আজ খবর ডেস্ক:
ঐতিহাসিক পদক্ষেপে!
বিসিসিআই ঘোষণা করল, এবার থেকে পুরুষ ক্রিকেটারদের সমান হারে মহিলা ক্রিকেটারদের (BCCI Women’s Cricket) ম্যাচ ফি দেওয়া হবে।
বিসিসিআই সম্প্রতি ৯১তম বার্ষিক সাধারণ সভায় আগামী বছর থেকে মহিলা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (WIPL) পরিচালনার অনুমোদন দিয়েছে। সম্প্রতি হরমনপ্রীত কৌরের (Harmanpreet Kaur) নেতৃত্বে ভারতীয় মহিলা দল সপ্তমবারের মত এশিয়া কাপের মুকুট পুনরুদ্ধার করেছে। ইংল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক ওডিআই সিরিজ ৩-০ ক্লিন সুইপে জিতেছে। প্রথমবারের মত রুপো জিতেছে কমনওয়েলথ গেমসে (Silver Medal at Commonwealth Games)।

বিসিসিআই বৃহস্পতিবার কেন্দ্রীয়ভাবে চুক্তিবদ্ধ সমস্ত পুরুষ এবং মহিলা টিম ইন্ডিয়ার ক্রিকেটারদের জন্য সমান বেতন ঘোষণা করেছে। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ (Jay Shah) টুইটারে এই সিদ্ধান্তের কথা জানিয়ে লিখেছেন, “বৈষম্য মোকাবিলায় বিসিসিআই-এর প্রথম পদক্ষেপ ঘোষণা করতে পেরে আমি আনন্দিত। আমরা আমাদের চুক্তিবদ্ধ মহিলা ক্রিকেটারদের জন্য একটি বেতন ইক্যুইটি নীতি বাস্তবায়ন করছি। পুরুষ ও মহিলা ক্রিকেটার উভয়ের জন্য ম্যাচ ফি একই হবে যখন আমরা ভারতীয় ক্রিকেটে লিঙ্গ সমতার একটি নতুন যুগে চলে যাব।”

বর্তমান সিস্টেম অনুযায়ী, হারমানপ্রীত কৌর অ্যান্ড কোং প্রতি টেস্ট ম্যাচ ফি ₹ ১৫ লাখ, ওডিআই প্রতি ₹ ৬ লাখ এবং টি-টোয়েন্টি প্রতি ₹ ৩ লাখ, তাদের পুরুষ সমকক্ষের মতই আয় করবেন।


ভারতের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ (Mithali Raj) এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, “এটি ভারতের মহিলা ক্রিকেটের জন্য একটি ঐতিহাসিক সিদ্ধান্ত! আগামী বছর WIPL সহ বেতন ইক্যুইটি নীতি, আমরা ভারতে মহিলাদের ক্রিকেটের জন্য একটি নতুন যুগের সূচনা করছি৷ ধন্যবাদ জে শাহ স্যার এবং বিসিসিআই এটা করার জন্য। আজ সত্যিই খুশি।”

সম্প্রতি বাংলাদেশে (Bangladesh) অনুষ্ঠিত এশিয়া কাপের (Asia Cup) ফাইনালে সিলেটে শ্রীলঙ্কাকে (Sri Lanka) ৮ উইকেটে হারিয়ে ভারতীয় মহিলা দল জিতেছে। চলতি বছরের গোড়ায় বার্মিংহামে কমনওয়েলথ গেমসে ক্রিকেটে ভারত প্রথম পদক জিতেছিল। হারমানপ্রীত কৌরের নেতৃত্বাধীন দল ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে রুপো পায়।


অনেকেই মনে করছেন, ইংল্যান্ডে ২০১৭ মহিলা ওডিআই বিশ্বকাপে (Women ODI World Cup) ভারতের পারফরম্যান্সের পর থেকে, দেশে মহিলা ক্রিকেটের জনপ্রিয়তা বেড়েছে। এই কারণেই সম্ভবত
বিসিসিআই এই মাসের শুরুর দিকে মুম্বাইতে শেষ এজিএমে, পাঁচটি দল নিয়ে পরের বছর প্রথম মহিলা আইপিএল ঘোষণা করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *