আজ খবর ডেস্ক:
কফি জায়ান্ট স্টারবাকস (Starbucks) তাদের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO) হিসেবে ভারতীয় বংশোদ্ভূত লক্ষ্মণ নরসিমহনের (Laxman Narasimhan) নাম ঘোষণা করেছে। বর্তমানে লক্ষ্মণ রেকিটের (Reckitt) সিইও আছেন।

৫৫ বছর বয়সী লক্ষ্মণ আগে পেপসিকোতে (Pepsico) গ্লোবাল চিফ কমার্শিয়াল অফিসার হিসাবে কাজ করেছেন। স্টারবাকসে লক্ষ্মণ, হাওয়ার্ড শুল্টজের (Howard Schultz) স্তলাভিসিক্ত হবেন।

স্টারবাকস জানিয়েছে যে, লক্ষ্মণ নরসিমহান আগামী ১লা অক্টোবর কোম্পানিতে যোগ দেবেন এবং এপ্রিল ২০২৩-এ সিইও পদের দায়িত্ব গ্রহণ করবেন ৷

প্রসঙ্গত, এপ্রিল-জুন মাসে, স্টারবাকস মার্কিন যুক্তরাষ্ট্রে খুব ভাল ব্যবসা করে, কারণ চীনে কোভিড বিধিনিষেধ ব্যবসার ক্ষতি করেছিল।

নরসিমহানকে স্বাগত জানিয়ে কর্মচারীদের একটি চিঠিতে শুলজ বলেছেন, “তিনি একজন কৌশলগত এবং রূপান্তরকারী নেতা যাঁর শক্তিশালী উপভোক্তা ব্র্যান্ড তৈরির বিষয়ে দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে।”

কে এই লক্ষ্মণ নরসিমহান?
লক্ষ্মণ নরসিমহান পুনে বিশ্ববিদ্যালয় (Pune University) থেকে স্নাতক করার পর পেনসিলাভানিয়া বিশ্ববিদ্যালয়ের (Pennsylvania University) লউডার ইনস্টিটিউট থেকে জার্মান এবং আন্তর্জাতিক গবেষণায় স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেছেন। এছাড়াও তিনি পেনসিলভানিয়া ইউনিভার্সিটির ওয়ার্টন স্কুল থেকে এমবিএ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

তিনি ২০১৯ সালের সেপ্টেম্বরে রেকিটে যোগদান করেন এবং কোভিড-১৯ মহামারীর সময়ে কোম্পানিকে গাইড করেন। এর ফলে কোম্পানির স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি পণ্যের বিক্রয় অনেকটাই বেড়ে যায়। তিনি পেপসিকো-তে গ্লোবাল চিফ কমার্শিয়াল অফিসার হিসেবেও দায়িত্ব পালন করেন এবং ল্যাটিন আমেরিকা, ইউরোপ এবং সাব-সাহারান আফ্রিকার অপারেশন দেখাশোনা করেন।

নরসিমহান পরামর্শদাতা সংস্থা, ম্যাককিনসি অ্যান্ড কোম্পানির (McKinsey & Company) সিনিয়র পার্টনার হিসাবেও কাজ করেছেন যেখানে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, এশিয়া এবং ভারতে কোম্পানির উপভোক্তা, খুচরা এবং প্রযুক্তি অনুশীলনের উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার, রেকিট ঘোষণা করেছেন যে লক্ষ্মণ নরসিমহান তার সিইও পদ থেকে পদত্যাগ করবেন, যার পরে FTSE- তালিকাভুক্ত রেকিটের শেয়ার ৪ শতাংশ কমেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *