আজ খবর ডেস্ক:
দিন কয়েক পরেই মহালয়া। মাতৃপক্ষের সূচনা। পুজোর (Durga Puja 2022) কাউন্ট ডাউন শুরু হয়ে গেছে।
তবু সকাল থেকেই গোমড়া মুখো আকাশ, দফায় দফায় বৃষ্টি লাগাতার চলছেই। আপাতত তাই সকলের মনে একটাই প্রশ্ন, বৃষ্টি বিদায়ে ঝকঝকে আকাশের দেখা মিলবে কবে?
মঙ্গলবার ভোর থেকেই দফায় দফায় ঝিরঝিরে বৃষ্টি হচ্ছে কলকাতায় (Kolkata)। আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office) পূর্বাভাস, বঙ্গোপসাগরে (Bay of Bengal) নিম্নচাপের প্রভাবে দিনভর কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে।
সেইসঙ্গে জানানো হয়েছে, এই নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে ওড়িশা (Odisha) অভিমুখে এগোচ্ছে। ফলে ভারী বৃষ্টির আশঙ্কা ধীরে ধীরে কমবে বাংলায়।

হাল্কা থেকে মাঝারি বৃষ্টি চলবে উত্তর এবং দক্ষিণবঙ্গে।
সাগরে নিম্নচাপের প্রভাবে আগামী কয়েক দিন বৃষ্টি আরও বাড়বে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। উপকূলবর্তী এলাকায় (Coastal Areas of Bengal) ঘণ্টায় ৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সে কারণে এই দু’দিন মৎস্যজীবীদের (Fishermen) সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।


আগামী ৪/৫ দিন দক্ষিণবঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার ওড়িশা ও ঝাড়খণ্ড (Jharkhand) সংলগ্ন কিছু জেলায় দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগণায় বৃষ্টি একটু বেশি হবে।
পুজোর প্রস্তুতিতে বিঘ্ন ঘটলেও বৃষ্টির জেরে কলকাতায় খানিকটা স্বস্তি মিলেছে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার শহরে সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের ওপর একটি নিম্নচাপ অবস্থান করছে। যার অভিমুখ ওড়িশা উপকূলের দিকে। আগামী ২৪ ঘণ্টায় এই নিম্নচাপ কিঞ্চিৎ শক্তি বাড়াবে।
এদিকে মৌসুমী অক্ষরেখা রাঁচি থেকে বালাসোর হয়ে বিস্তৃত হয়েছে বঙ্গোপসাগরের নিম্নচাপ পর্যন্ত। এই নিম্নচাপের ফলে দক্ষিণবঙ্গে খুব বেশি বৃষ্টি হবে না। তবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি অব্যাহত থাকবে।


উত্তরবঙ্গেও হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি- এই পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি। বৃহস্পতিবারের পর বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।


আগামিকাল থেকে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে বৃষ্টির পরিমাণ বাড়বে। মঙ্গলবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে দিনের আকাশ মেঘলাই থাকবে। কয়েক পশলা বৃষ্টি হতে পারে শহরে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *