্রুটস।

এছাড়াও রোজকার খাবারে রাখতে পারেন এই ধরনের বিশেষ কিছু উপকরণ যা ভেতর থেকে আপনাকে স্ট্যামিনা যোগাবে।
১) মালাবার পালং শাক (Malabar Spinach)
মালাবার পালং শাক, বাসেলা আলবা (পুই শাক) নামেও পরিচিত। বেশ কিছু থেরাপিউটিক সুবিধা দেয়। এটি একটি উল্লেখযোগ্য অ্যান্ড্রোজেনিক প্রভাব প্রদর্শন করে। কিছু গবেষণায় দেখা গেছে যে পুঁই শাকের রস টেস্টোস্টেরন (Testosterone) উৎপাদন এবং শুক্রাণুর গণনা (Sperm Count) বাড়াতে সাহায্য করে।

২) শণের বীজ, সার্ডিন এবং ম্যাকেরেল
ওমেগা 3 সেমিনাল ফ্লুইড অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বাড়ায়, যা শুক্রাণুর গুণমান, পরিমাণ এবং গতিশীলতা উন্নত করে। অ্যাঙ্কোভিস, সার্ডিনস এবং ম্যাকেরেল এই তিনটি মাছ ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের উৎস। ফ্ল্যাক্স সিড এবং চিয়া বীজ (Chia Seed) নিরামিষাশীদের জন্য উপকারী।

৩) ভিটামিন ই সমৃদ্ধ খাবার
ভিটামিন ই সমৃদ্ধ খাবার শুক্রাণুর সংখ্যা বাড়াতে সাহায্য করতে পারে। এটি পুরুষের শুক্রাণুর গুণমানকে উন্নত করে, ক্লান্তি এড়াতেও সাহায্য করে। বাদাম, বীজ এবং অ্যাসপারাগাসের মত খাবার যোগ করার কথা বিবেচনা করুন, যাতে প্রচুর পরিমাণে ভিটামিন ই রয়েছে।

৪) বার্লি এবং মটরশুটি
এটা প্রমাণিত যে ফলিক অ্যাসিড (Folic Acid) এবং জিঙ্ক (Zinc) সেমিনাল প্লাজমার মাত্রা বাড়ায়। এতে উল্লেখযোগ্যভাবে শুক্রাণুর পরিমাণ এবং সংখ্যা বৃদ্ধি করেছে। শুক্রাণুর সংখ্যা বাড়ানোর জন্য পুরুষদের অবশ্যই তাদের খাদ্যতালিকায় লাল মাংস, মটরশুটি এবং বার্লি অন্তর্ভুক্ত করতে হবে।
ডালিমের মতো সাইট্রাস ফল (Citrus Fruits) এবং রস শুক্রাণুর সংখ্যা এবং গতিশীলতা বাড়ায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *