আজ খবর ডেস্ক:
SSC Bhaiphonta চাকরির দাবিতে ৫৯১ দিন পার। পথেই করছে দিন-রাত,
উৎসব-পার্বণ। পরিবারের থেকে দূরে, একটা চাকরির অপেক্ষায় জীবন কাটছে ওদের। গান্ধীমূর্তির পাদদেশে ধর্নায় টেট (Primary TET) উত্তীর্ণ-সহ চাকরিপ্রার্থীরা।
আদালত (Calcutta High Court) রায় দিলেও হাতে মেলেনি নিয়োগপত্র। কেউ প্রাইমারি টেট উত্তীর্ণ, কারওর নাম রয়েছে নবম-দশম-একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের তালিকায় (SLST)। বঞ্চিত এসএসসির (SSC Group C /D) গ্রুপ সি ও গ্রুপ ডির চাকরিপ্রার্থীরাও। কেউ গান্ধীমূর্তির পাদদেশে, কেউ মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে আন্দোলন করছেন।

দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, এমনকী দীপাবলিও কেটেছে ধর্না মঞ্চেই। সেখানেই হয়েছে অষ্টমীর অঞ্জলি, কোজাগরী লক্ষ্মীপুজো, কালীপুজোর দিন কালীবেশে নাটক।
সেই মঞ্চে এদিন পালিত হল ভাইফোঁটাও (Bhaiphonta of SSC Job Seekers)। এবার মেয়ো রোডের রাস্তাতেই ভাইফোঁটা উদযাপন করছেন চাকরিপ্রার্থীরা।


এদিন ধর্ণমঞ্চেই আয়োজন করা হয়েছিল ভাইফোঁটার। চুয়া-চন্দন-দই -ধান-দুর্বায় দাদা-ভাইদের মঙ্গলকামনা করেন দিদি-বোনেরা। ছিল সিঙ্গারা-মিষ্টির ব্যবস্থা। চাকরিপ্রার্থীদের বোনেরা বলছেন, “পরিবার ছেড়ে বহুদূরে রয়েছি। দিনরাত বিপদ থেকে এই দাদা-ভাইয়েরাই রক্ষা করছে আমাদের। ধর্নামঞ্চ এখন একটা পরিবার। তাই এই ভাইফোঁটার আয়োজন।”

বুধবার ভাইফোঁটার অনুষ্ঠানে এসেছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক মহ.সেলিম (Md.Salim)। বলেন, “আন্দোলনমঞ্চ এখন একটা পরিবার। সকলে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছেন। এই ভাইফোঁটা তারই পরিচয়।”


এদিকে বুধবার আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের ধরনামঞ্চে হাজির হন দিলীপ ঘোষও (Dilip Ghosh BJP)।
বস্তুত, মেয়ো রোডে এসএসসি চাকরিপ্রার্থীদের হাতে সেলিম যখন ভাইফোঁটা নিচ্ছেন, সেই সময়ে মাতঙ্গিনী হাজরার পাদদেশের ধর্নামঞ্চে যান দিলীপ। দিলীপ অবস্থানকারীদের মধ্যে মিষ্টি এবং জামাকাপড় বিতরণ করেন। তিনি বলেন, “সরকার ৮ বছর ধরে স্বচ্ছ নিয়োগ করতে পারেনি। ভাইফোঁটার দিন ছেলেমেয়েদের রাস্তায় বসিয়ে দিয়েছে। তাঁদের পাশে একটু সময় কাটাতে এলাম।”

সেলিমকে ফোঁটা দিয়ে এক চাকরিপ্রার্থী বলেন, “এত দিনের এই লড়াইয়ে আমরা অনেকের সাহায্য পেয়েছি। তাঁরা আমাদের দাদা-ভাইয়ের মত। সেলিমদাও সে রকম এক জন। তিনি বহু বার চাকরিপ্রার্থীদের পাশে থেকেছেন। ভাইফোঁটার দিনেও তিনি আমাদের সঙ্গে সময় কাটাতে এসেছেন।”
তবে ভাইফোঁটার দিন চাকরি প্রার্থীদের ধর্নামঞ্চে মহম্মদ সেলিম এবং দিলীপ ঘোষের যাওয়াকে কেন্দ্র করে ফের সরব হয়েছে তৃণমূল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *